এসএসসি পরীক্ষার ভুয়া রুটিন ফেসবুকে

আগের সংবাদ

‘খণ্ডিত জাপা’-আ.লীগ জোট না করার অনুরোধ রওশনের : গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, অবৈধভাবে নেতৃত্ব দখল করেছে কাদের

পরের সংবাদ

ফিল্ম আর্কাইভে কাওসার চৌধুরীর প্রামাণ্যচিত্র

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাওসার চৌধুরী ১৯৮১ সাল থেকে দীর্ঘ গত ৪১ বছরে অসংখ্য প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র নির্মাণ করেন। নব্বই দশক থেকে তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়ে মনোযোগী হন। তিনি বাংলাদেশের বিভিন্ন জেলায় বধ্যভূমি নিয়ে অসংখ্য প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র নির্মাণ করেন এবং দুর্লভ প্রামাণ্যচিত্র, তথ্যচিত্রগুলো একুশে টেলিভিশনসহ বিভিন্ন টেলিভিশনে প্রচার হয়। মুক্তিযুদ্ধভিত্তিক বেশ কিছু প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাওসার চৌধুরী। মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল হয়ে আছে সেসব। সেগুলো আজ তিনি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করলেন জাতীয় ফিল্ম আর্কাইভে। এ তালিকায় আছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’, আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রামাণ্যচিত্র ‘সেই রাতের কথা বলতে এসেছি’সহ আরো দুটি প্রামাণ্যচিত্র ‘গণ আদালত’, ‘৭ মার্চ ক্যামেরার চোখে’।
এগুলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালকের কাছে ভবিষ্যৎ সংরক্ষণের জন্য জমা দেন তিনি।
এ ছাড়া তার সংগ্রহে থাকা একটি করে সুপার এইট ক্যামেরা, ভিএইচএস ক্যামেরা, ফিলিপসের পুরনো মডেলের একটি রেডিও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেন।
এসব দুর্লভ প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র, ক্যামেরা, রেডিও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের কাছে হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান ও ফিল্ম অফিসার মো. ফখরুল আলম সোহাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়