গাজীপুরে ৪ ঘণ্টার চেষ্টায় কারখানার আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

রোডম্যাপ বাস্তবায়নে সংশয়

পরের সংবাদ

পাঠ্যবই থেকে বিতর্কিত দুই লাইন প্রত্যাহারের আহ্বান চুন্নুর

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাঠ্যবই থেকে বিতর্কিত দুই লাইন প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানিয়েছেন সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু। গতকাল রবিবার জাতীয় সংসদে ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ দাবি জানান।
মুজিবুল হক চুন্নু বলেন, শিক্ষামন্ত্রীকে বলব তিনি যেন বিষয়টি গুরুত্ব সহকারে দেখেন। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমে এটি নিয়ে উল্টাপাল্টা কথাবার্তা হচ্ছে। সামান্য জিনিস যেন বড় না হয়; প্রয়োজনে কনসার্ন লোকের সঙ্গে কথা বলে পাঠ্যপুস্তক থেকে দুটি লাইন প্রত্যাহার করলে বিতর্ক থাকবে না বলেও উল্লেখ করেন তিনি।
গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে তিনি পাঠ্যবইয়ে শরীফার গল্পের প্রসঙ্গ টেনে বলেন, থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ এবং হিজড়ার মধ্যে পার্থ্যক্যটা কী। নিজেকে নিজের জন্মগত লিঙ্গ বাদে অন্য কোনো লিঙ্গ মনে করাটাই ট্রান্সজেন্ডার। বিষয়টি পুরোপুরি মানসিক। হিজড়া যারা তারা হলেন থার্ড জেন্ডার। বিষয়টি জন্মগত, এটি মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রে প্রযোজ্য। তারাই থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়