নাইকো দুর্নীতি মামলা : খালেদার বিরুদ্ধে ফের সাক্ষ্য দেবেন কানাডার দুই পুলিশ কর্মকর্তা

আগের সংবাদ

নৌকা এবার জিতবেই > যাকেই নমিনেশন দেব, ঐক্যবদ্ধভাবে তাকেই বিজয়ী করতে হবে : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ডেঙ্গু পরিস্থিতি : ছুটির দিনে রোগী ও মৃত্যু দুইই কম

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ডেঙ্গুর গ্রাফ এখনো ঊর্ধ্বমুখী। তবে এর ব্যতিক্রম চিত্র দেখা যায় সাপ্তাহিক ছুটির দিনে। সপ্তাহের অনান্য দিনের চেয়ে শুক্রবার হাসপাতালে ভর্তি ও মৃতের সংখ্যা থাকে কম। গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৫৭ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এর আগে বৃহস্পতিবার ডেঙ্গুতে ১৫ জনের মৃত্যু ও রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৭২৮। বুধবার রোগী ছিল ১ হাজার ৯০৩ জন, আর মৃত্যু হয় ৭ জনের। মঙ্গলবার ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু ও রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৭৮৭।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ঢাকা মহানগরে ৩৫৫ জন আর ঢাকার বাইরে ১ হাজার ২ জন। মৃত ১০ জনের মধ্যে ৪ জন ঢাকার, বাকি ৬ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গুরোগীর সংখ্যা ৬ হাজার ২৬৭। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৭৬৮ এবং অন্যান্য হাসপাতালে ভর্তি আছে ৪ হাজার ৪৯৯ জন।
চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩ নভেম্ববর পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ৩৮০ জনের। এর মধ্যে ৮২০ জন ঢাকা এবং ৫৬০ জন ঢাকার বাইরের। লিঙ্গভিত্তিক বিশ্লেষণে ৫৯৪ জন পুরুষ, ৭৮৬ জন নারী। এ সময় পর্যন্ত মোট রোগীর সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ১৬৩। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৫১৬ জন।

মাসভিত্তিক বিশ্লেষণে, জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ ও মৃত্যু হয় ৬ জনের। ফেব্রুয়ারি মাসে রোগী ১৬৬ জন ও ৩ জনের মৃত্যু, মার্চ মাসে রোগী ছিল ১১১ জন। তবে ওই মাসে কারোর মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন রোগী ও ২ জনের মৃত্যু। মে মাসে রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬ ও মৃত্যু হয়েছে ২ জনের।
জুন মাসে ডেঙ্গুতে ৩৪ জনের প্রাণহানি আর রোগীর সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬। জুলাই মাস থেকেই ডেঙ্গু আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা বাড়তে থাকে। ওই মাসে রোগীর সংখ্যা ৪৩ হাজার ৮৫৪ ও মৃতের সংখ্যা ২০৪। আগস্টে রোগী ছিল ৭১ হাজার ৯৭৬ জন ও ৩৪২ জনের প্রাণহানি হয়। সেপ্টেম্বর মাসে ৩৪২ জনের মৃত্যু ও ৭১ হাজার ৯৭৬ জন ছিল রোগী। অক্টোবর মাসে ৭৯ হাজার ৫৯৮ জন রোগী ও ৩৯৬ জনের মৃত্যু হয়। নভেম্বর মাসে ৬৭ হাজার ৭৬৯ জন রোগী ও ৩৫৯ জনের মৃত্যু হয় ডেঙ্গুতে। নভেম্বর মাসের ৩ তারিখ পর্যন্ত রোগী ছিল ৪ হাজার ৯৮৮ জন, আর মৃত্যু হয় ৩২ জনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়