রোটারী ঢাকা নর্থ ওয়েস্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ৫ গুণী

আগের সংবাদ

‘স্বতন্ত্র’ নিয়ে কী ভাবছে দল

পরের সংবাদ

বিপিএলে বল হাতে সেরা সাকিব

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ ( বিপিএল ) এর দশম আসর। দেশি-বিদেশি খেলোয়াড়দের সমন্বয়ে গড়া এই টুর্নামেন্ট ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যে থাকে আলাদা উত্তেজনা। অনেক নামিদামি বিদেশি খেললেও বিপিএলের পরিসংখ্যানে কিন্তু শ্রেষ্ঠত্বের দখলে আছেন অধিকাংশ বাংলাদেশি। ব্যাটিং থেকে বোলিং, দুই দিকেই শীর্ষস্থানে আছেন স্থানীয়রা।
বিগত ৯ আসরের উইকেট হিসাব করলে বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান। ১০০ ম্যাচে এই বাঁহাতি স্পিনারের ঘূর্ণিতে শিকার ১৩২ উইকেট। ইকোনমি রেট ৬.৫২। বিপিএলের ৯টি আসরে সাকিব খেলেছেন ৬টি দলের হয়ে। প্রথম আসরে খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে খেলা এই অলরাউন্ডার যথাক্রমে খেলেছেন ঢাকা গেøডিয়েটরস, রংপুর রাইডারস, ঢাকা ডাইনামাইটস, জেমকর্ন খুলনা ও ফরচুন বরিশালের হয়ে। ৬ষ্ঠ আসরে ঢাকা ডাইনামাইটসের হয়ে ২৩ উইকেট শিকার করে এক আসরের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী হন। এক ম্যাচে সর্বোচ্চ উইকেট ১৬ রান দিয়ে ৫ উইকেট।
ব্যাটিং এ সাকিবের অবস্থান ৫ম স্থানে। সবগুলো আসর মিলিয়ে সাকিবের রান ২১৪২। ১১ ফিফটিতে তার সর্বোচ্চ রান ৮৯। সাকিবের দল ৪ বার বিপিএলের ফাইনালে উঠেছে। এর মধ্যে শিরোপা জিতেছেন ৪ বার। ম্যাচ জয়ের হার ৬০.৯৩ শতাংশ।
এবারের আসরে সাকিব প্রতিনিধিত্ব করবেন রংপুর রাইডার্সের। তবে মাঠের খেলার আগে ভালোই সমস্যায় পড়েছেন তিনি। চোখের সমস্যায় শীঘ্রই যেতে হবে লন্ডনে। রংপুর রাইডার্সের হয়ে প্র্যাকটিস সেশনে অংশ নিয়েছেন চশমা পড়ে। তবে প্রথম থেকেই সাকিবকে পাওয়ার আশা রংপুর টিম ম্যানেজম্যান্টের।
সাকিবের পরে বোলিং এ দ্বিতীয় স্থানে আছেন স্পিড স্টার রুবেল হোসেন। তার শিকার ৮৫ ম্যাচে ১১০ উইকেট।

:: আবু রুহাব তাহবিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়