ভোটের মাঠে ক্রীড়া ব্যক্তিত্বদের জয়জয়কার

আগের সংবাদ

কেমন হবে ‘স্মার্ট’ মন্ত্রিসভা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : অ্যাথলেটিক বিলবাও

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

অ্যাথলেটিক বিলবাও স্পেনের বিলবাও ভিত্তিক একটি পেশাদার ফুটবল ক্লাব। ক্লাবটি বর্তমানে স্পেনের প্রথম বিভাগ ফুটবল লিগ লা লিগায় খেলে। ক্লাবটি ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে। অ্যাথলেটিক বিলবাও তাদের সব হোম ম্যাচ অ্যাথলেটিক বিলবাওয়ের সান মামেস স্টেডিয়ামে খেলে, যার ধারণক্ষমতা ৬৩,২৮৯। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন এর্নেস্তো ভালভেরদে এবং সভাপতির দায়িত্ব পালন করছেন আইতোর এলিসেগি। স্প্যানিশ উইঙ্গার ইকের মুনিয়াইন বিলবাওয়ের অধিনায়ক। ঘরোয়া ফুটবলে অ্যাথলেটিক বিলবাও এ পর্যন্ত ৩৫টি শিরোপা জয়লাভ করেছে। এর মধ্যে ৮টি লা লিগা শিরোপা, ২৩টি কোপা দেল রে শিরোপা, ৩টি স্প্যানিশ সুপার কাপ এবং ১টি কোপা দেবা দুয়ার্তে শিরোপা রয়েছে। ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় অ্যাথলেটিক বিলবাওয়ের সবচেয়ে বড় অর্জন ২০১৪-২০১৫ উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে অংশগ্রহণ। ১৯২৯ সালে লা লিগা প্রতিষ্ঠার পর থেকে ক্লাবটি লা লিগায় প্রতিদ্ব›িদ্বতা করছে। বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মতোই অ্যাথলেটিক বিলবাও কখনো লা লিগা থেকে সেহুন্দা ডিভিশনে অবনমিত হয়নি। অ্যাথলেটিক বিলবাওয়ের একটি বিশেষত্ব হলো নিজের প্রদেশ তথা জাতিসত্তার বাইরের কোনো খেলোয়াড়কে দলে ভেড়ায় না তারা।
সাফল্য কিংবা ব্যর্থতা যাই হোক, নিজস্ব সত্তা নীতিতে ক্লাবটি অনড়। ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত অ্যাথলেটিক বিলবাও ১৯১২ সালে প্রথম এই নীতি গ্রহণ করে যে, তাদের ক্লাবে যেসব খেলোয়াড় খেলবেন তারা হয় জন্মসূত্রে বাস্কের স্থায়ী নাগরিক অথবা বংশসূত্রে বাস্ক হতে হবে। বাস্কের জনসংখ্যা কাতালোনিয়ার প্রায় সমান। য় কাগজ ডেস্ক
ফ্রান্সের স্পেন সংলগ্ন অঞ্চলেও কিছু বাস্ক থাকেন যারা এই ক্লাবে খেলার যোগ্য বলে বিবেচিত হন। উদ্দেশ্য ছিল নিজেদের চরম জাত্যাভিমানকে সমগ্র স্পেন তথা বিশ্বের কাছে তুলে ধরা। কিঞ্চিৎ বা অধিক যাই হোক, সাফল্যের সবটা আনন্দ তীব্র জাতীয়তাবোধের মিশেলে উপভোগ করা। তাদের চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল সোসিয়েদাদও একই নীতিতে চলছিল কিন্তু বিংশ শতাব্দীর শুরুতে তা ত্যাগ করে। ফলে বর্তমানে ইউরোপে বড় দলগুলোর মধ্যে কেবল অ্যাথলেটিক বিলবাওই এই সংস্কৃতি বহন করে চলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়