রোটারী ঢাকা নর্থ ওয়েস্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ৫ গুণী

আগের সংবাদ

‘স্বতন্ত্র’ নিয়ে কী ভাবছে দল

পরের সংবাদ

সংশপ্তক মাশরাফি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মাশরাফি বিন মর্তুজা। নামটি বাংলাদেশের ক্রিকেটে এক চিরভাস্বর নক্ষত্র। বাংলাদেশের ক্রিকেটকে অনন্য উচ্চতায় পৌঁছে দেয়ার মহান কারিগরের জন্ম ১৯৮৩ সালের ৫ অক্টোবর রাত ৮টায় নড়াইলের চিত্রা নদীরপাড়ে মহিষখোলা গ্রামে নানার বাড়িতে। মাতামহ ডাকনাম রাখেন কৌশিক। তিনি নড়াইলে কৌশিক নামেই সমধিক পরিচিত। নানির কাছেই শিশু কৌশিক লালিত হতে থাকেন। সেই থেকে আজো কৌশিককে নানার বাড়িতেই আটকে রেখেছে। এখনো মামা বাড়ির প্রতি ঝোঁক কাটেনি তার। মা নিতান্ত প্রয়োজন ছাড়া ছেলেকে কাছে পান না। নানি-মামাদের কোলে-পিঠে চড়েই বড় হয়েছেন কৌশিক। মাশরাফির পিতা গোলাম মর্তুজা ও মাতা হামিদা মর্তুজা। নড়াইলের চিত্রাপাড়ের আরেক বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের বিপ্লব-সংগ্রাম ও বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে । অনুরূপভাবে, চিত্রাপাড়ের অপর ছেলে আন্তর্জাতিক ক্রিকেটে দলের অপরিহার্য হয়ে ওঠা মাশরাফির একমাত্র শত্রæ ছিল ইনজুরি। আর এই ইনজুরির সঙ্গে লড়তে লড়তেই আরো দুঃসাহসী যোদ্ধা হয়ে উঠেছেন তিনি। পরিস্থিতি যত খারাপই হোক, তাকে টলাতে পারেনি, ব্যাকফুটে থাকলেও সেখান থেকে লড়াই করে নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জটাই পছন্দনীয় ‘লড়াকু’ মাশরাফির। ছোটবেলা থেকেই দুরন্ত সাবেক টাইগার সেনাপতি মাশরাফি। শৈশব কেটেছে চিত্রা নদীরপাড়ে। ছোটবেলায় বন্ধুদের সর্দার ছিলেন কৌশিক। তার সঙ্গে চিত্রা নদীর এক ধরনের মিতালি ছিল। এই নদী তাকে খুব টানত। নড়াইলের সঙ্গে রয়েছে মাশরাফির নাড়ির টান। তাই তো হাজার ব্যস্ততার মাঝে সুযোগ পেলেই বারবার নড়াইলে ছুটে যান তিনি। নড়াইলে মাশরাফির বেড়ে ওঠার পথ বড়ই রোমাঞ্চকর। কৈশোরের দুরন্তপনা, প্রবল মানসিক দৃঢ়তা, ব্যতিক্রমী লড়াকু চরিত্রের কারণে তিনি অনুসরণীয় সবার কাছে। মাশরাফি সহজেই মানুষের মন কেড়ে নিতে পারেন। খুব সহজ-সরল একেবারেই মাটির মানুষ।
ক্রিকেটের সবুজ গালিচায় বাংলাদেশের ক্রিকেটের সর্বকালের সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলেও মাশরাফি সেরা অধিনায়ক। প্রথমবারের মতো ফাইনালে ওঠা সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারও ফাইনাল হারের রেকর্ড নেই। অধিনায়ক মাশরাফি পাঁচবার ফাইনাল খেলে তার চারবারই শিরোপা উঁচিয়ে ধরেছেন। বিপিএলের প্রথম তিন আসরেই তার হাতে ওঠে শিরোপা। প্রথম দুই আসরে শিরোপা জেতেন ঢাকা গø্যাডিয়েটর্সের হয়ে। ২০১৫ সালে শক্তিশালী দল না পেলেও কুমিল্লাকে শিরোপা জেতান মাশরাফি। ২০১৭ সালে রংপুর রাইডার্সকে এনে দেন সেরার মুকুট। ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসরটিতে মাশরাফির পর অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ দুইবার বিপিএলের শিরোপা জিতেছেন ইমরুল কায়েস। ২০১৮ ও ২০২২ সালে কুমিল্লার হয়ে শিরোপা জেতেন তিনি। মাঠের খেলায় জয়ী অধিনায়ক এবার তার নেতৃত্বের গুণ দেখিয়েছেন রাজনীতির মাঠেও। রাজনীতির ময়দানেও ক্রিকেটের মতোই সফল এবং সমান জনপ্রিয় এই অধিনায়ক। ক্রিকেট মাঠ থেকে রাজনীতির মাঠে উঠে আসা জাতীয় দলের এই তারকা খেলোয়াড় দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে টানা দ্বিতীয়বারের মতো নড়াইল-২ আসনের এমপি নির্বাচিত হয়েছেন। জনহিতৈষী কর্মকাণ্ডে দিনরাত নিজেকে বিলিয়ে দেন মাশরাফি।
গতবার মাশরাফির নেতৃত্বে ফাইনাল খেলা সিলেট স্ট্রাইকার্স এবারো তার নেতৃত্ব চায়। কিন্তু নির্বাচনী ব্যস্ততা হাঁটুর ব্যথা নিয়েই সারেন মাশরাফি বিন মর্তুজা। নড়াইল-২ আসনের এমপি তখন বলেছিলেন, জাতীয় সংসদ নির্বাচনের পর পায়ের অপারেশন করাবেন। আর এতে করে বিপিএলে মাশরাফি খেলতে পারবেন কিনা, এ নিয়ে তৈরি হয় সংশয়। তবুও বিপিএলের অন্যতম ফ্র্যাঞ্চাইজি অবশ্য শুরু থেকে পাওয়ার ব্যাপারে আশাবাদী। পুনরায় সাংসদ হওয়ার পর মাশরাফির বিপিএলে খেলা না খেলা, কবে থেকে তিনি মাঠে থাকবেন- এত সব প্রশ্নের মাঝে নতুন করে গুঞ্জন, ‘বোর্ড সভাপতি হবেন কিনা তিনি?’ বিসিবির বর্তমান সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্ব খুব দ্রুতই ছাড়তে চান। তারপর থেকে দৈর্ঘ্য-প্রস্থে বহুদূর ছড়িয়েছে মাশরাফির বিসিবি সভাপতি হওয়া, না হওয়া নিয়ে গুঞ্জন। মাশরাফির সুযোগ যে আপাতত নেই, খোলাসা করে দিয়েছেন বর্তমান বিসিবি সভাপতি। বোর্ডপ্রধানের কথা অনুসারে মাশরাফির বিসিবি সভাপতি হওয়ার আপাতত সুযোগ নেই। বিপিএলও কড়া নাড়ছে দরজায়। মাশরাফির নির্বাচনী ব্যস্ততাও শেষ। তাই দলের অন্যতম খেলোয়াড়কে শুরু থেকেই পেতে আশাবাদী সিলেট স্ট্রাইকার্স। মাশরাফি বিপিএলে খেলছেন এটা যেমন নিশ্চিত, তেমনি যদি কিন্তুর মাঝে প্রশ্নটাও বেশ থাকছে, ‘কবে মাঠের ক্রিকেটে ফিরবেন হাঁটুর চোটের সঙ্গে লড়াই করা মাশরাফি?’

:: সোহানুর রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়