সপ্তম শ্রেণির পাঠ্যবই থেকে শরীফার গল্প বাদ দিতে নোটিস

আগের সংবাদ

লাল-সবুজ পতাকা হাতে সমাবেশ করবে আ.লীগ

পরের সংবাদ

থিয়েটার‘ : সিদ্ধার্থ’র ৫ দিনে ৭ শো

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নাট্যদল আরশিনগরের নাটক ‘সিদ্ধার্থ’। নোবেলজয়ী বিখ্যাত সাহিত্যিক হেরমান হেসের লেখা উপন্যাসটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ। ‘সিদ্ধার্থ’ আরশিনগরের চতুর্থ প্রযোজনা।
২৬ থেকে ৩০ জানুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘সিদ্ধার্থ’।
আজ ২৭ জানুয়ারি বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে দুটি করে প্রদর্শনী এবং ২৮, ২৯ ও ৩০ জানুয়ারি প্রতিদিন সন্ধ্যা ৭টায় থাকবে নাটকটির একটি শো। ব্রাহ্মণকুমার সিদ্ধার্থ গৃহত্যাগী হয় এবং সন্ন্যাস গ্রহণ করে।
দীর্ঘ তিন বছর কঠোর তপস্যার পর সন্ন্যাস ত্যাগ করে গৌতম বুদ্ধ সমীপে গমন করে। কিন্তু বুদ্ধের শিক্ষাও তাকে আটকে রাখতে পারেনি। সে অজানার উদ্দেশ্যে গমন করে এবং এক নগরে উপস্থিত হয়। নগরের শ্রেষ্ঠ বারবনিতার প্রেমে পড়ে। দৈহিক কামনা, ভোগবিলাসে ভেসে যেতে যেতে একদিন তার বোধোদয় হয়। তার যত ক্লেদ আর কালিমা ধুয়ে ফেলতে নদীর কাছে আসে। তার সেদিন মনে হয়, এ নদীর কাছেই আছে সব প্রশ্নের উত্তর। এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে মঞ্চনাটক ‘সিদ্ধার্থ’।
নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন- অনিক কুমার। পোশাক পরিকল্পনায় জিনাত জাহান নিশা ও নুসরাত জাহান জিসা। কোরিওগ্রাফি নুসরাত জাহান জিসা ও আকাশ সরকার। প্রপস্ অনিক কুমার ও নুসরাত জাহান জিসা।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়