মতবিনিময় সভায় বক্তারা : পলিসি তৈরিতে যুবদের সম্পৃক্ত করতে হবে

আগের সংবাদ

তিন কারণে দলীয় প্রতীক রাখছে না আওয়ামী লীগ

পরের সংবাদ

কিছুই দমাতে পারেনি বোনমাতিকে

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সদ্যই ফিফা বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন বার্সেলোনার আইতানা বোনমাতি। প্রতি বছরই একটার পর একটা সাফল্য পাচ্ছেন এই মিড ফিল্ডার। গত বিশ্বকাপে স্পেনের বিজয়ে রেখেছিলেন অনবদ্য ভূমিকা। যার ফলস্বরূপ গত বছর জিতেছিলেন ব্যালন ডি অর।
২০২৩ সাল যেন স্বপ্নের মতো কেটেছে বোনমাতির। দলীয় অর্জনের পাশাপাশি রয়েছে অনেক ব্যক্তিগত সাফল্য। স্পেনের জার্সিতে বিশ্বকাপ জেতার পাশাপাশি বার্সেলোনার হয়ে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি। এছাড়াও ২৫ বছর বয়সি এই খেলোয়াড় জিতেছেন প্লেয়ার অফ দ্য ওয়ার্ল্ড কাপ, গোল্ডেন বল এবং ইউয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। আইতানা বোনমাতি একজন মিডফিল্ডার হলেও গত মৌসুমে বার্সেলোনার হয়ে ১৪টি গোল এবং ১৭টি অ্যাসিস্ট করেছেন। এছাড়া বিশ্বকাপে স্পেনের হয়ে করেছেন ২টি গোল ও ৩টি অ্যাসিস্ট। বার্সেলোনার সাফল্য এবং স্পেনের বিশ্বকাপ জয়ের অভিযানে বড় ভূমিকা রাখার কারণেই এবার তিনি হলেন ফিফা বর্ষসেরা। বোনমাতির জন্ম ১৯৯৮ সালে কাতালোনিয়ার গ্যারাফ অঞ্চলে। ক্যারিয়ারে এত এত সাফল্য যার, সেই বোনমাতির শুরুটা হয়েছিল বাস্কেটবল দিয়ে। কিন্তু স্কুলে বাস্কেটবলের পাশাপাশি ফুটবল খেলতে খেলতে সেটাকেই বেছে নেন নিজের ভবিষ্যৎ হিসেবে। ১৩ বছর বয়সে তাকে ভর্তি করিয়ে দেয়া হয় বার্সেলোনার যুবদলে। এরপর নানান প্রতিবন্ধকতা পেরিয়েছেন তিনি। তিনি যেসময়ে বেড়ে উঠছেন সেসময়ে ন্যু ক্যাম্পে খেলার স¦প্ন দেখত প্রতিটি ফুটবলার। কিন্তু মেয়েরা ন্যু ক্যাম্পে খেলবে এটা কেউ ভাবতেও পারত না। নারী ফুটবলকে তখন করা হতো অবহেলা। বার্সার নারী দলের খেলা টিভিতে দেখাত না। এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও তাদের কোনো অস্তিত্ব ছিল না। সেসব দিক পাশ কাটিয়ে বোনমাতি ঠিকই পরে খেলেছেন ক্যাম্প ন্যুতে, পেয়েছেন সাফল্য।
পারিবারিক জীবনেও সংগ্রাম করতে হয়েছে বোনমাতিকে। কাতালান ভাষা শিক্ষক বাবা-মা ছিলেন কাতালান স্বাধীনতাকামীদের পক্ষে। যার কারণে তার বাবাকে খাটতে হয়েছিল জেল। অনেকের কাছ থেকে শুনতে হয়েছিল নেতিবাচক মন্তব্য। কিন্তু কিছুই দমাতে পারেনি তাকে। বার্সেলোনার লা-মাসিয়াক এ বেড়ে ওঠা বোনমাতি ছোট বয়সেই রেখেছিলেন প্রতিভার স্বাক্ষর।

:: আবু রুহাব তাহবিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়