১০ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার ‘পর্যটক এক্সপ্রেস’

আগের সংবাদ

ফের দেশসেবার সুযোগ দিন

পরের সংবাদ

লক্ষ্য এবার ব্ল্যাকহোলের রহস্য উদ্ঘাটন

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৪ , ২:১৭ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আবারো চমক দেখাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ২০২৪ সালের প্রথম দিনই সফল উৎক্ষেপণ করল রকেট। মহাকাশে পাড়ি দিল এক্সপোস্যাট নামে নতুন স্যাটেলাইট। এর মাধ্যমে এবার লক্ষ্য ব্ল্যাকহোলের রহস্য ও নানাবিধ তথ্য উদ্ঘাটন। খবর হিন্দুস্তান টাইমসের।
নববর্ষের সকালে ভারতের মানুষ যখন নতুন বছরের শুভেচ্ছা জানাতে ব্যস্ত, তখন সকাল ৯টা ১০ মিনিটে মহাকাশে পাড়ি দেয় ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট এক্সপোস্যাট। এ কৃত্রিম উপগ্রহকে কক্ষপথে স্থাপন করে পিএসএলভি সি৩৮ রকেট। সকাল ৯টা ৩২ মিনিটে ইসরো ঘোষণা দেয়, উৎক্ষেপণ সফল হয়েছে। উপগ্রহটিকে যে জায়গায় বসানোর কথা ছিল, সেটি এখন জায়গামতোই আছে। উপগ্রহটি কক্ষপথে ৬৫০ কিলোমিটার দূরে ছয় ডিগ্রি হেলে আছে। ব্ল্যাকহোল হলো কোনো নক্ষত্রের যখন মৃত্যু হয়, তখন তা নিজের মধ্যাকর্ষণের চাপে ভেঙে যায় এবং তৈরি হয় ব্ল্যাকহোল বা নিউট্রন স্টার। মহাবিশ্বে ব্ল্যাকহোলের গ্র্যাভিটেশনাল ফোর্স সবচেয়ে বেশি থাকে। এর আগে মহাকাশে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ ধরনের এক্স-রে পোলারিমিটার উপগ্রহ পাঠিয়েছিল। আর দ্বিতীয়টির কৃতিত্ব এখন ভারতের। এ মিশনে ইসরো ব্যয় করেছে ২৫০ কোটি রুপি। এর আগে ২০০৮ সালে চন্দ্রযান-১ উৎক্ষেপণের মাধ্যমে চন্দ্রাভিযান শুরু করে ভারত। এরপর চন্দ্রযান-২ ও চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করে। এরপর গত বছর দেশটি উৎক্ষেপণ করে প্রথম সূর্য পর্যবেক্ষণ মিশন ‘আদিত্য এল-১’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়