হিমুর প্রেমিক রাফির বিরুদ্ধে প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

আসন সমঝোতাই বড় চ্যালেঞ্জ : আ.লীগের সঙ্গে দফায় দফায় বৈঠক ভোটে আসা দলগুলোর, ১৪ দলের সঙ্গে সমঝোতা, ঝুলে আছে জাপা

পরের সংবাদ

ঢাকা-কক্সবাজার রুট : ১ জানুয়ারি থেকে আরো একটি নতুন ট্রেন

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার রুটে আরো একটি আন্তঃনগর ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। নতুন এই ট্রেনের তিনটি নাম প্রস্তাব করা হয়েছে। এগুলো হলো- পালংকি এক্সপ্রেস (কক্সবাজারের প্রাচীন নাম), তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস।
গতকাল বুধবার রাজধানীর রেলওয়ে ভবনে সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ বিষয়টি জানান। মন্ত্রী বলেন, এই ট্রেনটি আগামী ১ জানুয়ারি থেকে চালানোর পরিকল্পনা রয়েছে। নামগুলোসহ প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা দেয়া হবে। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে ট্রেন চলাচল শুরু হবে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত নতুন এই ট্রেনটির নম্বর হবে ৮১৫/৮১৬। এটি কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে ১০টা ৫০ মিনিটে। সেখানে ১৫ মিনিট বিরতি দিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেবে রাত ১১টা ১৫ মিনিটে। ঢাকা পৌঁছাবে পরদিন সকাল ৬টা ৪৩ মিনিটে। এর আগে, বিমানবন্দর স্টেশনে বিরতি দেবে। আর ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টা ১৫ মিনিটে। চট্টগ্রামে পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে ১১টা ৪০ মিনিটে ছেড়ে যাবে এবং কক্সবাজার পৌঁছাবে বিকাল ৩টায়।
জানা গেছে, এই ট্রেনে ১৬টি বগি থাকবে। এর মধ্যে খাবার গাড়ি দুটি, এসি চেয়ার ছয়টি, পাওয়ার কার একটি, শোভন চেয়ার সাতটি। মোট আসন থাকবে ৭৮০টি। এসব আসনের মধ্যে এসি চেয়ার ৩৩০টি ও শোভন চেয়ার ৪৫০টি।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আপাতত ঢাকা থেকে সরাসরি মোংলা কোনো ট্রেন চালু করা সম্ভব হচ্ছে না। খুলনা-যশোর-মংলা-যশোর-খুলনা রুটে মোংলা কমিউটার ট্রেন চলবে জানুয়ারি থেকে। এই ট্রেনের নম্বর ১১৩-১১৮। এখানে খুলনা ও যশোরের মধ্যে এক জোড়া এবং যশোর ও মোংলার মধ্যে দুই জোড়া ট্রেন চলবে। যাত্রা বিরতি দেয়া হবে দৌলতপুর, নোয়াপাড়া, যশোর, মোহাম্মদনগর, কাটাখালী। এই ট্রেনের ভাড়া ধরা হয়েছে শোভন সাধারণ ১২৫ টাকা, শোভন চেয়ার ১৫০ টাকা ও প্রথম সিট ২০০ টাকা। এটি খুলনা ছাড়বে সকাল ৬টায়। যশোর পৌঁছাবে সকাল ৭টা ১০ মিনিটে। যশোর ছাড়বে সকাল ৭টা ৫৫ মিনিটে এবং মোংলা পৌঁছাবে সকাল ১০টা ২৫ মিনিটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়