নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো অপরাধ করেনি বাংলাদেশ : অর্থমন্ত্রী মুস্তফা কামাল

আগের সংবাদ

স্মার্ট মন্ত্রিসভার যাত্রা হলো শুরু : ব্যাপক রদবদল ঘটিয়ে নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অঙ্গীকার, কাল টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

বাতাসে ছোড়া গরম পানি মুহূর্তেই বরফ

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কয়েক দিন ধরেই প্রচণ্ড ঠাণ্ডায় কাবু ইউরোপের দেশ ফিনল্যান্ড। তাপমাত্রা হিমাঙ্কের বেশ নিচে বিরাজ করছে। চারদিক বরফের সাদা চাদরে মোড়ানো। শীতের মাত্রা এতই বেশি যে বাতাসে গরম পানি ছোড়ার সঙ্গে সঙ্গে তা জমে বরফ হয়ে যাচ্ছে! বেশ আগে থেকেই গরম পানি বাতাসে ছোড়ার পর সেটাকে বরফে পরিণত হতে দেখার শখ ফিনল্যান্ডের নাগরিক লরি উনটামোর। দেশের রেকর্ড ঠাণ্ডা এবার তার সামনে সেই সুযোগই এনে দিয়েছে। তাই তো চলতি সপ্তাহে বন্ধুদের নিয়ে ফিনিশ ল্যাপল্যান্ডে ছুটি কাটাতে চলে গেলেন ৪৯ বছর বয়সি লরি। নববর্ষের দিন সেখানে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। লরি উনটামোর রয়টার্সকে বলেছেন, আমি সামাজিক মাধ্যম বা ইউটিউবে এই কৌশলের ভিডিও দেখেছি। এই কাজ করা সম্ভব। কিন্তু এর জন্য যে মাইনাস ৩০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রার প্রয়োজন তা পাচ্ছিলাম না। তিনি জানান, নিজের কেবিন থেকে পানি গরম করে বাইরে নিয়ে যান। দ্রুতই তা আকাশে ছুড়ে মারেন। গরম পানি ছুড়ে মারার সঙ্গে সঙ্গে তার জমে বরফে পরিণত হয়ে যায়। গত কয়েকদিন ধরে ইউরোপের নর্ডিক দেশগুলোয় চরম ঠাণ্ডা পড়েছে। ২৫ বছরের মধ্যে গতকাল শুক্রবার ফিনল্যান্ডের এননটেকিওতে সর্বনি¤œ তাপমাত্রা মাইনাস ৪৪ দশমিক ৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। অবশ্য এই অঞ্চলটি লরি উনটামোর যেখানে অবস্থান করছেন তার চেয়েও উত্তরে অবস্থিত। এত ঠাণ্ডা সত্ত্বেও লরি উনটামো ও তার বন্ধুরা নর্ডিক স্কিইং ও বরফ ঢাকা বনে হেঁটে বেড়ানোর মতো বাইরের কাজ বেশ উপভোগ করছেন বলেই জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়