নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো অপরাধ করেনি বাংলাদেশ : অর্থমন্ত্রী মুস্তফা কামাল

আগের সংবাদ

স্মার্ট মন্ত্রিসভার যাত্রা হলো শুরু : ব্যাপক রদবদল ঘটিয়ে নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অঙ্গীকার, কাল টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ঘর গুছিয়ে দেয় ইঁদুর

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাসায় রাতে অনেক জিনিসপত্র এলোমেলো অবস্থায় থেকে যায়। প্রায় দিন সকালেই এসব জিনিস বেশ গোছানো থাকতে দেখেন। এতে ধন্দে পড়ে যান যুক্তরাজ্যের ওয়েলসের অবসরে যাওয়া ডাক বিভাগের কর্মকর্তা রডনি হলব্রুক। বিষয়টি নিয়ে তিনি বেশ কৌতূহলী হয়ে পড়েন।
কে তার জিনিসপত্র গুছিয়ে দিয়ে যায়? বিষয়টি ধরতে তিনি ক্যামেরা বসালেন। সাদাকালো ভিডিও চিত্রে যা ধরা পড়ল, তা দেখে তিনি রীতিমতো হতভম্ব। তাকে সাহায্যকারী বন্ধু আর কেউ নয়, একটি ছোট্ট ইঁদুর।
রডনি দেখেন, তিনি যেখানে কাজ করেন, সেই টেবিলে থাকা জিনিসপত্র একটি ছোট বাক্সে গুছিয়ে রাখছে ইঁদুরটি। টানা দুই মাস ধরে এ কাজ করে চলেছে সে। রডনি এখন বন্যপ্রাণী আলোকচিত্রী হিসেবে কাজ করেন। তিনি বলেন, তিনি যেসব জিনিসপত্র অগোছালো করে রাখেন, পরদিন তা আবার ইঁদুরটিকে একটি বাক্সে তুলে রাখতে দেখেন তিনি। সেন্ট্রাল ওয়েলসের ছোট্ট শহর বিল্টথ ওয়েলসের বাসিন্দা রডনির ভাষ্য, ‘প্রথমে খেয়াল করলাম, পাখির জন্য রাখা কিছু খাবার পুরনো জুতার মধ্যে গোছানো। এটা দেখে কৌতূহল হলো। বিষয়টি জানার জন্য নাইট ভিশন ক্যামেরা বসালাম। এরপর ক্যামেরায় ধরা পড়ল বাড়িতে থাকা ইঁদুরটি।
ভিডিওতে দেখা গেল, স্ক্রুড্রাইভার, ছেঁড়া কাপড়চোপড়, তারের টুকরাসহ নানা জিনিস মুখে করে নিয়ে একটি বাক্সে রাখছে ইঁদুরটি। মজার বিষয় হলো, যে বাক্সটিতে সে জিনিসপত্র গুছিয়ে রাখছিল, সেটির উচ্চতা ইঁদুরটির চেয়েও বেশি। ইঁদুরটি এমন কিছু জিনিস পরিষ্কার করেছে, যা সত্যিই অস্বাভাবিক মনে হয়েছে।
অবশ্য রডনি হলব্রুকের এ ধরনের অভিজ্ঞতা এটাই প্রথম নয়। তিনি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ২০১৯ সালে তার এক বন্ধুর জন্যও তিনি রাতে দেখার ক্যামেরা (নাইট ভিশন) বসিয়েছিলেন। সেখানেও তিনি একটি ইঁদুরকে এভাবে তার বন্ধুর বাসার জিনিসপত্র গুছিয়ে রাখতে দেখেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়