মৃত্যুদণ্ড থেকে বাঁচতে পরিচয় বদল, ৩০ বছর পর গ্রেপ্তার : কেরানীগঞ্জে বাবা-ছেলে হত্যা

আগের সংবাদ

‘স্বতন্ত্র’ নিয়ে নমনীয় আ.লীগ : ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বাড়ানো প্রধান টার্গেট > সরকার চায় অংশগ্রহণমূলক নির্বাচন

পরের সংবাদ

লিয়াকত আলী লাকী : বঙ্গবন্ধু জন্ম না নিলে শিল্পকলা একাডেমি হতো না

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার জন্ম না হলে বাংলাদেশ শিল্পকলা একাডেমি হতো না। অথচ স্বাধীনতার ৫২ বছর পরও আমরা আজ ঐক্যবদ্ধ নই। বাংলাদেশ একটি পরিবার, যা ভেঙে ফেলা হলো ’৭৫-এ। কিন্তু আবার হাজার বছর পেছনে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে এই সময়েও। আমাদের যে মণীষীরা ছিলেন, তারাও বলেছেন আমরা আগে বাঙালি তারপরে মানুষ। ধর্ম তার পরে।
গতকাল শনিবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে আয়োজিত গণজাগরণের সাংস্কৃতিক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদের সভাপতিত্বে আয়োজিত উৎসবে বিশেষ অতিথি ছিলেন ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নেয়ামতউল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা জেলার কালচারাল অফিসার আসফ উদ দৌলা।
‘আমরা সংস্কৃতি নিয়ে সবার ঘরে ঘরে পৌঁছে যেতে চাই, এই বার্তাই আমাদের গণজাগরণের বার্তা’ এমন মন্তব্য করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে ‘গণজাগরণের শিল্প আন্দোলন’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পের সব শাখার সমন্বয়ে দেশব্যাপী বহুমুখী সাংস্কৃতিক কর্মযজ্ঞের বাস্তবায়িত রূপ ‘গণজাগরণের সংগীত উৎসব’।
তিনি বলেন, এই সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে ৫ শতাধিক শিল্পীর অংশগ্রহণে ২ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত আয়োজন করা হয়েছে ‘গণজাগরণের সংগীত উৎসব’। ঢাকা জেলার উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে ‘গণজাগরণের এ সাংস্কৃতিক উৎসব’ শুরু হলো।
লিয়াকত আলী লাকী জানান, আজ (শনিবার) থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশের বিভাগগুলোকে কেন্দ্র করে সব জেলায় এই উৎসব হবে। প্রায় ১০ হাজার শিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করছে। একই মঞ্চে গণজাগরণের সংগীত উৎসব হবে। এই উৎসবে সব ক্ষেত্রের শিল্পীরা অংশগ্রহণ করছে।
তিনি আরো বলেন, সৃজনশীলতা আবিষ্কার করা দরকার। অনেকে অভিনব সৃজনশীলতা নিয়ে জন্মায়। কিন্তু আবিষ্কার করতে পারে না। সেই সৃষ্টিশীলতা আবিষ্কার ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তিতে সারা বছর অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দিয়ে তিনি আরো বলেন, আজ সারা বিশ্বে যুদ্ধ যুদ্ধ খেলা চলছে, শিশুদের হত্যা করা হচ্ছে। মানুষ হত্যা করে কোনো বিজয় অর্জন করা যায় না। বাংলাদেশ মানবতার দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ জঙ্গিবাদবিরোধী দেশে পরিণত হয়েছে। আমরা চাই না বাউলদের চুল কেটে দেয়া, উদীচীর অনুষ্ঠান ও বৈশাখে রমনার বটমূলে হামলার সেই ভয়াবহ সময় আবার ফিরে আসুক; কখনোই তা আমরা চাই না। আমরা সংস্কৃতি নিয়ে সবার ঘরে ঘরে পৌঁছে যেতে চাই, এই বার্তাই আমাদের গণজাগরণের বার্তা।
আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই পরিবেশিত হয় ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনা ‘ও আলোর পথযাত্রী’, ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ সমবেত সংগীত। ‘জেগে থাক একাত্তর’ সমবেত আবৃত্তি পরিবেশন করে উদ্ভাসন। নুরুল হুদার রচনায় এতে নির্দেশনা দিয়েছেন মীর বরকত। এরপর ওয়ার্দা রিহাবের নির্দেশনায় ধৃতি নর্তনালয় সমবেত নৃত্য পরিবেশন করে ‘নোঙ্গর তোলো তোলো’, ‘মন সওদাগর সওদা করো থাকিতে বেলা’ ও ‘মন মানুষ হইতে চাও জাতি ধর্ম ছেড়ে’ পরিবেশন করেন কাজল দেওয়ান। ‘লাল পাহাড়ের দেশে যা, রাঙ্গামাটির দেশে যা’ সমবেত নৃত্য পরিবেশন করে সাভার নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন অনিমা মুক্তি গোমেজ ‘আমার হার কালা করলাম রে’। আনসার আলী পরিবেশন করেন ‘ভাবের তালা’। দিশা মনি পাল (সাভার) একক নৃত্য পরিবেশন করেন ‘নীল অঞ্জন ঘন পুঞ্জ ছায়ায়’।
এরপর ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’ সমবেত সংগীত পরিবেশন করে নবাবগঞ্জ নৃত্যদল, ‘দেখে যাও, ওরে ও পথিক ভাই… আমার পাড়ার গাঁও’ সমবেত সংগীত পরিবেশন করে কেরানীগঞ্জ সংগীতদল। ধামরাই সংগীতদল সমবেত সংগীত পরিবেশন করে ‘বল নাহি ভয় নাহি ভয়/কারার ঐ লৌহ-কবাট’। সমবেত সংগীত পরিবেশন করে ‘তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেব রে’। সবশেষে ‘বাংলার হিন্দু বাংলার বৌদ্ধ’ নৃত্য পরিবেশন করে ওয়ার্দা রিহাবের দল ধৃতি নর্তনালয়। ‘জননী বাংলাদেশ’ শিরোনামে স্বরচিত কবিতা পাঠ করেন কবি শান্তা মারিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়