ভোটের মাঠে ক্রীড়া ব্যক্তিত্বদের জয়জয়কার

আগের সংবাদ

কেমন হবে ‘স্মার্ট’ মন্ত্রিসভা

পরের সংবাদ

স্বাধীনতার পর ৯ বার নৌকায় বিজয় নিশান : গাজীপুর-৩ আসন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নাসির উদ্দিন জর্জ, শ্রীপুর (গাজীপুর) থেকে : গাজীপুর জেলার ৫টি সংসদীয় আসনের মধ্যে গাজীপুর-৩ (শ্রীপুর-পিরুজালী-ভাওয়ালগড়-মির্জাপুর) আসনটি নৌকার ঘাঁটি হিসেবে এবারো গৌরব ধরে রেখেছে। বাংলাদেশ প্রতিষ্ঠার পর মোট ১২টি সংসদীয় নির্বাচনে এ নিয়ে মোট ৯ বার নৌকায় উড়েছে বিজয়ের নিশান।
তথ্য বিশ্লেষণে দেখা গেছে, তিনবার সংসদীয় আসনে নৌকার বিজয় হয়নি। একবার বিএনপির কেন্দ্রীয় নেতা চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে জাতীয় পার্টির অ্যাডভোকেট মতিউর রহমান এবং ১৫ দিনের সংসদ নির্বাচনে আরো একবার বিএনপি নেতা চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী সাংসদ হন। এছাড়া বাকি ৯টি নির্বাচনেই গাজীপুর-৩ আসনে নৌকার বিজয় নিশান উড়েছে।
২০২৪ সালে দ্বাদশ সংসদীয় নির্বাচনটি ছিল একটু ব্যতিক্রম। বড় দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করা সত্ত্বেও বিপুল ভোটারের অংশগ্রহণে এ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের দুজন হেভিওয়েট প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেন। এদের একজন গাজীপুর-৩ আসনের প্রয়াত সংসদ সদস্য রহমত আলীর কন্যা ও সংরক্ষিত নারী সংসদ সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসি। অপর প্রার্থী ছিলেন একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য ও গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। এবার মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ মনোনয়ন পাননি। তৃণমূলে তার বিরুদ্ধে উপজেলা পরিষদ ও কোনো কোনো ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ রয়েছে। এতে আওয়ামী লীগের তৃণমূলে ব্যাপকভাবে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
গাজীপুর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য নাসির উদ্দিন জর্জ বলেন, ইলেকশন ইঞ্জিনিয়ারিং ছাড়া দেশ স্বাধীনের পর গাজীপুর-৩ আসনে কখনো নৌকা প্রতীকের পরাজয় ঘটেনি। এ আসনটি দ্বিতীয় গোপালগঞ্জ হিসেবে পরিচিত। যারা এ পরিচয়ের বিপক্ষে অবস্থান নিয়েছেন তারা নিজ স্বার্থের জন্য করেছেন। আর তারাই ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছেন।

প্রয়াত সংসদ সদস্য ও মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী এ আসনে পর পর পাঁচবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন। তিনি গাজীপুর-৩ আসন ছাড়াও তৎকালীন কালিয়াকৈর তথা বর্তমান গাজীপুর-১ আসনকে উন্নয়নের মহাসড়কে উন্নীত করেছেন। প্রয়াত এ সংসদের সদস্যের কথা ইতিহাস কখনো অস্বীকার করবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়