টিআইবি : ড. ইউনূসের মামলা বিচারিক শুদ্ধাচার ও স্বাধীনতার অগ্নিপরীক্ষা

আগের সংবাদ

নাশকতা উপেক্ষা করেই ভোট উৎসব : স্বচ্ছ ভোটগ্রহণে প্রস্তুত ইসি, দেড়শ আসনে হাড্ডাহাড্ডি লড়াই, নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন শেখ হাসিনা

পরের সংবাদ

বড়পর্দায় আসতে পারে বড়সড় পরিবর্তন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

গত বছর থেকে সিনেমা হলগুলো যেমন পরিণত হচ্ছে লোকারণ্যে, তেমনি চলচ্চিত্রের দৃশ্যায়নেও ছাপ থাকছে আধুনিকতার। এরই ধারাবাহিকতায় ২০২৪ সালে মুক্তির অপেক্ষায় থাকা বাংলা সিনেমাগুলো আমূল পাল্টে দিতে পারে বাংলাদেশি চলচ্চিত্রের ধারা। সেগুলোর মধ্যে বহু প্রত্যাশিত যে ছবিগুলো মুক্তির সম্ভাব্য সময় পেয়েছে, সেগুলোর খোঁজ দিচ্ছে মেলা

শেষ বাজি
মুক্তির তারিখ পাওয়া ছবিগুলোর মধ্যে প্রথমেই রয়েছে মেহেদী হাসান পরিচালিত থ্রিলার ঘরানার সিনেমাটি। মানুষের জীবনে জুয়া খেলার ক্ষতিকর প্রভাবকে কেন্দ্র করে গড়ে উঠেছে ছবির কাহিনি। ‘শেষ বাজি’তে প্রধান ভূমিকায় আছেন চিত্রনায়ক সাইমন সাদিক এবং তার বিপরীতে রয়েছেন শিরিন শিলা। এছাড়া বিভিন্ন চরিত্রে দেখা যাবে মাহমুদুল হাসান মিঠু, রাশেদ মামুন অপু ও সাবেরী আলমকে। এরই মধ্যে সাইমনের নতুন লুক নিয়ে একটি পোস্টার প্রকাশ পেয়েছে। চলচ্চিত্রটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ২০২৪ এর ১৯ জানুয়ারি।

দরদ
সুপারস্টার শাকিব খানের নতুন বছরের চলচ্চিত্রগুলোর মধ্যে এটিই এ পর্যন্ত মুক্তির সুস্পষ্ট তারিখ পেয়েছে। ২০২৪ সালের ২ ফেব্রুয়ারিতে বাংলার পাশাপাশি একই সঙ্গে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে হিন্দি, তামিল, তেলেগু, কন্নড় ও মালয়ালাম ভাষায়। বাংলাদেশি চলচ্চিত্রের ইতিহাসে এই প্রথম কোনো ছবি ছয়টি ভাষায় প্রকাশ পাচ্ছে। ‘দরদ’ নির্মিত হয়েছে ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে। অনন্য মামুন পরিচালিত এই চলচ্চিত্রে শাকিবের প্রধান সহ-অভিনয়শিল্পী হিসেবে রয়েছেন দক্ষিণ ভারতের সোনাল চৌহান। এছাড়া অন্যদের মধ্যে রয়েছেন ভারতের পায়েল সরকার, বিশ্বজিৎ চক্রবর্তী ও রাহুল দেব। বাংলাদেশিদের মধ্যে থাকছেন এলিনা শাম্মী, ইমতু রাতিশ এবং অতিথি শিল্পী হিসেবে মিস বাংলাদেশ জেসিয়া ইসলাম

কাজলরেখা
জীবন ঘনিষ্ঠ এই চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ বিন্যাসের পাশাপাশি পরিচালনার দায়িত্ব পালন করেছেন প্রখ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। ছবির পটভূমিতে রয়েছে ময়মনসিংহের প্রাচীন পালাগানের সংকলন ‘মৈমনসিংহ গীতিকা’। সে সময় মাত্র ৯ বছর বয়স হলেই সামাজিক প্রথা অনুসারে মেয়েদের বসতে হতো বিয়ের পিঁড়িতে। এমনকি সমাজের মানুষ হয়েও নাটকীয়ভাবে নতুন দিকে মোড় নেয় কাজলরেখার জীবন। আর এভাবেই অগ্রসর হতে থাকে চলচ্চিত্রের কাহিনি। এই ছবির মাধ্যমে প্রথমবারের মতো জুটি বাঁধছেন শরিফুল রাজ ও মন্দিরা চক্রবর্তী। এছাড়া বিভিন্ন ভূমিকায় অভিনয় করবেন আজাদ আবুল কালাম, ইরেশ যাকের, রাফিয়াথ রশিদ মিথিলা, খায়রুল বাশার, সাদিয়া আয়মান ও ঝুনা চৌধুরী। ছবিটিতে প্রায় ৪০টি গান রয়েছে, যেগুলো পরিচালনা করেছেন জনপ্রিয় সুরকার ইমন চৌধুরী। এটি ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত ছবিটি প্রেক্ষাগৃহে আসবে ২০২৪-এর ৯ ফেব্রুয়ারি।

অপারেশন জ্যাকপট
৭১-এর মুক্তিযুদ্ধে বাংলাদেশ নৌবাহিনীর সফল গেরিলা অভিযানের নাম ‘অপারেশন জ্যাকপট’। আর এরই বীরত্বগাথা নিয়ে একই শিরোনামে চলচ্চিত্র নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে। ২১ কোটি টাকা বাজেটের ছবিটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ঢালিউড চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু এবং কলকাতার ‘পাগলু’ খ্যাত পরিচালক রাজিব কুমার। তারকাবহুল ছবিটির প্রধান চরিত্রে থাকবেন অনন্ত জলিল। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকবেন রিয়াজ আহমেদ, নীরব হোসেন, সাইমন সাদিক, আব্দুন নূর সজল, মামনুন হাসান ইমন, জিয়াউল রোশান ও জয় চৌধুরী। নারী শিল্পীদের প্রায় সবাই ওপার বাংলার, যেখানে দেখা যাবে স্বস্তিকা ব্যানার্জি ও সায়ন্তিকা ব্যানার্জির মতো অভিনেত্রীদের। স্বপন চৌধুরী প্রযোজিত মুভিটি এখন পর্যন্ত ২০২৪-এর বাংলাদেশের স্বাধীনতা দিবসে মুক্তি দেয়ার কথা চলছে।

রাজকুমার
প্রিয়তমার চোখ ধাঁধানো ব্যবসায়িক সফলতার পর শাকিব খানকে নিয়ে আবারো নিজের পরিচালনার নৈপুণ্য দেখাতে চলেছেন হিমেল আশরাফ। পাবনা নিবাসী এক তরুণের দেশ থেকে যুক্তরাষ্ট্র যাওয়ার গল্পের নাম ‘রাজকুমার’। এখানে শাকিবের বিপরীতে দেখা যাবে মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। এছাড়া রয়েছেন সুবর্ণা মোস্তফা, আফজাল হোসেন, ফারুক আহমেদ, ডা. এজাজ এবং মুকিত জাকারিয়াসহ আরো অনেকে। ২০২২ সালের ২৯ মার্চ প্রকাশিত সিনেমার প্রথম লুক বেশ দর্শকপ্রিয়তা কুড়িয়েছিল। ভার্সেটাইল মিডিয়ার অধীনে আরশাদ আদনান প্রযোজিত ছবিটি মুক্তি পাবে ২০২৪-এর ঈদুল ফিতরে।
তুফান
জনপ্রিয় তরুণ নির্মাতা রায়হান রাফির শাকিব খানকে নিয়ে বানানো প্রথম সিনেমা মুক্তি পেতে যাচ্ছে ২০২৪-এর ঈদুল আজহায়। তুফান শিরোনামের এই প্রজেক্টটি নির্মিত হচ্ছে ভারতের এসভিএফ, এবং বাংলাদেশের চরকি ও আলফা আই স্টুডিওজের প্রযোজনায়। প্রথমবারের মতো এমন বিশাল আয়োজনে সুড়ঙ্গ-খ্যাত পরিচালক সংমিশ্রণ ঘটাবেন রোমান্স, সাইকো থ্রিলার ও অ্যাকশনের। এরই মধ্যে গত ১১ ডিসেম্বর প্রকাশিত প্রাথমিক পোস্টারটি ভক্তদের মাঝে সমূহ প্রত্যাশার ইন্ধন জোগাচ্ছে। নায়িকা কে হবেন কিংবা ছবির মূল কাহিনি বাড়তি চমক হিসেবে গোপন রেখেছেন তুফান টিম।

দেয়ালের দেশ
ক্যারিয়ারের প্রথম কাজ হওয়ায় অনেকটা গোপনেই ‘দেয়ালের দেশ’ শুটিংয়ের কাজ শেষ করলেন নব্য পরিচালক মিশুক মনি। সরকারি অনুদানে নির্মিত ছবিটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন শরীফুল রাজ ও শবনম বুবলি। ছবির অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন আজিজুল হাকিম, শাহাদত হোসেন, সাবেরী আলম, স্বাগতা, সমাপ্তি মাশুক প্রমুখ। মুভির সংগীত পরিচালনায় ছিলেন সুরকার ইমন চৌধুরী। সর্বশেষ ২০২৩-এর ২৭ অক্টোবর দেয়ালের দেশ-এর মুক্তির কথা চলছিল। পরে নানা কারণে তা স্থগিত হয়ে যায়। এখন পর্যন্ত চূড়ান্ত কোনো তারিখ ঘোষিত না হলেও আশা করা হচ্ছে ২০২৪ সালে চলচ্চিত্রটির শুভমুক্তি হবে।

আগুন
শাকিব খান ও নবাগত তারকা জাহারা মিতু জুটির এই মুভিটির কাজ শুরু হয়েছিল করোনা ভাইরাসের আগে ২০১৯ সালে। করোনা ভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউসহ নানা কারণে ছবির শুটিং বাধাগ্রস্ত হয়। এরপরও এখন পর্যন্ত প্রায় ৮০ শতাংশ কাজ শেষ করেছেন পরিচালক বদিউল আলম খোকন। বাকি ২০ শতাংশ কাজও শুরু হয়ে গেছে পুরোদমে। সব কিছু পরিকল্পনা মাফিক এগোলে ২০২৪-এর কোনো উৎসবে ছবিটি প্রেক্ষাগৃহে যাবে বলে আশা করছে ‘আগুন’ টিম। ছবির কাহিনি ও সংলাপে কাজ করেছেন কমল সরকার।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়