টিআইবি : গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা অপরিহার্য

আগের সংবাদ

জাদুর কাঠির ছোঁয়ায়! হলফনামায় দেয়া তথ্য > মন্ত্রী-এমপিদের সম্পদ বেড়েছে ২ থেকে ২০০ গুণ পর্যন্ত

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে পদাতিকের ‘কালরাত্রি’

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯৭১ সালে একজন শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মুক্তিযুদ্ধে অংশ নেয়ার জন্য উদ্বুদ্ধ করেন। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেন। মার্চের কাল রাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানান সেই রাতের বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র। তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সবাই এসে দাঁড়ান এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তার পথপ্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচে ছিল, এর কথাই বলা হয়েছে পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা ‘কালরাত্রি’ নাটকে।
নাটকটি গতকাল রবিবার সন্ধ্যায় মঞ্চায়ন হলো রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে। এটি পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সারভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছে তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম। নির্দেশক জানান, কালরাত্রি’ নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে রক্ত¯œাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয়ের কথা।
নাটকের অভিনয় শিল্পীরা হলেন- শাখাওয়াত শিমুল, সৃজা, মসিউর রহমান, পাপিয়া, ইমরান খান, ইকরামুল ইসলাম, জিনিয়া আজাদ, সালমান শুভ, এস এম লিমন, ওয়াহিদ জিতু, ফরহাদ সুমন, শরিফুল ইসলাম, পলাশ, রাবেয়া, জেনি, কান্তা, জীবন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়