ভোটের মাঠে ক্রীড়া ব্যক্তিত্বদের জয়জয়কার

আগের সংবাদ

কেমন হবে ‘স্মার্ট’ মন্ত্রিসভা

পরের সংবাদ

পেস আক্রমণে শরিফুল ঝলক

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

একসময় পেস বোলারের জন্য হাপিত্যেশ করা বাংলাদেশ দল এখন অধিকাংশ ম্যাচ খেলে তিন পেসার নিয়ে। সাম্প্রতিক সময়ে পেস আক্রমণের বিস্ময়কর উন্নতি এই সুযোগ করে দিয়েছে টাইগার টিম ম্যানেজমেন্টকে। তাসকিন আহমেদ-মুস্তাফিজুর রহমান তো বেশ পরীক্ষিত। দারুণ উন্নতি করেছেন তরুণ পেসাররাও। তবে চলতি বছর বাংলাদেশের পেস বোলিংয়ে সবচেয়ে নজরকাড়া পারফরমার নিঃসন্দেহে শরিফুল ইসলাম। সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে লাল-সবুজের জার্সি গায়ে বল হাতে আগুন ঝরিয়েছেন বাঁহাতি এই পেসার। সিরিজ শেষে দারুণ স্বীকৃতি পেলেন পেসার শরিফুল ইসলাম। তিন ম্যাচে মোট ৯.৪ ওভার বোলিং করে ৬.১০ ইকোনমিতে মোট ৬ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন তিনি। প্রায় তিন বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এবারই প্রথম ম্যান অব দ্য সিরিজ হলেন টাইগার এই পেসার।
সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ২৬ রানে ৩ উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। এরপর বৃষ্টিতে ভেসে যাওয়া পরের ম্যাচে ফিন অ্যালেনের উইকেট শিকার করেন শরিফুল। সিরিজের শেষ ম্যাচে গতকাল অল্প পুঁজি নিয়েও ২ উইকেট তুলে নিয়ে জয়ের আশা জাগান শরিফুল। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি। দক্ষিণ আফ্রিকায় বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার কিছু দিন পরই নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের হয়ে ২০২১ সালে অভিষিক্ত হন এই বাঁহাতি পেসার। এরপর থেকেই টাইগার জার্সিতে নিয়মিত তারকা শরিফুল। তবে অভিষেক হওয়া দলটির বিপক্ষেই বোলার হিসেবে এখন পর্যন্ত ক্যারিয়ারের সর্বোচ্চ সফলতা পেলেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে চলতি বছর ৩২ ইনিংসে ৫২ উইকেট নিয়েছেন শরিফুল। যার মধ্যে টেস্টে ৪ ম্যাচে তার মোট উইকেট ১২টি। ওয়ানডেতে ১৯ ম্যাচে ৩২ উইকেট শিকার করেন এই টাইগার পেসার। এছাড়া ৫টি টি-টোয়েন্টি ম্যাচে তার মোট উইকেট ৮টি। ২০২৩ সালে বাংলাদেশের সফলতম পেস বোলারও শরিফুল। শুধু বাংলাদেশেরই নন, বোলিং গড় বিবেচনায় নিলে তিন ফরম্যাট মিলিয়ে বিশ্বের অন্যতম সেরা পেসারই ছিলেন এই বাঁহাতি। চলতি বছর সব ফরম্যাট মিলিয়ে কমপক্ষে ৫০ উইকেট শিকার করা পেস বোলারদের মধ্যে বোলিং গড় বিবেচনায় শরিফুলের চেয়ে এগিয়ে আছেন শুধু ভারতের মোহাম্মদ শামি। নভেম্বরে শেষ হওয়া বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি শামি চলতি বছর মাত্র ২০.০৫ গড়ে ৫৬ উইকেট শিকার করেছেন। এরপরই ২১.৪২ গড়ে ৫২ উইকেট শিকারি শরিফুলের অবস্থান।

:: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়