রুশ রাষ্ট্রদূত : বাংলাদেশ নিয়ে পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতা নয়

আগের সংবাদ

স্বতন্ত্রের চাপে নৌকার প্রার্থীরা

পরের সংবাদ

সমুদ্র পথে কতটা হুমকি হুতিরা

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রায় আড়াই মাস ধরে গাজা উপত্যকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ চলছে। ৭ অক্টোবর ইসরায়েলে হামাস যোদ্ধাদের আন্তঃসীমান্ত হামলার পর এ যুদ্ধ শুরু হয়। হামাস-ইসরায়েল চলমান সংকটের মধ্যেই লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে মিসাইল ও ড্রোন হামলা চালিয়ে নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে ইয়েমেনভিত্তিক ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। যদিও গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে এসব হামলা চালানো হচ্ছে বলে প্রচার চালাচ্ছে হুতি বিদ্রোহীরা।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল-হামাস যুদ্ধে এখন পর্যন্ত দুই পক্ষের প্রায় ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। গাজা উপত্যকা ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অন্যান্য অংশেও এ সহিংসতা ছড়িয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন স্থানীয় সময় গত মঙ্গলবার হুতিদের হামলার প্রতিক্রিয়ায় লোহিত সাগরে বাণিজ্য সুরক্ষার জন্য একটি বহুজাতিক বাহিনী তৈরির ঘোষণা দিয়েছেন।
রয়টার্সের প্রতিবেদনে আরো বলা হয়, গাজায় সংঘাতের আঞ্চলিক ঝুঁকিতে হুতিদের ভূমিকাও যুক্ত হয়েছে।
তারা সমুদ্রপথকে হুমকির মুখে ফেলেছে, যে পথে বিশ্বের অধিকাংশ তেল পরিবহন করা হয়। লোহিত সাগরের দেশগুলোও উদ্বিগ্ন। কারণ হুতিরা ইসরায়েলের দিকে রকেট ও ড্রোন নিক্ষেপ করছে।
হুতিদের ইতিহাস ও শক্তিমত্তা : নব্বইয়ের দশকের শেষের দিকে ইয়েমেনের সুদূর উত্তরাঞ্চলে হুতি গোত্র শিয়াপন্থি জায়েদি স¤প্রদায়ের জন্য ধর্মীয় পুনরুজ্জীবন আন্দোলন গড়ে তোলে।
তারা এক সময় ইয়েমেন শাসন করেছিল। তবে অঞ্চলটি দরিদ্র ও প্রান্তিক হয়ে যায়। সরকারের সঙ্গে বিরোধ বাড়তে থাকলে তারা জাতীয় সেনাবাহিনীর সঙ্গে গেরিলা যুদ্ধের একটি সিরিজ এবং সুন্নিপন্থি শক্তিশালী সৌদি আরবের সঙ্গে সীমান্ত সংঘর্ষে জড়িয়ে যায়।
২০১৪ সালের শেষের দিকে শুরু হওয়া ইয়েমেন যুদ্ধের সময় হুতিদের শক্তি বৃদ্ধি পায়। ওই সময় তারা সানা শহরের দখল নেয়।
কিন্তু তারা সীমান্তে শিয়াপন্থি ইরানের ক্রমবর্ধমান প্রভাবের কারণে উদ্বিগ্ন হয়ে পড়ে। সৌদি আরব ইয়েমেনি সরকারের সমর্থনে ২০১৫ সালে পশ্চিমা সমর্থিত জোটের নেতৃত্বে ওই অঞ্চলে হস্তক্ষেপ করেছিল।
ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এডেন শহরে অবস্থিত হওয়ায় হুতিরা উত্তরাঞ্চল এবং অন্যান্য জনবহুল একালার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়