তফসিল বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের

আগের সংবাদ

জামায়াতের ভবিষ্যৎ কী? নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

লাল বিন্নি চালে রঙিন ফিরনি

রেসিপি ও ছবি ঃ সিলভি নওশীন

উপকরণঃ লাল বিন্নি চাল ১/৩ কাপ, দুধ ১ লিটার
চিনি ১/২ কাপ, গাজর মিহি কুচি ২ টেবিল চামচ
আম কুচি ১/২ কাপ, পেস্তা, কাজু, আমন্ড কুচি প্রতিটি ১ টেবিল চামচ করে. মোরব্বা কুচি ২ টেবিল চামচ
আপেল মিহি কুচি ২ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৩টি, তেজপাতা ১ টি ও চেরি (সাজানোর জন্য)
প্রস্তুত প্রণালিঃ বিন্নি চাল ৪/৫ ঘন্টা ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার দুধ এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে ফুটিয়ে এতে চাল দিয়ে দিতে হবে। পরিমাণ অর্ধেক হয়ে এলে চিনি, গাজর দিয়ে দিতে হবে। ঘন হয়ে এলে বাদাম কুচি দিয়ে দিতে হবে। ঘন ঘন নাড়তে হবে যাতে তলায় লেগে না যায়। চুলা বন্ধ করে একটু ঠান্ডা হয়ে এলে আম কুচি দিয়ে দিতে হবে। পরিবেশনের সময় আম, বাদাম, মোরব্বা ও চেরি কুচি দিয়ে পরিবেশন করতে হবে মজার লাল বিন্নি চালের রঙিন ফিরনি।

ক্ষীর কমলা

রেসিপি ও ছবি ঃ বিপাশা ইসমাইল খান

উপকরণঃ তরল দুধ -১ লিটার, পোলাও চাল- আধা কাপ, চিনি-১ কাপ, এলাচ গুঁড়া -১/২ চা চামচ, মাল্টা/কমলা লেবুর খোসা গ্রেট করা- ১ চা চামচ (গ্রেট করার সময় খেয়াল রাখতে হবে যেন কমলার খোসার সাদা অংশটা না আসে, সাদা অংশ আসলে ক্ষীর তিতা হয়ে যায়), মিষ্টি স্বাদের কমলা- ২টি, লবণ-এক চিমটি।

প্রস্তুত প্রণালিঃ কমলালেবুর খোসা ছাড়িয়ে কোয়া ছাড়িয়ে পাতলা অংশ থেকে ছাড়িয়ে আলাদা করে নিতে হবে। দুধ,চাল (আধা ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে আধা ভাঙা করে নিতে হবে,পাটায় বেটে বা ব্লেনডিং করে), চিনি, এলাচ গুঁড়া, সামান্য লবণ একসঙ্গে মিশিয়ে কম আঁচে জ্বাল দিতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন নিচে পুড়ে না যায়। দুধ শুকিয়ে ক্ষীর একদম ঘন হয়ে অর্ধেক পরিমাণ হয়ে গেলে গ্রেট করা খোসা দিয়ে নামিয়ে নিতে হবে। এরপর ঠান্ডা করে নিতে হবে।
ক্ষীর ঠান্ডা হয়ে গেলে কোয়া ছাড়ানো কমলা দিয়ে মিশিয়ে নিতে হবে। কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়