জলবায়ু অর্থায়ন ছাড় করুন, অস্ত্র প্রতিযোগিতা আর নয় : নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী > বিশ্ব নেতাদের প্রতি ৬ প্রস্তাব শেখ হাসিনার

আগের সংবাদ

স্বাস্থ্য শিক্ষার মান নিয়ে উদ্বেগ : কমছে বিদেশি শিক্ষার্থী > শিক্ষক সংকটও চরমে > বিদেশে চাকরি ও প্রশিক্ষণে বাধা

পরের সংবাদ

দেশি খাবারের স্বাদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রবাসী রন্ধনশিল্পী হেলেনা পারভীন রুমা অনেক ধরনের রান্না পারলেও দেশি খাবারের নানা পদ রাঁধেন হাতে সময় মিললেই। ভোরের কাগজের জন্য যে খাবারের রেসিপি দিলেন, সেখানেও মিশে থাকল দেশি আবহ। মোট দুইটি পদ রাঁধলেন এবার তিনি।

মাটন কষা
উপকরণ: ৫০০গ্রাম খাসির মাংস, ১/২কাপ টক দই, ১/৩কাপ সরিষার তেল, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, ১টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১চা চামচ ধনিয়া গুঁড়া, ১চা চামচ জিরা গুঁড়া, ১চা চামচ লাল মরিচের গুঁড়া, ১চা চামচ গরম মসলার গুঁড়া, ১কাপ পেঁয়াজ কুচি, ১টা টমাটো কুচি, ২টেবিল চামচ ঘি, কিছু আস্ত গরম মসলা (৪টা এলাচ, ২ টুকরা দারচিনি, ৪টা লবঙ্গ, ১টা তেজপাতা), ১/২চা চামচ চিনি, স্বাদ মত লবণ এবং পরিমাণ মত গরম পানি।

প্রস্তুত প্রণালি: খাসির মাংসে সামান্য লবণ এবং ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে তারপর ভাল করে ধুঁয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এতে করে মাংসে কোন প্রকার গন্ধ থাকে না, নরম এবং জুসি হয়। এরপর এর মধ্যে টক দই, লবণ, সরিষার তেল, সব বাটা মসলা এবং গুঁড়া মসলা দিয়ে ভাল করে মাখিয়ে আধা ঘন্টার মত মেরিনেট করে নিন। তারপর কড়াইতে সরিষার তেল গরম করে এতে আস্ত মসলা দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে একটু বাদামি করে ভেজে, টমাটো কুচি দিয়ে তারপর মেরিনেট করা সব মাংস ভালো করে কষাতে হবে। মাংস কষানো হয়ে গেলে পরিমান মত গরম পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। এরপর মাংস সিদ্ধ হয়ে গেলে উপরে ঘি এবং সামান্য গরম মসলার গুঁড়া ছিটিয়ে দিয়ে নেড়েচেড়ে আরও ৫ মিনিট দমে রেখে লবন চেক করে নামিয়ে ফেলতে হবে। ভাত, খিচুড়ি, পোলাও, রুটি, পরোটা কিংবা নানের সাথে এই রেসিপিটি বেশ মানানসই।

নারকেল দুধে মালাইকারি
উপকরণ: ১কেজি চিংড়ি মাছ, ১/৩কাপ তেল, ২/১কাপ পেঁয়াজ বাটা, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, ১চা চামচ সর্ষে বাটা, ২/১চা চামচ হলুদ গুঁড়া, ১চা চামচ লাল মরিচের গুঁড়া, ১চা চামচ গরম মসলার গুঁড়া, ১টি টমাটো পেস্ট করা, ২/১চা চামচ চিনি, ২ টেবিল চামচ নারকেল কোরানো, ২কাপ নারকেলের দুধ, ১ টেবিল চামচ ঘি, ৪/৫টি আস্ত কাঁচামরিচ, ধনেপাতা কুচি, স্বাদ মত লবণ।

প্রস্তুত প্রণালি: চিংড়ি মাছের শিরা ছাড়িয়ে লবণ ও হলুদ মাখিয়ে কড়াইতে তেল গরম করে চিংড়ি গুলো হালকা করে ভেজে উঠিয়ে রাখতে হবে। এবার এই তেলেই পেঁয়াজবাটা দিয়ে একটু ভেজে একে একে সব বাটা মসলা, গুঁড়া মসলা এবং লবণ দিয়ে ভালোভাবে কষাতে হবে। কষানো হয়ে গেলে এতে নারকেল কোরানো, নারকেল দুধ দিয়ে যখন বলক আসবে তখন ভেজে রাখা চিংড়ি গুলো দিয়ে উপরে চিনি, কাচাঁমরিচ এবং ঘি ছিটিয়ে দিয়ে ৫ মিনিট ঢেকে হালকা আঁচে রান্না করতে হবে। তারপর নামানোর আগে ধনেপাতে ছিটিয়ে দিতে হবে। পরিবেশন করুন পোলাও, সাদা ভাত, রুটি, পরোটা কিংবা নানের সাথে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়