টিআইবি : ড. ইউনূসের মামলা বিচারিক শুদ্ধাচার ও স্বাধীনতার অগ্নিপরীক্ষা

আগের সংবাদ

নাশকতা উপেক্ষা করেই ভোট উৎসব : স্বচ্ছ ভোটগ্রহণে প্রস্তুত ইসি, দেড়শ আসনে হাড্ডাহাড্ডি লড়াই, নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন শেখ হাসিনা

পরের সংবাদ

ভরা মৌসুমেও চড়া সবজির বাজার

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হরতাল-অবরোধের প্রভাবে ভরা মৌসুমেও চড়া সবজির মূল্য। শীতের শুরুতে কমলেও কয়েকদিন ধরে দাম বেড়েছে সবজির। কিছু মৌসুমী সবজির মূল্য কয়েকদিনের ব্যবধানে বেড়েছে দ্বিগুণ। অন্যদিকে রোজায় ইফতারের প্রধান অনুষঙ্গ ছোলার দামও ঊর্ধ্বমুখী।
সবজির দাম বাড়ার কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, গত মাসের শুরুতে বৃষ্টিতে কিছুটা ফলন নষ্ট হয়েছে। এ ছাড়া, হরতাল-অবরোধ ও নির্বাচনের কারণে বাজারে প্রভাব পড়েছে। ক্রেতাদের অভিযোগ, পৌষের এই সময়ে দাম থাকে অনেক কম। তবে এই বছর যে মূল্যে কিনতে হচ্ছে, তা অস্বাভাবিক। অন্য বছরের তুলনায় দ্বিগুণ বেশি।
গতকাল শুক্রবার রাজধানীর সেগুনবাগিচা, নিউমার্কেট কাঁচাবাজার, কারওয়ান বাজার ও শান্তিনগর বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েকদিন আগে যে সিম কেজিতে বিক্রি হয় ৩০ থেকে ৪০ টাকায়, তা এখন ৮০ টাকায় বিক্রি হচ্ছে। শীতের শুরুতে ফুলকপির (ছোট) দাম ছিল ৩০ টাকা, যা কিনতে এখন গুণতে হচ্ছে ৫০ টাকা। গত সপ্তাহে কেজি প্রতি বেগুন ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হলেও গতকাল দাম হাঁকায় ৮০ টাকা। এছাড়া, টমেটো প্রতি কেজি ৮০ টাকা, কাঁচা টমেটো প্রতি কেজি ৪০ টাকা, গাঁজর প্রতি কেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। নতুন আলুর কেজি ৬০ থেকে ৭০ টাকা। মানভেদে নতুন পেঁয়াজের কেজি ১০০ থেকে ১২০ টাকায় কিনছে ভোক্তারা।
ছুটির দিনে কারওয়ান বাজারে সাপ্তাহিক বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী সালমান হোসেন ভোরের কাগজকে বলেন, শীত মৌসুমে সবজির দাম কম থাকে। বিশেষ করে এই সময়ে সবজির দাম থাকে অন্যান্য সময়ের তুলনায় অর্ধেকের কম। এখন উল্টো চিত্র, শীতের সবজির দাম দ্বিগুণ।
এই সময়ে সবজির এই অতি দামে ক্ষোভ প্রকাশ করে শান্তিনগর বাজারে আসা বেসরকারি চাকরিজীবী খোরশেদ আলম বলেন, নানা অজুহাতে বেড়ে যায় দাম। ভোগান্তি বাড়ে সাধারণ ক্রেতাদের। ভোক্তা অধিকার অভিযান চালায় তবুও কমে না। যে সিম কিছুদিন আগে কিনলাম ৪০ টাকা কেজিতে, সেই সিম এখন কিনতে হচ্ছে ৮০ টাকায়। কি অদ্ভুত বিষয়! বাজারে কোনো নিয়ন্ত্রণ নেই, যখন ইচ্ছে বাজার চড়ে যাচ্ছে।
পাইকারি ব্যবসায়ীরা জানান, অনেকেই নির্বাচন উপলক্ষে গ্রামে চলে গেছেন। ফলে স্থানীয় বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকরা ঢাকায় সরবরাহ কমিয়ে দিয়েছে। নিউমার্কেট কাঁচবাজারের সবজি বিক্রেতা এরশাদ আলী বলেন, এটা ঠিক যে সবজির দাম অনেক বেড়েছে। কারণ, গত মাসের শুরুতে আকস্মিক বৃষ্টিতে খেতে ফসল নষ্ট হয়। হরতাল-অবরোধের প্রভাবও আছে। এখন নির্বাচনের কারণে অনেক কৃষক ভাবছে- নির্বাচনের পরেই ফসল তুলে বিক্রি করবে। সবকিছু মিলিয়ে বাজারে একটা প্রভাব পড়েছে। কারওয়ান বাজার পাইকারি মার্কেটেও পণ্য কম আসছে, আর বাড়তি দামও হাঁকছে। তবে নির্বাচনের পর বাজারে সরবরাহ বাড়লে দাম কমতে পারে।
এদিকে রমজানের দুই মাস আগেই বাড়তে শুরু করেছে ছোলার দাম। এক সপ্তাহের ব্যবধানে ইফতারের অন্যতম প্রধান এই উপকরণটির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। একই সঙ্গে ছোলার ডাল, মুগডাল, অ্যাংকরসহ প্রায় সব ধরনের ডালের দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত। বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ছোলার কেজি ছিল ৮৫ থেকে ৯০ টাকা, যা কেজিতে ১০ টাকা বেড়ে ৯৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।
এছাড়া মুগডালের কেজি দুই সপ্তাহ আগে ছিল ১৩০ থেকে ১৪০ টাকা, যা এখন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। একই সঙ্গে কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে অ্যাংকর ডাল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা দরে। ছোলাসহ আমদানি করা নিত্যপণ্যের দাম বাড়ার কারণ হিসেবে ডলারের দর বাড়াকেই দায়ী করছেন ডাল ব্যবসায়ীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়