খিলক্ষেত কুর্মিটোলা স্কুলের ৭৫ বছর পূর্তি উৎসব

আগের সংবাদ

সবার নজর ইসির দিকে : জাতির উদ্দেশে সিইসির ভাষণ আজ সন্ধ্যায়, ঘোষণা করবেন ভোটের তফসিল

পরের সংবাদ

‘সুপারম্যান’ ম্যাক্সওয়েল

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভারতে চলমান বিশ্বকাপে সবচেয়ে স্মরণীয় হিসেবে যে ম্যাচটি ক্রিকেটপ্রেমীদের মনে জায়গা করে থাকবে, তা হলো অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ। মুম্বাইয়ে এ ম্যাচ শেষে ক্রিকেট-বিশ্বে আলোচনার বিষয় একটিই গেøন ম্যাক্সওয়েলের অপরাজিত ২০১। ম্যাক্সওয়েলের বীরত্বগাথায় আফগানদের মুঠো থেকে ম্যাচ ফসকে যায়। তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠে যায় অজিরা। ২১ চার, ১০ ছক্কায় সাজানো ১২৮ বলের ইনিংসটিকে অনেকেই ওয়ানডের সর্বকালের সেরার স্বীকৃতি দিচ্ছেন। অবিশ্বাস্য ব্যাটিংয়ে দলকে জেতানোর পথে অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন গেøন ‘ম্যাক্সিমাম’ ম্যাক্সওয়েল।
মাংসপেশির টান নিয়ে যতই ব্যথায় কাতর হয়েছেন সুইপ, রিভার্স সুইপ, ফ্লিক, স্ম্যাশ- সব ধরনের শটেই আফগান বোলারদের ব্যথা আরো কয়েক গুণ বাড়িয়েছেন। এভাবেই সেদিন নিজের প্রথম দ্বিশতক পূরণ করেছেন ম্যাক্সওয়েল, যা ওয়ানডে ইতিহাসে রান তাড়া করতে নেমেও প্রথম আর অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ। ক্যারিয়ারের শুরু থেকেই বড় মঞ্চে এমন পাগলাটে ব্যাটিং করে আসছেন বলেই তার নাম হয়ে গেছে ‘ম্যাড ম্যাক্স’ বা ‘দ্য বিগ শো’। বিশ্বকাপের প্রধান সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টস এই অতিমানবীয় ইনিংসটির পর তাকে সম্বোধন করেছে গেøন ‘সুপারম্যান’ ম্যাক্সওয়েল নামে। টুইটারে স্টার স্পোর্টস লিখেছে, গেøন ম্যাক্সওয়েল একলা হাতে অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে তুললেন! এটা পরাবাস্তব। অবাস্তব। এই ইনিংসের দুই সপ্তাহ আগেই নেদারল্যান্ডসের বিপক্ষে ৪০ বলে শতক করেছিলেন ম্যাক্সওয়েল, যা বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম। এই ইনিংস খেলতে গিয়ে ম্যাক্সওয়েল আরো যেসব রেকর্ড নিজের ঝুলিতে নিয়েছেন সেগুলো হলো- এটি ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ব্যক্তিগত সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ১৮৫*, ২০১১ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসনের। ওয়ানডেতে ব্যাটিংক্রমের ছয় বা এর নিচে নেমে এটিই সর্বোচ্চ। আগের সর্বোচ্চ কপিল দেবের ১৭৫*, ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে। বিশ্বকাপ ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ইনিংস ছিল ম্যাক্সওয়েলের ইনিংসটি। এর ওপরে আছে ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের ২৩৭* ও জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের ২১৫। ওয়ানডেতে রান তাড়ায় সর্বোচ্চ। আগের রেকর্ড ১৯৩, ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের ফখর জামানের ১৯৩। ম্যাক্সওয়েল-কামিন্সের ২০২ রানের জুটি ওয়ানডেতে অষ্টম উইকেটে সর্বোচ্চ। আগের রেকর্ড ১৩৮*, ২০০৬ সালে কেপটাউনে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অ্যান্ড্রæ হল ও জাস্টিন কেম্পের। এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ৪৩ ছক্কার মালিকানাও এসেছে ম্যাক্সওয়েলের কাছে এই ইনিংসের পরে।

:: খালিদ ইবনে মিজান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়