গণজাগরণের সাংস্কৃতিক উৎসব : রবীন্দ্র-নজরুলের সুরে মঞ্চ মাতালেন শিল্পীরা

আগের সংবাদ

শিল্পায়ন-কর্মসংস্থানের রোডম্যাপ : স্মার্ট বাংলাদেশের স্মার্ট ইশতেহার > ২৭ ডিসেম্বর ঘোষণা করবেন শেখ হাসিনা

পরের সংবাদ

চীনে কয়লা খনি দুর্ঘটনায় নিহত ১২

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনে একটি কয়লা খনিতে ভয়াবহ দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১৩ জন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে একটি খনিতে দুর্ঘটনার পর হতাহতের এ ঘটনা ঘটে।
চীনের সংবাদমাধ্যমের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের উত্তর-পূর্বাঞ্চলে একটি খনিতে দুর্ঘটনায় ১২ জন নিহত ও ১৩ জন আহত হয়েছেন বলে গতকাল দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। রাষ্ট্রীয় স¤প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকাল ৩টা ৫০ মিনিটে হেইলংজিয়াং প্রদেশের জিক্সি শহরের উপকণ্ঠে একটি কয়লা খনিতে এ ঘটনা ঘটে। সিসিটিভি বলেছে, খনির শ্যাফটের সঙ্গে যুক্ত এই দুর্ঘটনায় আহত ১৩ জনের সবাইকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনার কারণ এখনো তদন্তাধীন রয়েছে বলে জানানো হয়েছে।
এএফপি বলছে, সা¤প্রতিক দশকগুলোতে চীনের খনিগুলোতে নিরাপত্তাসংক্রান্ত বিষয়াদির উন্নতি হয়েছে। কিন্তু দুর্বল নিরাপত্তা রেকর্ডের কারণে দেশটির এই শিল্পে দুর্ঘটনা এখনো বেশ সাধারণ বিষয়।
সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত বছর ১৬৮টি দুর্ঘটনায় চীনে ২৪৫ জন মারা গেছেন। চলতি বছরের নভেম্বরে হেইলংজিয়াংয়ের আরেকটি কয়লা খনিতে দুর্ঘটনায় ১১ জন নিহত হয়। এর আগে সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশে একটি কয়লা খনিতে আগুনে কমপক্ষে ১৬ জন নিহত হয়। এর আগে গত আগস্টে চীনের উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছিলেন। সিসিটিভির প্রতিবেদন অনুযায়ী, বিস্ফোরণের সময় খনিতে প্রায় ৯০ জন শ্রমিক ছিলেন। তাদের মধ্যে অন্তত ৯ জন ভেতরে আটকা পড়েন।
গত কয়েক দশকে চীনে খনি নিরাপত্তাব্যবস্থার উন্নতি ঘটলেও বড় ধরনের দুর্ঘটনার খবরও দেশটির গণমাধ্যমে উঠে আসছে। আগে খনি দুর্ঘটনার অনেক খবরই দেশটির সরকারি সংবাদমাধ্যমে প্রকাশ করা হতো না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়