রুহুল কবির রিজভী : দলছুটদের দিয়ে নতুন দল বানাচ্ছে সরকার

আগের সংবাদ

তারুণ্য অভিজ্ঞতা স্বচ্ছতা : ২৯৮ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন ঘোষণা করল ক্ষমতাসীন আওয়ামী লীগ

পরের সংবাদ

সুগন্ধের মায়াজাল…

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কে কোন ধরনের সুগন্ধি ব্যবহার করেন, তা থেকে তার ব্যক্তিত্বের ঘ্রাণ টের পাওয়া যায়! সুন্দর গন্ধ কারও ব্যক্তিত্বকে কয়েক গুণ বাড়িয়েও দিতে পারে। অনেকের আবার হরেক রকমের পারফিউম জমানোর শখ। তবে সুগন্ধি কেনার সময় অধিকাংশই কিন্তু তেমন বাছবিচার করি না, যেটার গন্ধ ভালো লাগে কোনো চিন্তাভাবনা ছাড়াই নিয়ে ফেলি। তবে যারা এই পারফিউমের ব্যাপারে একটু শৌখিন, তারা কিন্তু একটু ঘাঁটাঘাঁটি করেই কেনেন। কেননা, সুন্দর, দীর্ঘস্থায়ী সুগন্ধ শৌখিন মানুষের পছন্দ।

আশরাফুল ইসলাম রানা

সুগন্ধির অনেক গুণ
আপনার মন ভালো রাখবে, কাজকর্মে এক ধরনের উৎফুল্লতা দেবে। মেজাজ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। তাই পারফিউম বাছাইয়ের ক্ষেত্রে আপনার বয়স, ব্যক্তিত্ব ও রুচিকে প্রাধান্য দিন। হাতে তুলে নিন সঠিক পারফিউম। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, সৌরভের রয়েছে মন শান্ত করার ক্ষমতা। আবার উল্টোটাও সত্যি। তবে সঠিক পারফিউমের রয়েছে নিরাময়ী ক্ষমতা। সাইট্রাস ফল, ফুল এবং শীতল মসলাজাতীয় পারফিউমের রয়েছে মনকে শান্ত রাখার ক্ষমতা। কিছু পারফিউমের ভেতর আসলেই ঘুমের উদ্দীপনা সৃষ্টিকারী উপাদান ব্যবহার করা হয়। অনেকে সেগুলো রাতে ঘুমানোর সময় ব্যবহার করেন। এছাড়াও সুগন্ধি হতে পারে চমৎকার কোনো স্মৃতির ধারক। হয়তো আপনার খুব কাছের কেউ একজন অনেক দিন ধরে একই পারফিউম ব্যবহার করে আসছেন। সেই পারফিউম আপনার কাছে তার ঘ্রাণের মতো। তার অনুপস্থিতিতে আপনি হয়তো সেই পারফিউম ব্যবহার করা শুরু করলেন। এতে আপনার মনে হলো, মানুষটির অস্তিত্বের একটি অনুষঙ্গ আপনার সঙ্গেই আছে! পারফিউম অনেক ক্ষেত্রে স্মৃতি পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। তবে মনে রাখবেন, বিশেষ ধরনের কিছু সুগন্ধিতে ফেরোমনসের মতো রাসায়নিক উপাদান থাকে। এটি হরমোনের মতো যৌন উদ্দীপনার সংকেত দেয়। আপনি যদি কারও প্রতি শারীরিকভাবে আকৃষ্ট হন, সেটি ওই ফেরোমনসের জন্যই।

সুগন্ধির আতুর ঘর
সুগন্ধির মূল উপাদান যেহেতু হাইড্রোকার্বন, তাই এর প্রাকৃতিক ও ল্যাবে কৃত্রিমভাবে তৈরির অসংখ্য উৎস রয়েছে। প্রাকৃতিক উৎসের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের মসলা, অ্যাম্বারগ্রিস, ফুল, ফল, পাতা, ঘাস, শেকড়, মাস্ক, খনিজ আলকাতরা ইত্যাদি। তবে বর্তমানে প্রাকৃতিক উৎসের পাশাপাশি অধিকাংশ উপাদান ল্যাবে কৃত্রিমভাবে সংশ্লেষণ করা হয়। তো এই উপাদানগুলো থেকে কিভাবে তৈরি করে সুগন্ধিগুলো? চলুন একটা সাধারণ ধারণা নেয়া যাক।

১। প্রথমেই পারফিউম তৈরির কারখানায় প্রয়োজনীয় উদ্ভিজ্জ এবং প্রাণীজ উপাদান নিয়ে আসা হয়। সিন্থেটিক পারফিউমের অ্যারোমেটিক যৌগ তৈরি করার জন্য ল্যাবরেটরিতে রয়েছে পারফিউম কেমিস্ট।

২। এবার শুরু হবে বাষ্পপাতন। উদ্ভিজ্জ উপদানগুলোতে বাষ্প চালনার মাধ্যমে প্রয়োজনীয় তেলকে গ্যাসে পরিণত করা হয়। এরপর সেটি যাবে বিভিন্ন টিউবে, যেখানে সেটাকে ঠাণ্ডা করে তরলে পরিণত করা হবে।

৩। দ্রাবক সংশ্লেষণের সময় ফুলকে কোনো বড় ট্যাংকে রেখে তার মধ্যে বেনজিন বা পেট্রোলিয়াম মিশিয়ে প্রয়োজনীয় তেল সরবরাহ করা হয়।

৪। এ পর্যায়ে ফুলগুলোকে চর্বি লাগানো কাচের উপর ছড়িয়ে রাখা হয়, যতক্ষণ পর্যন্ত না এর গন্ধ চর্বিগুলো শোষণ করে ফেলে।
৫। এবার সেই চর্বিকে অ্যালকোহলের মধ্যে মেশানো হয় এবং তাপ দিয়ে ঘনীভূত করা হয়। ফলে পাওয়া যায় কাঙ্ক্ষিত সুগন্ধি তেল।

৬। এখন শুরু হবে আসল কাজ। পারফিউম অয়েল সংগ্রহের পর এটিকে এখন বিশেষ ফর্মুলার মাধ্যমে ব্লেন্ডিং করা হবে। আর এই বিশেষ ফর্মুলা তৈরি করেন একজন পারফিউমার, ইন্ডাস্ট্রি যাদের ‘নোজ’ হিসেবে চেনে। এরকম বিশেষ ফর্মুলা তৈরি করতে ৮০০ রকমের উপাদানও লাগতে পারে এবং বছরের বছর লেগে যায় এগুলো দাঁড়া করাতে। অবশেষে যখন সুগন্ধিগুলো বানানো হয়, তাতে মেশানো হয় বিভিন্ন অনুপাতের অ্যালকোহল এবং পানি।
৭। ভালো মানের সুগন্ধি তৈরিতে কয়েক মাস থেকে এক বছরও লেগে যেতে পারে। কারণ প্রতি ধাপে পারফিউমার ‘নোজ’ পরীক্ষা করে দেখেন সঠিক গন্ধটা আসছে কি না।

সুগন্ধির ৩ নোটসের গল্প
সঙ্গীতের নোটের সাথে সুগন্ধিকেও তুলনা করা হয়। একটা পারফিউমকে বর্ণনা করার মাধ্যমকেই বলা হয় নোটস। প্রত্যেকটি সুগন্ধির রয়েছে ৩টি নোটস। অর্থাৎ সময়ের সাথে সাথে এই সুগন্ধিগুলো ৩টি পর্যায়ে তাদের বিভিন্ন সুঘ্রাণ ছড়ায়।

১। হেড নোটস
একে টপ নোটসও বলা হয়। যে সুগন্ধ আপনি পারফিউম লাগানোর পরপরই পান, সেটিই হলো টপ/ হেড নোটস। এই স্তরে থাকে ছোট এবং হালকা অণু যেটি খুব তাড়াতাড়িই উড়ে যায়। যেকোনো সুগন্ধির সবথেকে গুরুত্বপূর্ণ ধাপ হলো এটি। কারণ আমরা যখন কোনো পারফিউমের ঘ্রাণ নেই তখন মূলত টপ নোটসেরই সুঘ্রাণটা পাওয়া যায়। তাই ক্রেতাকে আকৃষ্ট করার জন্য এই স্তরে সবথেকে আকর্ষণীয় ঘ্রাণটাই দেয়ার চেষ্টা করা হয়।
২। মিডল নোট
এর অপর নাম হার্ট নোটস। টপ নোটসের আভা শেষ হওয়ার পরপরই শুরু হয়ে মিডল নোটসের। পারফিউমের মূল অংশই হলো মিডল নোটস। কোনো সুবাসের মূল ভিত্তি থাকে এই মাঝের নোটে যেটি সম্পূর্ণ সুঘ্রাণের ৪০-৮০%। ফুল এবং ফলের একটা সুন্দর সমাহার পাওয়া যায় এতে। হালকা অথচ স্নিগ্ধ ঘ্রাণ নিয়ে সে ধরে রাখে বেইজ নোটের কিছু বিব্রতকর বিষয়কে, ব্যবহারকারীকে নিয়ে যায় এক চনমনে সুঘ্রাণে। হার্ট নোটসের ভেতর আছে ল্যাভেন্ডার, দারুচিনি, জুনিপার, পাইন, মাস্ক, গোলাপ, জেসমিনের সুঘ্রাণ।

৩। বেইজ নোটস
হার্ট নোটস যখন ¤øান হওয়া শুরু করে তখনই আগমন হয় সর্বশেষ স্তর বেইজ নোটসের। নিজস্ব ঘ্রাণের পাশাপাশি এটি হেড এবং হার্ট নোটসের ঘ্রাণও কিছুটা ধরে রাখে। এটি ঘ্রাণে নিয়ে আসে স্থায়ীত্ব, নিয়ে আসে আভিজাত্য। ভারী এবং বড় অণুগুলো থাকে এই নোটে। তাই সুঘ্রাণটা ধরে রাখে অনেকটা সময়। এই নোটের সুবাসগুলোর মধ্যে অম্বর, ভ্যানিলা, পাচৌলি, চন্দন, মাস্ক প্রভৃতি অন্যতম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়