গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

শূন্য ডিগ্রি তাপমাত্রার নিচে যোগব্যায়াম

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মানুষ নিজেকে সুস্থ রাখতে প্রাচীনকাল থেকেই যোগব্যায়ামের সাহায্য নিয়ে আসছে। যোগব্যায়াম শুধু শরীরের পেশির জন্য ভালো ব্যায়ামই নয়, এটি মনকে শান্ত রাখতেও সাহায্য করে। যোগব্যায়ামের উপকারিতা নিয়ে প্রতিদিন অনেক খবর বের হলেও, চীনে যোগের মাধ্যমে অনন্য কীর্তি ঘটিয়েছেন এক ভারতীয় কূটনীতিক। এ ঘটনায় তিনি সংবাদের শিরোনাম হয়েছেন।
সাব-জিরো তাপমাত্রায় ব্যায়াম : শূন্য ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে বা মার্কিন যুক্তরাষ্ট্রে শূন্য ডিগ্রি ফারেনহাইটের নিচে ব্যায়াম করে চীনে জাতিসংঘের প্রধান সিদ্ধার্থ চট্টোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভাইরাল হওয়ার কারণ, তিনি সাব-জিরো তাপমাত্রায় ব্যায়াম করেছেন এবং অনেক কঠিন যোগ ব্যায়ামও করেছেন। গভীর শ্বাসের যোগব্যায়ামের ওপর ডকুমেন্টারি : চীনের জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী সিদ্ধার্থ চট্টোপাধ্যায় স¤প্রতি গভীর শ্বাস-প্রশ্বাসের যোগব্যায়ামের উপকারিতা নিয়ে একটি ডকুমেন্টারি প্রকাশ করেছেন, যেখানে তিনি বলেছিলেন, এটি করোনার মতো ভাইরাস থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।
সুস্বাস্থ্যের জন্য শ্বাস-প্রশ্বাস : সিদ্ধার্থ চট্টোপাধ্যায়ের সাড়ে চার মিনিটের ডকুমেন্টারিটির নাম ব্রেথিং ফর গুড হেলথ। ভিডিওতে দেখা যায়, বেইজিংয়ের ঠাণ্ডা আবহাওয়ায় হিমায়িত লেকের পাতলা বিছানায় শার্টবিহীন বসে আছেন সিদ্ধার্থ।
চীনে তুষারে যোগাসনের ভিডিও ভাইরাল : সিদ্ধার্থ তার পেট ভেতরে বাইরে করার পর গভীর শ্বাসের ব্যায়াম করেন। পেট মন্থন করার পর সিদ্ধার্থ শীর্ষাসনের কঠোর অনুশীলন করেন। সিদ্ধার্থ চট্টোপাধ্যায়ের তুষারে যোগাসনের ভিডিও চীনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।
যোগব্যায়াম দ্বারা পরাজিত রোগ : ৬০ বছর বয়সি সিদ্ধার্থ চট্টোপাধ্যায় বলেছেন, তিনি যখন ২০২০ সালে চীনে জাতিসংঘের প্রধান কূটনীতিক হিসেবে নিযুক্ত হন, তখন তিনি হাই কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং উচ্চ হৃৎস্পন্দনের সঙ্গে প্রাক-ডায়াবেটিসের স্থূলতার শিকার ছিলেন।
যোগব্যায়ামের মাধ্যমে ২৫ কেজি ওজন কমিয়েছেন : তিনি জানান, দ্রুত শ্বাস-প্রশ্বাস, উপবাস এবং ঠাণ্ডায় থাকার কারণে স্বাভাবিক রক্তচাপসহ সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন তিনি। তিনি যোগব্যায়ামের মাধ্যমে ২৫ কিলোগ্রাম ওজন কমান- যা তাকে শারীরিক এবং মানসিক ভারসাম্য অর্জনে সহায়তা করেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়