ভরা মৌসুমেও চড়া সবজির বাজার

আগের সংবাদ

ভোটের কৌশলে সফল শেখ হাসিনা : জাতীয় সংসদ নির্বাচন

পরের সংবাদ

খবর বেখবর

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মিয়া খলিফা ফ্যাশন মডেল

ফ্যাশন মানেই বল্গাহারা, বাঁধ না মানা এক স্রোতধারা, যা প্রতিনিয়ত দিক পরিবর্তন করে। সেই ফ্যাশনিস্তার তকমা এবার অ্যাডাল্ট মুভির অভিনেত্রী মিয়া খলিফার ঘরে! নিজের ফ্যাশন স্টেটমেন্টের জানান দিয়ে ভোগ ইন্ডিয়ার নতুন বছরের প্রচ্ছদে এসে রীতিমত ভাইরাল তিনি।
আর এর মাঝে ফ্যাশন কন্যা হিসেবে মিয়ার পুনরুত্থান তাকে বিশেষায়িত করছে ইতিবাচকভাবে। জাঁ পল গতিয়ের বা শিয়াপারেল্লির মতো ব্র?্যান্ড এখন তাকে এনডর্স করছে নির্দ্বিধায়। আর জীবনের প্রথম ভোগ ফটোশুটে মিয়া নিজের ওয়ার্ড্রবের সংগ্রহ থেকেই পরেছেন সব পোশাক। স্টাইলিংও করেছেন নিজে। আরো নতুন তথ্য হচ্ছে, মিয়া খলিফা ‘শেইতান’ নামে এক জুয়েলারি ব্র?্যান্ড লঞ্চ করতে যাচ্ছেন।
ফিরে এসেছে প্রিন্ট

আমাদের এখানে পোশাকের নিজস্ব একটা ভাবনা আছে, যেটা অনুসরণ করে ধর্মীয় উৎসব এবং বিশেষ বিশেষ দিন। প্রতিটি উৎসব ও বিশেষ দিনের সঙ্গে আলাদা আলাদা করে রং নিয়ে কাজ করা হয়। বসন্তের সময় হলুদ, বাসন্তী ও সবুজ রঙের ব্যবহার হয় বেশি। ঈদুল ফিতর ও ঈদুল আজহার সময় উপকরণ বেছে নেওয়ার ক্ষেত্রে ঋতুর একটা প্রভাব থাকে। দুর্গাপূজার সময় লাল, সাদা ও বাসন্তী রং থাকেই। এ ধরনের চিরাচরিত রংগুলোর বাইরে আন্তর্জাতিকভাবে প্রচলিত রংগুলোর ঝলকও দেখা যাবে। এ ছাড়া ছেলেমেয়েদের পোশাকে প্যাটার্নের ওপর ভিত্তি করেও অনেক নকশা নির্ধারণ করা হবে। এ বছর প্রিন্টের পাশাপাশি এমব্রয়ডারির কাজও বাড়বে। নিরীক্ষাধর্মী প্যাটার্নের প্রাধান্য পাবে পোশাকে। পোশাকে প্রিন্ট ও রঙিন উপস্থাপনার আধিপত্য ফিরে আসবে।

গাড়ি রফতানিতে শীর্ষে চীন

প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ ব্যক্তিগত গাড়ি (প্রাইভেট কার) রফতানিকারক হতে যাচ্ছে চীন। রাশিয়া ও মেক্সিকোর মার্কেটে চাহিদা বৃদ্ধি এবং ইলেকট্রিক ভেহিকল (ইভি) চীনের জন্য আশীর্বাদ হয়ে উঠেছে। খবর নিক্কেই এশিয়া।
চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিএএএম) প্রাথমিক তথ্যানুসারে, বিদায়ী ২০২৩ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৪৪ লাখ ১ হাজার কার রফতানি করেছে চীন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫৮ শতাংশ বেশি। একই সঙ্গে এটি জাপানের চেয়ে বেশি। জাপান চলতি বছরের প্রথম ১১ মাসে ৩৯ লাখ ৯০ হাজার কার রফতানি করেছে, যা আগের বছরের তুলনায় ১৫ শতাংশ বেশি। জাপানের পুরো বছরের মোট রফতানি প্রায় ৪৩ লাখ দাঁড়াবে বলে আশা করা হচ্ছে। সর্বশেষ জাপান কার রফতানিতে সর্বশেষ শীর্ষস্থান হারিয়েছিল ২০১৬ সালে।
রাশিয়ার পর চীনা কার রফতানিতে দ্বিতীয় বৃহত্তম মার্কেট হচ্ছে মেক্সিকো। সেখানে রফতানি ৭১ শতাংশ বেড়ে ৩ লাখ ৩০ হাজার ইউনিটে উন্নীত হয়েছে। চীনা কার নির্মাতারা যুক্তরাষ্ট্র ও কানাডায় মার্কেট স¤প্রসারণের চেষ্টা করে যাচ্ছেন। চেরি, এসএআইসি মোটর এবং আনহি জিয়ানঘায়ে অটোমোবাইল (জেএসি) মেক্সিকোয় কার রফতানি বাড়িয়ে দিয়েছে।
চীনের বেশির ভাগ যানবাহন রফতানি হয় ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। টেসলা ও বিওয়াইডি এক্ষেত্রে শীর্ষে রয়েছে।

তাগা- ম্যানের ভিন্ন উদ্যোগ

পরিবেশ রক্ষায় আড়ং এর কো ব্র্যান্ড- তাগা ম্যানের এবারের উইন্টার কালেকশন সাজানো হয়েছে পরিবেশবান্ধব ফ্যাশন ও রিসাইক্লিংয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রেখে। নতুন এই কালেকশনে রয়েছে রিসাইকেল এবং সাসটেইনেবল ম্যাটেরিয়াল দিয়ে তৈরি জ্যাকেট, ট্রাউজার, ফ্ল্যানেল ওভার-শার্ট এবং ডিজিটালি প্রিন্টেড টি-শার্ট। তাগা ম্যান পুনর্ব্যবহারযোগ্য ও স্থানীয়ভাবে উৎপাদিত কাঁচামালকে অগ্রাধিকার দেয় এবং পণ্যের প্যাকেজিং ভবিষ্যতে শতভাগ বায়োডিগ্রেডেবল ও পুনর্ব্যবহারযোগ্য করার ব্যাপারে ব্র্যান্ডটি নিবিড়ভাবে কাজ করে চলছে।
এবারের উইন্টার কালেকশনের ডিজিটাল প্রিন্টেড কটন টি-শার্টগুলো অর্গানিক তুলা থেকে তৈরি এবং কিছু টি-শার্টে রিসাইকেলড পলিয়েস্টার সুতা রয়েছে, যা পরিবেশকে বারবার দূষণ থেকে রক্ষা করে। এমনকি পোশাকগুলোতে ব্যবহার করা হয়েছে রিসাইকেল প্লাস্টিক দিয়ে তৈরি বোতাম। জলাশয় দূষণ রোধে তাগা ম্যান ওয়াটার-বেসড প্রিন্টিং পদ্ধতি ব্যবহার করে। প্রতিষ্ঠানটি জানায়,তাগা ম্যান উইন্টার ২৩/২৪ কালেকশনটি সাসটেইনেবল ফ্যাশন চয়েসের মাধ্যমে একটি পরিবেশবান্ধব পৃথিবী তৈরিতে আমাদের নতুন করে চিন্তা করতে উৎসাহিত করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়