মতবিনিময় সভায় বক্তারা : পলিসি তৈরিতে যুবদের সম্পৃক্ত করতে হবে

আগের সংবাদ

তিন কারণে দলীয় প্রতীক রাখছে না আওয়ামী লীগ

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ম্যানচেস্টার সিটি

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লিগের ১৪৪ বছরের পুরনো ক্লাব ম্যানচেস্টার সিটি। ১৮৮০ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরে প্রতিষ্ঠিত হয় এই ক্লাবটি। শুরুতে এর নাম ছিল সেইন্ট মার্কস (ওয়েস্ট গর্টন)। ১৮৮৭ সালে ক্লাবটির নাম পরিবর্তন করে রাখা হয় আর্ডউইক এএফসি। ১৮৯৪ সালে আবার নাম পরিবর্তন করে হয় ম্যানচেস্টার সিটি।
শুরুতে খুব আহামরি কোনো দল ছিল না ম্যানচেস্টার সিটি। প্রতিষ্ঠার পর প্রথম ডিভিশনে পা রাখতে ১৯ বছর সময় লাগে দলটি। প্রথম শিরোপা জেতে ১৯০৪ সালের এফএ কাপে। এরপর দীর্ঘদিনের অপেক্ষা। প্রায় ৩৩ বছর পর ১৯৩৭ সালে প্রথম লিগ কাপ জেতে তারা। এরপর দ্বিতীয় লিগ কাপ জিততে আরো প্রায় ৩০ বছর সময় লাগে তাদের।
ইংলিশ প্রিমিয়ার লিগে মূলত তাদের দাপট শুরু হয় ২০০১ সালের পর। কোচ কেভিন কিগ্যান দলে নিয়ে আসেন আনেলকা, পিটার স্মেইকেল, ভিভিয়ান ফো এর মতো মানসম্পন্ন খেলোয়াড়দের। যার কারণে ২০০২ থেকে প্রিমিয়ার লিগে নিয়মিত হতে পারে সিটিজেনরা। সে বছরই নির্মাণ করা হয় ম্যান সিটির নিজস্ব মাঠ ‘ইতিহাদ’ যার ধারণক্ষমতা ৫৫ হাজার।
ম্যানচেস্টার সিটি ইতিহাসে অন্যতম নাম আরব আমিরাতের ধনকুবের শেখ মনসুর। তার প্রতিষ্ঠান আবুধাবি ইউনাইটেড গ্রুপ ২০০৮ সালে ক্লাবটি কিনতে খরচ করে ২১০ মিলিয়ন ইউরো। কিনে নেয়ার পর নতুন করে ক্লাবটি ঢেলে সাজায় তারা। একটি ফুটবল একাডেমিও করে আবুধাবি ইউনাইটেড গ্রুপ। ম্যানসিটির মালিকানা কেনার পর ক্লাবের পেছনে অনেক টাকা খরচ করে প্রতিষ্ঠানটি। আর এর পরিপ্রেক্ষিতে বর্তমানে ম্যানসিটি বিশ্বের পঞ্চম ধনী ফুটবল ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। ২০১২ সালে সিটি ৪৪ বছর পর প্রিমিয়ার লিগ শিরোপা জয় করে।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়