ঢাকা জেলার সোয়া ৫ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে আজ

আগের সংবাদ

রেললাইনে ভয়াবহ নাশকতা : গাজীপুরে ইঞ্জিনসহ ৭ বগি লণ্ডভণ্ড > নিহত ১, আহত অর্ধশতাধিক > তিন তদন্ত কমিটি গঠন

পরের সংবাদ

প্রবাসী নারীশক্তি : জয়তু বেগম রোকেয়া

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আমি যখন অনুষ্ঠানস্থলে পৌঁছাই, তখন শুরু হয়ে গেছে বেগম রোকেয়া পাঠ। মঞ্চ ঠিক নয়, দর্শকের মুখোমুখি এক ঝাঁক সিডনি তথা প্রবাসী রোকেয়াদের অনেককেই আমি চিনি। সবচেয়ে আশ্চর্যের বিষয় পড়ুয়ার আসরের অন্যতম কর্ণধার বা চালিকাশক্তি যারা তাদের একজনের নামও রোকেয়া আহমদ। এই ধারাবাহিকতা অলৌকিক বলে পাশ কাটানো বা কাকতালীয় বলে এড়িয়ে যেতে পারেন। কিন্তু একবার ভাববেন, কানাডার যে বাঙালিরা আন্তর্জাতিক ভাষা দিবসের মর্যাদা এনে দিয়েছেন তাদের নামও ছিল সালাম রফিক। এর মানে কি এই, ইতিহাস তার বহনের দায় দিতে তৈরি করে কাউকে? আমি এর উত্তর জানি না কিন্তু সিডনির রোকেয়াদের দেখে আমি বুঝেছি এরা দমার কেউ নয়। বাইরের দেশে নিজেদের ভাড়া সংস্কৃতি আর মূল্যবোধের উত্তরণ বিস্তার এবং জানার আগ্রহে এরা ধাবমান।
বেগম রোকেয়া আমাদের দেশে কতটা দরকারি বা তার জীবনচরিত ও লেখা কতটা প্রভাব ফেলতে পারে তা বুঝিয়ে বলার কারণ নেই। মুশকিল হলো আমরা অনেক কারণে মূল জায়গায় হাত দিতে পারি না। রাজনীতি সমাজ ধর্ম সব মিলে এমন এক পরিবেশ চাইলেও সব কথা বলা যায় না। রোকেয়া ঠিক তখনই আমাদের সামনে এসে দাঁড়ান। কারণ তিনি সে সময়কালে যা বলেছেন ভেবেছেন এবং চিন্তা করেছেন তাকে অবরোধ বাসিনীর খোলা আকাশ বললে কি ভুল বলা হবে?
আমি আগে লিখেছি আমাদের এই প্রবাসে বহুমাত্রিক সৃজন ও ভালোবাসায় আমাদের বাংলাদেশ বাঙালি মূর্ত হয়ে উঠছে। সেই কবে বেগম রোকেয়া লিখলেন আর আজ এত বছর পর সুদূর সিডনির রোকেয়ারা তা পাঠ শ্রæতি নাটক ও আলোচনায় ফের ফিরিয়ে আনলেন। কী করেছিলেন তারা? ঢুকতেই চোখে পড়ল মাদার তেরেসার মতো সাদা শাড়ি নীল পারের জননী ভগনীরা আলোকিত করে রেখেছেন দৃশ্যপট। এ কথা তো মানতে হবে নারী পারে। নারীরাই পারে। যখন আমাদের দেশে স্বাধীনতা সংগ্রামের বীজ বোনার শুরু তখন পেরেছিলেন প্রীতিলতা। পেরেছিলেন কল্পনা দত্ত যোশী। এরপরও পেরেছিলেন বেগম সুফিয়া কামাল। এই যে মুক্তিযুদ্ধ সে যুদ্ধে ‘যা কিছু মহান চিরকল্যাণকর তার সমান সমান করিয়াছিল নারী এবং নর’। সে ইতিহাসে আমাদের বীরাঙ্গনা আমাদের জননী সাহসিকার দল। তারামন বিবি ফেরদৌসী প্রিয়ভাষিণী বা আমাদের দেখা রমা চৌধুরী। সর্বস্ব বিলিয়েও তারা ছিলেন বাংলার ঝাঁসীর রানী। মনে রাখব আমাদের সমাজ সংস্কৃতি ও পুরুষতন্ত্র যখন বশীভূত তখন সবার বুকের তলায় আগুন জ্বালিয়ে দিয়েছিলেন এক নারী। নাম তার শহীদ জননী জাহানারা ইমাম। কীভাবে আপনি বলবেন তিনি বেগম রোকেয়ার উত্তরসূরি নন?
সিডনির রবিবারের অপরাহ্ণটি যারা আমাদের কাছে মূর্ত করেছিলেন পাঠক তাদের চেনার কথা না। কিন্তু জানতে পারলে সবার মঙ্গল। তাদের কথা থেকেই উদ্ধৃত করছি : ‘পড়ুয়ার আসর’ ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সবাই মিলে বই পড়ার কার্যক্রম শুরু করেছিল; প্রতি দুই মাসে একটি বই পড়ার আসরের আয়োজন ছাড়াও পড়ুয়ার আসর গত বছরের ডিসেম্বর মাসে প্রথম বেগম রোকেয়া নিয়ে একটি বিশেষ পাঠসভার আয়োজন করেছিল। এরই ধারাবাহিকতায়, ২০২৩ সালের ১০ ডিসেম্বর রবিবার পড়ুয়ার আসর আবারো যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়াকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে।
বিশেষ এই স্মরণসভা ও আলোচনা অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল বেগম রোকেয়ার রচনাবলি থেকে পাঠ এবং বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নারীর অবদানের বর্ণনা। নাসরিন মোফাজ্জল ও রোকেয়া আহমেদের সঞ্চালনায় এই বিশেষ পাঠপর্বে অংশগ্রহণ করেন আজিজা শাদাত, নুরুন্নাহার বিউটি, রুমানা ফেরদৌস লনী, রওশন পারভীন, কাশফি আসমা আলম, রানী নাহিদ, শামসুন্নাহার বিউটি, লায়লা লজি, সাকিনা আক্তার ও ইসরাত মুনির। সংগীত পরিবেশনায় ছিলেন রুমানা ফেরদৌস লনী। এই পর্বের একটি বিশেষ পরিবেশনা ছিল কাশফি আসমা আলমের ধারা বর্ণনায় এবং নাসরিন মোফাজ্জল ও ইসরাত মুনিরের অংশগ্রহণে শ্রæতি নাটক। বেগম রোকেয়ার ‘সুলতানার স্বপ্ন’ উপন্যাস অবলম্বনে সারা ও সুলতানার দ্বৈত সংলাপের মাধ্যমে এই শ্রæতি নাটকটি পরিবেশনা করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল সিডনির বিশিষ্ট কবি-সাহিত্যিক-লেখক ও সুধীজনদের অংশগ্রহণে বেগম রোকেয়াকে নিয়ে পর্যালোচনার একটি বিশেষ পর্ব। এই পর্বের প্রধান বক্তা ও আলোচক ছিলেন অজয় দাশগুপ্ত, তিনি অত্যন্ত সাবলীল ভাষায় নারী জাগরণ ও নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার অবদান তুলে ধরেন এবং তার সাহিত্য কর্মের পর্যালোচনা করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শাফিন রাশেদ, গামা আবদুল কাদির, ড. কাজী আলী, ড. খাইরুল চৌধুরী, আব্দুল জলিল, আনীলা পারভিন, শাখাওয়াত নয়ন, নোমান শামীম, মোহাম্মদ শফিকুল আলম, ফারিয়া নাজিম, কানিজ আহমেদ ও এহসান আহমেদ। এছাড়া ‘বিভাবরী’ জামদানি শাড়ি বুটিকের স্বত্বাধিকারী সামিনা মাশা ও আভানী রিয়াল এস্টেটের পক্ষ থেকে মুনীর সিরাজুম ও ইসরাত মুনীর তাদের শুভেচ্ছা বক্তব্য রাখেন। পুরো অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রণে ছিলেন মেহেদী হাসান এবং মঞ্চ সজ্জায় ছিলেন শামীম হাসান।
আমি এ ধরনের নাম ও সংবাদ পরিবেশনকে খবর মনে করি। লেখার অংশ নয়। তারপরও আমি লিখলাম এই কারণে এই অনুষ্ঠানটির সারা অঙ্গে এক টুকরো পবিত্রতা ছিল। যা কোনোভাবেই খণ্ডিত করা অনুচিত। অনুষ্ঠানের বিবরণ নয় মূল কথায় বলি, যারা আমাদের বেগম রোকেয়ার বাণী ও যুগাগ্রবর্তী ধারণার সাধে আবারো পরিচয় করিয়ে দিলেন তারা নারী মুক্তির অগ্রদূত। এই প্রবাসে ও আমাদের অন্ধত্ব বা চোখের ঠুলি যায়নি। বরং বহু জায়গায় বিভিন্নভাবে তার প্রকোপ দেখতে পাই। মাঝে মাঝে মুষড়ে পড়ি। বয়সের এই প্রান্তে এসে আমরা কি এমন সমাজ এমন পরিবেশ দেখতে চেয়েছিলাম? তার চেয়েও বড় কথা সভ্য দেশ সভ্য সমাজের এত স্পর্শ এত ভোগ এত প্রযুক্তির সঙ্গে থেকেও কি আমাদের চোখ খুলবে না? সিডনির পড়ুয়ার আসর, সে অভাব সে খেদ কিছুটা হলেও লাঘব করেছে। সেদি হলরুম থেকে বেরিয়ে দেখি বড়সড় একটি টেবিলে অনেক বই। বাংলা ইংরেজি মিলিয়ে এতগুলো বই আর মানুষের আগ্রহের আরেকটা কারণ বই বিনিময় বা বই বদল। দারুণ সে ধারণা। আপনি পাঠ করেছেন, এখন আপনি চান আর কেউ তা পাঠ করুক এই ধারণার বিনিময়। পর্দাময় ছোট পর্দা বড় পর্দা মোবাইলের যুগে এর চেয়ে ভালো বিনিময়প্রথা আর কী হতে পারে? বলাবাহুল্য, আমি নিজেও নিয়ে এসেছি ঠাকুরমার ঝুলি অন্নদাশঙ্কর রায়ের, যুক্ত বঙ্গের স্মৃতি। পড়ুয়ার আসরের সবাইকে আমি জানি না। তবে চিনি। যাদের ভালো চিনি তাদের তেজ ও সাহস আমাকে দীপ্ত করে। আমি সবিনয়ে বলি তাদের আঁচলে সান্তি অবয়বে মায়া সাহসে বেগম রোকেয়া।
প্রবাসী নারীশক্তির জয় হোক। জয়তু রোকেয়া।

অজয় দাশগুপ্ত : কলাম লেখক।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়