১০ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার ‘পর্যটক এক্সপ্রেস’

আগের সংবাদ

ফের দেশসেবার সুযোগ দিন

পরের সংবাদ

এ বছরই মিয়ানমার সেনাবাহিনীর পতন!

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২৪ সালে মিয়ানমারে জান্তা সরকারের পতন হবে বলে হুঁশিয়ারি দিয়েছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। নতুন বছরের শুভেচ্ছায় গোষ্ঠীগুলোর নেতারা জানান, জান্তা সরকারের পতন অনিবার্য। সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
গত কয়েক দশক ধরে সামারিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে একাধিক সশস্ত্র গোষ্ঠী। সর্বশেষ অভ্যুত্থানের পর থেকে সামরিক বাহিনীর সাথে গ্রামাঞ্চলে মারাত্মক সংঘাতে লিপ্ত রয়েছে একাধিক বিদ্রোহী গোষ্ঠী। বিদ্রোহী বাহিনীর একটি দল স¤প্রতি চীন সীমান্তে জান্তা লক্ষ্যবস্তুতে একের পর এক আকস্মিক হামলা চালিয়েছে। অক্টোবর মাসে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান প্রদেশে তিনটি বিদ্রোহী গোষ্ঠী জোট করে জান্তা বাহিনীর ওপর হামলা জোরদার করে। এখন পর্যন্ত বেশ কয়েকটি জায়গা দখলে নিয়েছে তারা।
২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চিকে সরিয়ে ক্ষমতা দখল করেন সেনাপ্রধান মিন অং হ্লাই। এরপর থেকে দেশটিতে গণতন্ত্রপন্থিদের ওপর নিপীড়ন এবং অভ্যন্তরীণ সংঘাত বেড়েই চলছে। প্রায় প্রতিদিনই সেনাবাহিনীর সঙ্গে প্রতিরোধ গ্রুপগুলোর লড়াই হচ্ছে। সেনাবাহিনীর অভিযানে দেশটিতে এ পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশন (কেআইও), চিনল্যান্ড কাউন্সিল, কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) এর নেতা এবং ন্যাশনাল ইউনিটি গর্ভনমেন্ট এর ভারপ্রাপ্ত প্রধান দুয়া লাশি লা জানিয়েছেন, নতুন বছরেই পতন হবে জান্তা সরকারের।
কেআইও চেয়ারম্যান জেনারেল এনবান বলেন, জান্তা বাহিনী ভেঙে পড়েছে। দেশজুড়ে তারা জনগণ ও বিপ্লবী বাহিনীর তোপের মুখে পড়েছে। ২০২৪ সালে এই সম্মিলিত শক্তির সামনে দাঁড়াতে পারবে না তারা।
শিনল্যান্ড কাউন্সিলের পু জিং কং বলেন, এটি শিনবাসীদের জন্য গুরুত্বপূর্ণ বছর। এই বছরে তারা সামরিক স্বৈরাচার থেকে মুক্তি পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়