শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

আগের সংবাদ

সিন্ডিকেটের বিরুদ্ধে কড়া বার্তা

পরের সংবাদ

১ গিগাওয়াট সম্পন্ন প্রকল্পে বিনিয়োগ ৫০ হাজার কোটি রুপি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ভারতের আদানি গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি ও বিশ্বের অন্যতম বৃহত্তম অবকাঠামোগত প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজেস লিমিটেডের সঙ্গে দেশটির মহারাষ্ট্র সরকার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। রাজ্যে ১ গিগাওয়াট হাইপারস্কেল ডেটা অবকাঠামো স্থাপনের জন্য দুই পক্ষের মধ্যে এ সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করা হয়। এ চুক্তির আওতায় ৫০ হাজার কোটি রুপি (প্রায় ৬৬ কোটি টাকা, ১ রুপি প্রায় ১.৩২ টাকা ধরে)) বিনিয়োগের মাধ্যমে আগামী ১০ বছরে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির উপস্থিতিতে এই এমওইউ স্বাক্ষরিত হয়।
প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, মুম্বাই বা নাভি মুম্বাই ও পুনের মতো গুরুত্বপূর্ণ জায়গায় এ ডেটা সেন্টার অবকাঠামোটি স্থাপন করা হবে।
নবায়নযোগ্য জ্বালানির সাহায্যে এটি পরিচালনা করা হবে। ফলে এটি মহারাষ্ট্রের সবুজ জ্বালানির অবকাঠামোকে উন্নত করবে এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ২০ হাজার ব্যক্তির কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। ২০২৩ সালে, আদানি ইলেক্ট্রিসিটি মুম্বাই লিমিটেড (এইএমএল) নবায়নযোগ্য উৎস থেকে শহরটিতে বিদ্যুৎ সরবরাহ করে। এর মাধ্যমে সফলভাবে ৩৮ শতাংশ গ্রাহকের বিদ্যুৎ চাহিদা পূরণ করা হয় এবং এতে গ্রাহকরা পুরোপুরি সন্তুষ্ট ছিলেন। শুধু তাই নয়, ২০২৭ সালের মধ্যে গ্রাহকদের বিদ্যুৎ চাহিদার এ হার ৬০ শতাংশে উন্নীত করার লক্ষ্য পূরণে প্রতিশ্রুতিবদ্ধ এইএমএল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়