ঘুষ না পেয়ে হয়রানির অভিযোগ : বিআইডব্লিউটিএ কর্মকর্তার কাছে ক্ষতিপূরণ চান ঘাট ইজারাদার

আগের সংবাদ

চড়া বাজারে নতুন ইন্ধন

পরের সংবাদ

জলবায়ুর অভিঘাত মোকাবিলায় আরো অর্থের প্রয়োজন : কেনিয়া সফরে পরিবেশমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জলবায়ুর অভিঘাত মোকাবিলায় আরো বেশি অর্থের প্রয়োজন বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। গতকাল সোমবার সকালে নিজ বাসভবনে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক কো-অর্ডিনেটর গোইন লুইনের সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন। জলবায়ু পরিবর্তনে করণীয় বিভিন্ন পদক্ষেপ নিয়ে বৈঠকে আলোচনা হয়।
জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় জোর দিয়ে মন্ত্রী বলেন, ২৪টি মন্ত্রণালয়ের মাধ্যমে বর্তমান বাজেটে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। তবে এই অর্থ যথেষ্ট নয়। আমাদের আরো অর্থায়ন প্রয়োজন। তাই জাতিসংঘের বিভিন্ন সংস্থা আর্থিকভাবে কতটুকু সহায়তা করবে, সে বিষয়ে আমরা আলোচনা করেছি। দেশের বন্যা

প্রতিরোধে বিশেষভাবে কাজ করবে বলে জানিয়েছেন গোইন লুইস।
কেনিয়ায় পরিবেশমন্ত্রী : কেনিয়ায় অনুষ্ঠেয় ৬ষ্ঠ জাতিসংঘ পরিবেশ সম্মেলনে যোগ দিতে গতকাল বিকালে ঢাকা ত্যাগ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তিনি এই সম্মেলনে অংশ নিচ্ছেন।
অধিবেশনের হাই লেভেল সেগমেন্টে অংশ নেবেন সাবের হোসেন চৌধুরী। দেশের পক্ষে বক্তব্য দেয়ার পাশাপাশি স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজনে দেশের সাফল্যগুলো তুলে ধরবেন। পরিবেশগত সুরক্ষায় জাতীয় উদ্যোগ ও মালিকানার গুরুত্বের পাশাপাশি তিনি বৈশ্বিক ঐক্য ও কর্মের গুরুত্ব তুলে ধরবেন। এবারের জাতিসংঘ পরিবেশ অধিবেশনের থিম নির্ধারিত হয়েছে ‘জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের হ্রাস এবং দূষণ মোকাবিলায় কার্যকর, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই সহযোগিতামূলক পদক্ষেপ’। জাতিসংঘ পরিবেশ সম্মেলনে যোগদান শেষে ৩ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে।
ব্লক ইট ব্যবহারে সব ব্যবস্থা নেয়া হবে : পোড়ানো ইটের পরিবর্তে ব্লক ইট ব্যবহারের চ্যালেঞ্জ মোকাবিলায় সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে গত রবিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন পরিবেশমন্ত্রী। এ সময় তিনি বলেন, পরিবেশের ক্ষতি রোধে পোড়ানো ইটের পরিবর্তে ব্লক ইট ব্যবহার জরুরি, তাই ব্লক ইট ব্যবহারের প্রতিবন্ধকতা দূর করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে।
মন্ত্রী আরো বলেন, সরকার ব্লক ইট তৈরির জন্য প্রশিক্ষণ এবং ঋণ দেবে। বিভিন্ন ব্যাংক যেন ঋণ দিতে এগিয়ে আসে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। ওয়ানস্টপ সেবার ব্যবস্থা করা হবে। স্টেকহোল্ডারদের নিয়ে একটি কর্মশালা আয়োজনের কথাও সভায় জানানো হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছিউদ্দিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উদ্দিন নুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) ড. ফাহমিদা খানম প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার সরকারি কর্মকর্তা, ব্লক ইট প্রস্তুতকারক সমিতির প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়