সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনকে তিন নির্দেশনা

আগের সংবাদ

নতুন রক্ত সঞ্চালনে গুরুত্ব : তিনশ আসনে মনোনয়ন চূড়ান্ত, আজ ঘোষণা > আসছেন শতাধিক নতুন মুখ

পরের সংবাদ

ক্রিকেট নিয়ে যে সিনেমা

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্রিকেট নিয়ে ভারতে কম ছবি তৈরি হয়নি। প্রথমবার বিশ্বকাপ জেতা নিয়ে যেমন সিনেমা হয়েছে (৮৩), তেমনই দেশের দ্বিতীয় একদিনের বিশ্বকাপজয়ী অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির বায়োপিকও হয়েছে বলিউডে। তালিকায় বেশ কিছু জীবনীনির্ভর ছবির পাশাপাশি ক্রিকেটকে কেন্দ্রে রেখে এমনই বেশ কিছু ছবি নির্মিত হয়েছে। খোঁজ রইল এমনই ৫টি ছবির।

লগান (২০০১) : বলিউডের ক্রিকেট-সংক্রান্ত সিনেমা নিয়ে কথা হলে আমির খানের এই ছবির নাম করতেই হবে। ‘লগান’ ছাড়া হিন্দি ছবির ক্রিকেট সিনেমার তালিকা সম্পূর্ণ হয় না। গল্পটি ইংরেজ আমলের ভারতবর্ষের পটভূমিকায় নির্মিত।
এই লগান শব্দের অর্থ কর। এক গ্রামের বাসিন্দাদের কর দেয়াকে কেন্দ্র করে ব্রিটিশদের সঙ্গে ক্রিকেট খেলা এবং সব প্রতিকূলতার বিরুদ্ধে জয়- আজও দেখলে দর্শকদের রক্ত গরম হয়ে ওঠে।
কোথায় দেখবেন : অ্যামাজন প্রাইম

কাই পো চে (২০১৩) : বিখ্যাত লেখক চেতন ভগতের উপন্যাস ‘দ্য ৩ মিসটেকস অব মাই লাইফ’ অবলম্বনে অভিষেক কাপুর তৈরি করেন ‘কাই পো চে’। এটি আসলে তিন বন্ধুর গল্প, যারা উঠতি খেলোয়াড়দের জন্য ক্রিকেট অ্যাকাডেমি তৈরি করেন। প্রাকৃতিক বিপর্যয়, রাজনৈতিক অস্থিরতা এবং সাম্প্রদায়িক দাঙ্গা- এসবের মধ্য দিয়ে তারা নিজেদের জীবনের আসল সত্য উপলব্ধি করতে পারেন। ক্রিকেটের মধ্য দিয়ে জীবন দর্শন, এই ছবি দর্শকদের আজো পছন্দের।
কোথায় দেখবেন : নেটফ্লিক্স

এম এস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি (২০১৬) : নাম শুনেই বোঝা যাচ্ছে যে, ছবিটি কাকে নিয়ে নির্মিত। হ্যাঁ, ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল এবং সেরা অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির এই বায়োপিক আজো অনুপ্রাণিত করে। বিহারের (অধুনা ঝাড়খণ্ড) এক ছোট্ট শহর থেকে উত্থান এবং তারপর ভারতীয় রেলে টিকেট কালেক্টর থেকে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক হয়ে বিশ্বকাপ জয়- মাহির জীবন যেন সত্যিই সিনেমার মতো।
কোথায় দেখবেন : ডিজনি প্লাস হটস্টার
৮৩ (২০২১) : ভারতের ক্রিকেটে প্রথম বিশ্বকাপ জয় ১৯৮৩ সালে। কিন্তু এখন যেমন ভারতীয় দলকে নিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন সবাই, তখনও কি এমনই ছিল সবকিছু! উত্তর, না। সে বছর টুর্নামেন্টে ভারতীয় দল ছিল আন্ডারডগ। সমর্থকরা তো ছাড়, দলের খেলোয়াড়রাই ভাবেননি যে তারা বিশ্বকাপ জয় করতে পারেন। তবে অধিনায়ক কপিল দেব সেই স্বপ্ন দেখেছিলেন আর সত্যিও করেছিলেন। যার ফলে সে বছর প্রথম বিশ্বজয়ের স্বাদ পায় ভারত।
কোথায় দেখবেন : ডিজনি প্লাস হটস্টার/নেটফ্লিক্স
সাবাশ মিঠু (২০২২) : আমাদের দেশের ছেলেদের মতো মেয়েরাও কোনো অংশে কম যান না। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘সাবাশ মিঠু’ সে কথাই প্রমাণ করে। ভারতের মহিলা জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপ্টেন মিতালি রাজের এই বায়োপিক বেশ অনুপ্রেরণামূলক। ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন তাপসী পান্নু। বক্স অফিসে ‘সাবাশ মিঠু’ সেভাবে সফল না হলেও পরে ওটিটিতে বেশ প্রশংসিত হয়। কোথায় দেখবেন : নেটফ্লিক্স

– মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়