রুহুল কবির রিজভী : দলছুটদের দিয়ে নতুন দল বানাচ্ছে সরকার

আগের সংবাদ

তারুণ্য অভিজ্ঞতা স্বচ্ছতা : ২৯৮ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন ঘোষণা করল ক্ষমতাসীন আওয়ামী লীগ

পরের সংবাদ

ভাবলাম দেশেও এমন কিছু করা উচিত

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পারফিউমকে গন্ধের ধরণ অনুযায়ীও একে অনেক প্রকারে ফেলা যায়। সুগন্ধি কিন্তু শুধু গায়ে লাগানোর বিষয় নয়, এর সাথে মিশে থাকে আপনার শৌখিনতা, রুচিবোধ, আর আভিজাত্য। তাই পারফিউম কেনার আগে একটু জেনে শুনেই না হয় কিনুন! আর ইউটিউবে পারফিউমের তথ্য জানানোর কাজটিই নিয়মিত করে যাচ্ছেন একজন ব্যাংকার। দেশের প্রথম সারির একটি বেসরকারি ব্যাংকে সিনিয়র বিজনেস ও সার্ভিস ম্যানেজার হিসেবে কাজ করবার পাশাপাশি তিনি একজন পারফিউম সংগ্রহকও। সুগন্ধির নানা দিক নিয়ে কথা হয় এই রায়হান সুলতানের সাথেই!

যেভাবে এই পারফিউম সংগ্রহ ও রিভিউ নিয়ে পরিকল্পনা আসে?
২০০৭ সাল থেকেই নিয়মিত পারফিউম সংগ্রহ শুরু করি। কিন্তু সব সময় ফিল করতাম বাংলাদেশে পারফিউম ব্লাইন্ড বাই করতে হয় বেশিরভাগ সময়, টেস্টার থাকেনা বেশিরভাগ রেটাইলারদের কাছে। যার কারণে অনেক সময় পারফিউম কিনে মনমত গন্ধের পারফরম্যান্স পাওয়া যায়না। পরবর্তীতে ইউটিউব চ্যানেল ঘুরে দেখলাম বিভিন্ন দেশে কিছু রিভিউয়ার আছে যারা মেইনলি ইংলিশে পারফিউমের রিভিউ করে থাকে। সেখান থেকে ভাবলাম দেশেও এমন কিছু করা উচিত। এভাবেই আমি শুরু করি, যা অনেকের কাজে লাগবে।

ডিজাইনার পারফিউম, নিশ পারফিউম বা সেলেব্রেটি পারফিউম নিয়ে আপনার পরামর্শ কী থাকবে?

ডিজাইনার পারফিউম হলো আপিলিং পারফিউম যেগুলোকে বলা যায় কমন স্মেল যা সবারই কম বেশি ভালো লাগবে। আপনি যদি পারফিউম জার্নি তে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই ডিজাইনার দিয়েই শুরু করা উচিত। কিন্তু মনে রাখতে হবে যেহুতু বিজনেস টার্গেট করেই ডিজাইনার পারফিউম বের করা হয় ও অন্যান্য প্রোডাক্টের পাশাপাশি তারা পারফিউম বের করে তাই বুঝে শুনে কেনাইটাই উচিত।
নিস পারফিউম হলো সে সব হাউস যারা শুধু পারফিউম নিয়েই কাজ করে। তাদের পারফিউমের কোয়ালিটি, স্মেল, পারফরম্যান্স অনেক বেটার হয়। দাম ও হয় অনেক বেশি। যাদের অনেক পারফিউম ব্যবহারের অভিজ্ঞতা, যারা কিছুতো ডিফারেন্ট স্মেল নিতে চান, সাথে চান ভালো পারফরম্যান্স তারা নিস সেগমেন্টে আসতে পারেন। এক্ষেত্রে অবশ্যই কেনার আগে রিভিউ দেখে কেনো উচিত যেহুতু অনেক গুলো টাকা ইনভেস্ট করতে হয়।
সেলিব্রিটি পরফিউম অনেকটা ডিজাইনার পারফিউমের মতই। বড় কোনো সেলিব্রিটির নামে কিছু পারফিউম বের করা যা অনেক সময় বড় বড় পারফিউমাররা বানিয়ে থাকে। এসব ও মস্টলি ক্রাউড প্লিজিং হয়ে থাকে।

বাংলাদেশের প্রেক্ষাপটে আপনার রিভিউ কিভাবে সুগন্ধি নিয়ে অজ্ঞতা দূর করতে পারে?

বাংলাদেশে সুগন্ধি ব্যবহারের ব্যাপারে কিছু সেগমেন্টে মানুষ ছাড়া বেশিরভাগ মানুষই ঘুরে ফিরে সেইম পারফিউম ব্যবহার করে। এটার পিছনে আসল কারণ নতুন পারফিউম ট্রাই করে দেখতে না পারা। আমার রিভিউ দেখে অনেকেই জানতে পারবে কোন পারফিউমের গন্ধ কেমন, দাম কেমন, কতক্ষন থাকে, কই পাওয়া যাবে। অনেকেই পারফিউমের অনেক খুঁটি নাটি বিষয় জানেনা, এই চবৎভঁসড়ষড়মুনফ চ্যানেল থেকে সেই সব বিষয় জানতে পারবে। সবচেয়ে বড় কথা পরবর্তী পারফিউশনটা কেনার আগে যদি একবার চ্যানেলটি দেখে নেয় তাহলে সঠিক পারফিউমটি বেছে নিতে ইউজারের সুবিধা হবে। তাছাড়া কোন পারফিউমের মূল্য কত হতেপারে সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকবে। আরো জানতে পারবে কিভাবে ব্যাচ কোড চেক করাসহ নকল পারফিউম আইডেন্টিফাই করা যায়।

সিজন অনুযায়ী পারফিউম কালেকশন বানাতে তাহলে কী পরামর্শ দিবেন?
অনেকেই জানেনা কোন পারফিউমটা কখন ব্যাবহার করা উচিত। যেমন সকল, রাত, গরম, ঠান্ডা, অকেশন বিভিন্ন সিচুয়েশন ভেদে পারফিউম ব্যবহার করা উচিত। সেই সব নিয়েও আইডিয়া পাবে এই চ্যানেল থেকে। দাম, পারফরম্যান্স, বয়স, ওয়েদার, অকেসান, লোকসান, আপনার স্কিন টাইপ ইত্যাদি মাথায় রেখে পারফিউম ব্যাবহার করা উচিত। গন্ধের স্থায়িত্ব এর কারণে পারফিউম সবার প্রথমে। তার পর আসে ও ডি পারফিউম, ও ডি টয়লেট, ও ডি কোলন। পারফিউমের অয়েল কনসেন্ট্রেশন এর উপর ভিত্তি করে তৈরি হয় পারফাম, ও ডি টয়লেট, ও ডি কোলন ইত্যাদি। পারফিউমের গায়ে লিখা থাকে কোনটা কোন কনসেন্ট্রেশন। কোন পারফিউমের কোন ভার্সনটা ভালো সেটা জানার জন্যই দেখা দরকার আমার চবৎভঁসড়ষড়মুনফ ইউটিউব চ্যানেলের থেকে রিভিউ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়