ডিএমপি কমিশনার : নির্বাচন ঘিরে সৃষ্টি করা হচ্ছে নাশকতার পরিবেশ

আগের সংবাদ

দুই শতাধিক আসনেই মূল প্রতিদ্ব›দ্বী আ.লীগের ‘স্বতন্ত্র’

পরের সংবাদ

ফিরে দেখা থিয়েটার

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রতি বছরের মতোই ২০২৩ সালের পুরো সময়জুড়েই নাটকপাড়ায় ছিল উৎসবের আমেজ। সারা বছর নতুন নাটক আর নাট্যাৎসবে মুখর ছিল নাট্যাঙ্গন। বছরজুড়ে নাটকপাড়ার
খবর নিয়ে মেলার এই আয়োজন

মঞ্চে আলোচিত…

‘হার্মাসিস ক্লিওপেট্রা’
নাট্যদল অনুস্বর প্রযোজিত নাটক ‘হার্মাসিস ক্লিওপেট্রা’। রচনা রাহমান চৌধুরী আর নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। এটি অনুস্বরের নবম প্রযোজনা। গত ২৩ আগস্ট রাজধানীর বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। নাটকে ফুটে উঠেছে, মানুষের সবচেয়ে অদ্ভুত আবেগের নাম যদি হয় প্রেম, তবে তার চেয়ে বড় মনস্তাত্ত্বিক দ্ব›দ্ব কঠোর কঠিন বাস্তবতা। যুগে যুগে এই দুইয়ের গোলকধাঁধায় কঠিন মানুষও কখনো কখনো পা বাড়িয়েছে ভুল পথে। আবার সময় এবং স্বীকৃতির প্রয়োজনে কেউ দাঁতে দাঁত চেপে মেনে নিয়েছে বাস্তবতা। তবে প্রেম এবং বাস্তবতার মধ্যে যদি প্রশ্ন হয়ে দাঁড়ায় রাষ্ট্র কিংবা স্বাধীনতা, তবে মুগ্ধতার বিষ কিংবা বিবেকবোধ নির্দ্বিধায় বিসর্জন দিতে হয় হাসিমুখে। তখন শাসকদের জন্য প্রতিটি ঘটনায় একটিমাত্র পথ খোলা থাকে, তা হলো কৌশলী হওয়া। প্রাচীন মিসরের ঐতিহাসিক প্রেক্ষাপটে প্রেম ও বাস্তবতার মধ্যে একটিকেই বেছে নেয়ার রূঢ় বয়ান ‘হার্মাসিস ক্লিওপেট্রা’। নাটকটিতে অভিনয় করেছেন ফৌজিয়া করিম অনু, এস আর সম্পদ, মেরিনা মিতু, যাজ্ঞোসিনী মৌ, মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার, মাহফুজ সুমন, পিয়ার মোহাম্মদ, নুরুজ্জামান সরকার, সাইফ সুমন, আরিফুর রহমান, প্রেমাংশু মজুমদার, তুষার আহমেদ। মঞ্চ সাকিল সিদ্ধার্থ। সংগীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক। আলোক পরিকল্পনায় অ¤øান বিশ্বাস। কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু। পোশাক পরিকল্পনা করেছেন তামান্না হক সিগমা। সংগীত নিয়ন্ত্রণ আবির সায়েম। রূপসজ্জা শুভাশীষ দত্ত তন্ময়।
‘আমি বীরাঙ্গনা বলছি’
বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে সাহিত্যিক নীলিমা ইব্রাহিমের লেখা বই অবলম্বনে নাটক ‘আমি বীরাঙ্গনা বলছি’। এটি নাট্যদল স্পর্ধা : ইন্ডিপেনডেন্ট থিয়েটার কালেকটিভের চতুর্থ প্রযোজনা। নাটকটি নির্দেশনার পাশাপাশি মঞ্চ ও আলোক পরিকল্পনা এবং সংগীত নির্বাচনও করেছেন সৈয়দ জামিল আহমেদ। গত ১৬ জুন ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। মহান মুক্তিযুদ্ধে বীরাঙ্গনার কাহিনি বর্ণিত হয়েছে এই নাটকে।

‘রিমান্ড’
রেপার্টরি নাট্যদল হৃৎমঞ্চ এর নাটক ‘রিমান্ড’। ‘রিমান্ড’ নাটকের রচয়িতা শুভাশিস সিনহা, নির্দেশনাও দিয়েছেন তিনি। গত ২২ জানুয়ারি সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত আলী যাকের নতুনের উৎসবে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ‘রিমান্ড’ নাটকের মূলে আছে একজন লেখকের ব্যক্তিগত দর্শন। যিনি নৈরাজ্যবাদী। নিজস্ব মতাদর্শ প্রচার, ব্যক্তিক আদর্শ কিংবা আধিপত্যের জন্য মায়াজাল বিস্তার করে লেখায়। তরুণদের মধ্যে উসকে দেয় জীবন বিধ্বংসী নানা প্রবণতা। নানা অঘটনের পরিপ্রেক্ষিতে গোয়েন্দার জেরার সম্মুখীন হতে হয় তাকে। গোয়েন্দা কর্মকর্তার প্রশ্নাত্মক ধারায় ফুটে উঠতে থাকে লেখকের ভাবনাগুলো। নাট্যকার নৈরাজ্যবাদিতার এপিসটোলজিক্যাল স্বরূপসহ সাহিত্য-ইতিহাসের নানা উপাদান ব্যবহার করে তুলে এনেছেন লেখকের মনোদর্শনে। গোয়েন্দা কমকর্তা চান প্রেম-ভালোবাসা, মানবতাবোধ। যেখানে দৈহিক কামনা নয়, প্রেম-মমতাপূর্ণ সম্পর্কই জীবনকে পূর্ণতা দিতে পারে। নাটকটিতে অভিনয় করছেন আসাদুজ্জামান নূর, জ্যোতি সিনহা, কামাল উদ্দীন কবির, সউদ চৌধুরী, শাহনাজ জাহান প্রমুখ। ‘রিমান্ড’ নাটকের মঞ্চ পরিকল্পনা করছেন কামাল উদ্দীন কবির, আলো পরিকল্পনা করছেন সুদীপ চক্রবর্তী। পোশাক পরিকল্পনায় আইরিন পারভিন লোপা, দ্রব্যসামগ্রী পরিকল্পনায় শাহনাজ জাহান।

২০২৩ সালে থিয়েটারের যত নতুন নাটক
১. নাট্যদল অনুস্বর প্রযোজিত নাটক ‘হার্মাসিস ক্লিওপেট্রা’। রচনা রাহমান চৌধুরী। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।
২. রেপার্টরি নাট্যদল হৃৎমঞ্চ এর নাটক ‘রিমান্ড’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। 
৩. বটতলা নাট্যদলের নাটক ‘সখী রঙ্গমালা’ শাহীন আখতারের ‘সখী রঙ্গমালা’ উপন্যাসকে নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।
৪. নাট্যদল তাড়–য়ার নাটক ‘আদম সুরত’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।
৫. প্রাচ্যনাটের নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অচলায়তন’। নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।
৬. থিয়েটার ফ্যাক্টরি প্রযোজনা নাটক ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’। রচনা জাঁ পল সার্ত্র, নব-প্রনয়ণ অংশুমান ভৌমিক। রূপান্তর ও নির্দেশনা অলোক বসু।
৭. নাট্যদল অন্তর্যাত্রার নাটক ‘হিড়িম্বা’। মহাভারতের চরিত্র হিড়িম্বাকে নিয়ে নাটকটি লিখেছেন রুবাইয়াৎ আহমেদ, নির্দেশনা দিয়েছেন হাবিব মাসুদ।
৮. বিবর্তন যশোরের ঢাকা ইউনিটের শিশুদের পরিবেশনায় নাটক ‘পাগলা দাশু’। সুকুমার রায়ের লেখা থেকে নাট্যরূপ দিয়েছেন মৃন্ময় চক্রবর্তী ও সৈয়দ শাহিনুর রহমান এবং নির্দেশনা দিয়েছেন সৈয়দ শাহিনুর রহমান।
৯. নাট্যদল ‘অপেরা’ মঞ্চে আনে নাটক ‘ক্লোজেট ল্যান্ড’। রাধা ভরদ্বাজের লেখা নাটকটি বাংলায় অনুবাদ করেছেন নাহিদ স্মৃতি এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির।
১০. নাট্যদল ‘কনটেম্পোরারি থিয়েটার আর্টস’, প্রযোজিত নাটক ‘অন্তসঙ্গ’। ‘অন্তসঙ্গ’র রচয়িতা মাহবুব আলম, নাটকটি নির্দেশনাও দিয়েছেন তিনি।
১১. লোক নাট্যদলের নাটক ‘সুন্দর’। মোহিত চট্টোপাধ্যায় রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী।
১২. কণ্ঠশীলন এর নাটক ‘তাজমহলের টেন্ডার’। ভারতীয় নাট্যকার অজয় শুক্লার লেখা ‘তাজমহল কা টেন্ডার’ থেকে বাংলায় ‘তাজমহলের টেন্ডার’ শিরোনামে অনুবাদ করেছেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী। নির্দেশনা দিয়েছেন মীর বরকত।
১৩. নাট্যদল বাতিঘর এর নাটক ‘ভগবান পালিয়ে গেছে’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।
১৪. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজিত নাটক ‘কাজলরেখা’। মৈমনসিংহ গীতিকার সংকলন কাজলরেখা অবলম্বনে নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ।
১৫. ‘ঢাকা থিয়েটার’ এর নাটক ‘মেডিয়া’। গ্রিক নাট্যকার ইউরেপিডিসের লেখা এ নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। নির্দেশনা দিয়েছেন হুমায়ুন কবীর হিমু।
১৬. মহাভারতের চরিত্র গান্ধারীকে নিয়ে ‘অথ গান্ধারী’ নামে মঞ্চে নাটক নিয়ে আসে নাট্যদল প্রগতি নাট্যম। নাটকটি রচনা ও নির্দেশনা দিচ্ছেন জাহারাবী রিপন।
১৭. নাট্যকেন্দ্রের নাটক ‘তীর্থযাত্রী’। তীর্থযাত্রীর মূল রচয়িতা হুমায়ূন কবির। নাট্যরূপ দিয়েছেন হুমায়ূন কবির ও তৌকীর আহমেদ।
১৮. অপেরা নাট্যদলের নাটক রাধা ভরদ্বাজ এর ‘ক্লোজেট ল্যান্ড’। রাধা ভরদ্বাজের লেখা নাটকটি বাংলায় অনুবাদ করেছেন নাহিদ স্মৃতি এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির।
১৯. ‘আগন্তক রেপার্টরির’ নাটক ‘এক গুচ্ছ গল্প’। রচনা তাহনীনা ইসলাম, নির্দেশনা আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার, পান্থ শাহরিয়ার।
২০. রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’ অবলম্বনে নাগরিক নাট্য সম্প্রদায়ের নাটক ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন সারা যাকের।
২১. চট্টগ্রামের নাট্যশিক্ষা প্রতিষ্ঠান ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের নাট্যকলা বিভাগ মঞ্চে এনেছে নতুন নাটক ‘খোঁজ’। লেবানিজ বংশোদ্ভূত ফরাসি নাট্যকার ওয়াজদি মাওয়াদ রচিত ‘বার্ডস অব এ কাইন্ড’ নাটকটির অনুবাদ করেছেন অসীম দাশ ও কমল বড়–য়া। নাটকটি নির্দেশনা দিয়েছেন অসীম দাশ।
২২. থিয়েটার প্রযোজিত নাটক ‘লাভ লেটারস’। পাঠাভিনয়টি নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার, অনুবাদ করেছেন আব্দুস সেলিম।
২৩. ম্যাড থেটার প্রযোজিত নাটক ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’। নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন আসাদুল ইসলাম।
২৪.পুলিশ থিয়েটারের নাটক ‘অচলায়তনের অপ্সরী’। নাটকটি রচনা ও নির্দেশনায় মো. জাহিদুর রহমান।
২৫. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এর প্রযোজিত নাটক ‘চাঁন মহুয়ার কিসসা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।
২৬. ‘থিয়েটারওয়ালা রেপাটরি’ প্রযোজিত নাটক ‘নাজুক মানুষের সংলাপ’। রচনা শাহাদুজ্জামান আর নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।
২৭. ‘স্পর্ধা : ইন্ডিপেনডেন্ট থিয়েটার কালেকটিভ’ এর প্রযোজনা নাটক ‘আমি বীরাঙ্গনা বলছি’। একাত্তরের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের নিয়ে সাহিত্যিক নীলিমা ইব্রাহিমের লেখা অবলম্বনে নির্মিত নাটকটির নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ।
২৮. দৃশ্যকাব্য প্রযোজিত নাটক ‘অতঃপর প্রণয়’। নাটকটি রূপান্তর করেন রুমা মোদক আর নির্দেশনা দিয়েছেন এইচ এম মোতালেব।

: মাহফুজ রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়