রোটারী ঢাকা নর্থ ওয়েস্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ৫ গুণী

আগের সংবাদ

‘স্বতন্ত্র’ নিয়ে কী ভাবছে দল

পরের সংবাদ

শেখ হাসিনাকে অভিনন্দন জানাল মিসর ও ইতালি : নির্বাচনের প্রশংসা স্কটিশ এমপির, আরো কয়েক বিদেশি নেতার শুভেচ্ছা

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা চতুর্থ মেয়াদে নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবার অভিনন্দন জানিয়েছেন মিসরের প্রেসিডেন্ট ও ইতালির প্রধানমন্ত্রী। বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে জানিয়ে প্রশংসা করেছেন স্কটিস সংসদ সদস্য। আরো অভিনন্দন জানিয়েছেন লন্ডনের হাউস অব কমন্স সভার দুই সদস্য, কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিইআইসি) এবং বাংলাদেশের বন্ধু যুক্তরাজ্যের লেবার পার্টির দুই সদস্য।
মিসরের প্রেসিডেন্টের অভিনন্দন : মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি গতকাল পাঠানো এক পত্রে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান। তিনি দুদেশের পারস্পরিক স্বার্থে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের আগ্রহ ব্যক্ত করেন। বাংলাদেশের বন্ধুপ্রতীম জনগণের অব্যাহত সফলতা, কল্যাণ ও সমৃদ্ধিও কামনা করেন মিসরের প্রেসিডেন্ট ।
ইতালির প্রধানমন্ত্রীর অভিনন্দন : শেখ হাসিনাকে লেখা এক অভিনন্দন বার্তায় ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে আপনার নতুন অভিষেক উপলক্ষে আমি ইতালীয় সরকারের পক্ষ থেকে আপনাকে আপনার মর্যাদাপূর্ণ দায়িত্ব লাভের জন্য অভিনন্দন জানাচ্ছি। দুই দেশের বন্ধুত্বের দীর্ঘ ঐতিহ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি খুব আনন্দের সঙ্গে বস্ত্র, অভিবাসন, নিরাপত্তা ও জ্বালানি শক্তির স্থানান্তরের মতো ক্ষেত্রগুলোয় আমাদের গঠনমূলক দ্বিপক্ষীয় সহযোগিতা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা জোরদারের লক্ষ্যে একসঙ্গে কাজ করা অব্যাহত রাখব। আপনার ম্যান্ডেট পূরণে সার্বিক সাফল্য কামনা করছি।
অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রশংসা স্কটিশ এমপির : বাংলাদেশে সফররত স্কটিশ সংসদ সদস্য ফয়সল চৌধুরী দ্বাদশ জাতীয় সংসদের ভোট সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও সন্ত্রাসমুক্তভাবে সম্পন্ন করায় নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে এ প্রশংসা করেন তিনি। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব নূরে এলাহী মিনা সাংবাদিকদের বলেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় এই স্কটিশ সংসদ সদস্য সেদেশের পার্লামেন্টের ক্রস পার্টি গ্রুপের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানান।
বিদেশি নেতাদের অভিনন্দন : এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় নির্বাচিত হওয়ায় আরো বেশ কয়েকজন বিদেশি নেতা অভিনন্দন জানিয়েছেন। এ তালিকায় আছেন লন্ডনের হাউস অব কমন্স সভার দুই সদস্য, কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিইআইসি) এবং বাংলাদেশের বন্ধু যুক্তরাজ্যের লেবার পার্টির দুই সদস্য। পৃথক বার্তায় তারা শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের প্রশংসা করেন এবং পারস্পরিক ও আন্তর্জাতিক স্বার্থে তার সঙ্গে কাজ করার ইচ্ছা পোষণ করেন।
বাংলাদেশ অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ জানিয়েছে, লন্ডনের সাউথ হল হাউস অব কমন্সের ইলিং-এর পার্লামেন্ট সদস্য এবং ভাইস-চেয়ার বীরেন্দ্র শর্মা ১২ জানুয়ারি শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে লিখেছেন, নির্বাচনে জয়ী হওয়ায় আমি আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আপনার নেতৃত্বে বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে এবং অনেকের কাছে আপনি যে সম্মান পেয়েছেন নির্বাচনে আপনার জয়লাভ তারই প্রমাণ। তিনি আরো লিখেছেন, বাংলাদেশের সাফল্যের জন্য আপনি যে পরিকল্পনা করেছেন সে সম্পর্কে আমি শোনার অপেক্ষায় আছি। ঐতিহাসিক পঞ্চম মেয়াদে আপনার শুভকামনা করছি।
লন্ডনের হাউস অব কমন্সের পিটারবোরোর সংসদ সদস্য পল ব্রিস্টো শেখ হাসিনাকে লেখা চিঠিতে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে টানা চতুর্থবারের মতো নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাই। এটা স্পষ্ট যে, প্রধানমন্ত্রী হিসেবে আপনার নেতৃত্বে সরকার বাংলাদেশের জন্য ফলাফল বয়ে আনছে। জনগণের জীবনযাত্রার মানের উন্নতি হচ্ছে। আপনার ব্যবসাবান্ধব নীতি এবং বিনিয়োগ অবকাঠামোর ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সঠিক পরিবেশ বিরাজ করেছে।
শেখ হাসিনাকে লেখা এক চিঠিতে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান লর্ড মারল্যান্ড অব ওডস্টক বলেছেন, বাংলাদেশের সাধারণ নির্বাচনে আপনার সা¤প্রতিক বিজয়ের জন্য আমাদের উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। আমরা আত্মবিশ্বাসী কারণ, আপনার ক্রমাগত নির্দেশনায় বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নয়ন ও সমৃদ্ধি অব্যাহত রাখবে। ব্যবসা-বান্ধব পরিবেশ গড়ে তোলা, উদ্ভাবন প্রচার এবং টেকসই উন্নয়ন অগ্রগতি আপনার প্রতিশ্রæতি সিডব্লিওইআইসির উদ্দেশ্যগুলোর সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল বৃহত্তর অর্থনৈতিক সমৃদ্ধির দিকে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রæতিবদ্ধ এবং আমরা আপনার প্রশাসনের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ এবং টেকসই উন্নয়নের উদ্যোগে সহযোগিতা করতে আগ্রহী।
১২ জানুয়ারি শেখ হাসিনাকে যুক্তরাজ্যের লেবার পার্টি ফ্রেন্ডস অব বাংলাদেশের চিঠিতে হাওয়ার্ড দাবার চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদক সৈয়দ বাশার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় যুক্তরাজ্যের লেবার পার্টি ফ্রেন্ডস অব বাংলাদেশের পক্ষ থেকে আমরা আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আগামী বছরগুলোয় বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে এবং যুক্তরাজ্যের সিনিয়র সংসদ সদস্যদের নিজেদের অভিজ্ঞতা অর্জনের জন্য আরো বেশি করে বাংলাদেশ সফরের ব্যবস্থা করার জন্য অপেক্ষায় আছি আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়