জলবায়ু অর্থায়ন ছাড় করুন, অস্ত্র প্রতিযোগিতা আর নয় : নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী > বিশ্ব নেতাদের প্রতি ৬ প্রস্তাব শেখ হাসিনার

আগের সংবাদ

স্বাস্থ্য শিক্ষার মান নিয়ে উদ্বেগ : কমছে বিদেশি শিক্ষার্থী > শিক্ষক সংকটও চরমে > বিদেশে চাকরি ও প্রশিক্ষণে বাধা

পরের সংবাদ

আবারও ভিজিট ভিসা দিচ্ছে কুয়েত

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন শর্তে ভিজিট ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। প্রবাসীদের পরিবার, পর্যটন ও বাণিজ্যিক দর্শনার্থীদের জন্য স¤প্রতি এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন কুয়েতের উপপ্রধানমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ। খবর অ্যারাবিয়ান বিজনেস। গত বুধবার নতুন ভিসার কার্যক্রম শুরু হয়েছে। কমপক্ষে ৪০০ কুয়েতি দিনার বা মার্কিন মুদ্রায় ১ হাজার ৩০০ ডলার উপার্জন করেন এমন বিদেশীরা বাবা-মা, স্ত্রী ও সন্তানদের জন্য ভিজিট ভিসার আবেদন করতে পারবেন। অন্য কোনো আত্মীয়কে নিতে চাইলে আবেদনকারীর উপার্জন হতে হবে কমপক্ষে ৮০০ কুয়েতি দিনার বা ২ হাজার ৬০০ ডলার। আরো জানানো হয়, ভিজিট ভিসাকে রেসিডেন্সি ভিসায় রূপান্তরের অনুরোধ না করার ব্যাপারে লিখিত অঙ্গীকার করতে হবে। থাকতে হবে কুয়েতের জাতীয় এয়ারলাইনস থেকে আসা-যাওয়ার টিকিটও। এছাড়া প্রয়োজন হলে ভ্রমণকারী শুধু বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে পারবেন। অর্থাৎ, চিকিৎসার ক্ষেত্রে তারা সরকারি পরিষেবা গ্রহণের সুযোগ পাবেন না। অন্যান্য শর্তের মধ্যে থাকছে সফরের সময়কাল উল্লেখের বিষয়টিও। এছাড়া পর্যটন ভিসার ক্ষেত্রে ৫৩টি দেশের নাগরিক বিশেষ সুবিধা পাবেন। তারা কুয়েতে প্রবেশের পর পরই ইলেকট্রনিক ভিসা পাবেন।
প্রবেশস্থল বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পর্যটন ভিসার আবেদন করা যাবে। এ ভিসার আওতায় থাকা বেশির ভাগ নাগরিকই ইউরোপ ও উত্তর আমেরিকার। এশিয়ার দেশের মধ্যে সুবিধা পাবে চীন, জাপান, মালয়েশিয়া, হংকং ও তুরস্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়