রুশ রাষ্ট্রদূত : বাংলাদেশ নিয়ে পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতা নয়

আগের সংবাদ

স্বতন্ত্রের চাপে নৌকার প্রার্থীরা

পরের সংবাদ

থাইল্যান্ডের সেই গুহা ফের উন্মুক্ত

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ নামের গুহাটিতে ১২ জন কিশোর এবং তাদের ফুটবল কোচ আটকা পড়েছিল ২০১৮ সালের ২৩ জুন। মিয়ানমার সীমান্তের কাছে ১০ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহা থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। ২০১৮ সালে কিশোর ফুটবল দল এবং তাদের কোচকে শ্বাসরুদ্ধকর উদ্ধারের পর গুহাটি বিশ্বজুড়ে পরিচিতি পায়। ওই ঘটনার পর গুহাটি পর্যটকদের জন্য বন্ধ করে দেয়া হয়।
গুহাটি পর্যটকদের জন্য আবার উন্মুক্ত করা হয়েছে। তবে শুধু সীমিতসংখ্যক পর্যটক গাইডের সাহায্যে গুহার ২ এবং ৩ নম্বর পরিদর্শন করতে পারবে। গুহাটি খুন নাম নাং নন ন্যাশনাল পার্কের একটি অংশ। গুহায় প্রবেশের জন্য রেজিস্ট্রেশন ১৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছে।
প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং দিনে দুবার সকালে ও বিকালে প্রবেশ করতে পারবে পর্যটকরা। তারা গুহার ৭০০ মিটার গভীরে দুই থেকে চার ঘণ্টার জন্য যেতে পারবে।
সেখানে পর্যটকরা স্ট্যালাকটাইট, পাথর এবং গর্ত দেখতে পাবে। যার কারণে সেই ফুটবল দলটিকে উদ্ধার করা কঠিন হয়ে পড়েছিল। ২০১৮ সালে গুহায় আটকা পড়া খুদে ফুটবলারদের বয়স ছিল ১১ থেকে ১৬ বছর। কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ছিল ২৫ বছর। নয় দিন সেখানে আটকে থাকার পর ২ জুলাই ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের সন্ধান পান। ফুটবল দলটি প্রবেশের কিছুক্ষণ পরেই ভারি বৃষ্টিপাত শুরু হয় এবং গুহা আংশিকভাবে প্লাবিত হয়। ফলে তাদের বেরোনোর পথ বন্ধ হয়ে যায় এবং গুহার গভীরে আটকা পড়ে। তিন দিন ধরে শিশুদের উদ্ধার করেন ৯০ জন ডুবুরি। প্রথম দিন চারজন, পরদিন চারজন এবং শেষ দিন চার ফুটবলার ও তাদের কোচকে গুহা থেকে উদ্ধার করা হয়েছিল। গুহার ভেতরে বন্যার পানি কমতে শুরু করলে আস্তে আস্তে সবাইকে বের করে আনা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়