আগামীকাল স্যাম্বো-কুরাশ প্রতিযোগিতার পর্দা উঠছে

আগের সংবাদ

মাহবুব : হার না মানা সম্প্রদায়ের মানুষ

পরের সংবাদ

বিশ্বজুড়ে বাড়ছে ইহুদি বিদ্বেষ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর হামলার কারণে বিশ্বজুড়ে বেড়েছে ইহুদি বিদ্বেষ। অনলাইনে ক্ষোভ থেকে শুরু বিশ্বের বড় বড় সব শহরে ইসরায়েল ও ইহুদি বিরোধী আন্দোলন দেখা গেছে। একই সময়ে বেড়েছে ইসলামোফোবিয়া।
গত ৭ অক্টোবর শনিবার ইসরায়েল ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে ছয় হাজারেরও বেশি মানুষ। যাদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।
এরপর থেকে বিশ্বজুড়ে যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু হয়। বেশ কিছু দেশ কঠোর হাতে এগুলো দমন করতে থাকে। বাড়তে থাকে ইহুদি বিদ্বেষ। স¤প্রতি রাশিয়ার এক বিমাবন্দরে সহিংস ঘটনাও ঘটতে গিয়েছিল। ইহুদিদের আক্রমণে সেখানে হামলা চালায় স্থানীয় রুশ জনতা। দক্ষিণ আফ্রিকা, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের কিছু স্থানে ইহুদিদের প্রতি বিদ্বেষের পরিমাণ আগের বছরের তুলনায় শতভাগ বেড়েছে বলে জানিয়েছে কিছু সংবাদমাধ্যম। অনলাইনে ইহুদিবিরোধী পোস্ট ছাড়াও আঁকা হচ্ছে গ্রাফিতিও।
লন্ডনের সবচেয়ে বড় ইহুদি স¤প্রদায়ের বাস গোল্ডার গ্রিনে। সেখানের এক সিনাগগে অ্যান্থনি অ্যাডরার নামে এক ইহুদি জানান, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ইহুদিদের জন্য সবচেয়ে ভয়ংকর সময়। আমাদের আগেও সমস্যা হয়েছে, কিন্তু আমার জীবনে এত ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হইনি আমরা।’
তিনটি স্কুল পরিচালনা করা অ্যাডলার বলেন, ৭ অক্টোবরের হামলার পর তিনি দুটি স্কুল বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।
ফ্রান্সের স্বাধীন মানবাধিকার কমিশন সিএনসিডিএইচ-এর রাজনীতি বিশ্লেষক নোনা মেয়ার বলেছেন, ‘ইসরায়েল ইহুদি সর্বশেষ আশ্রয়স্থল, ৭ অক্টোবরের পর এই ধারণা পাল্টে গেছে।’ রাশিয়ার ফেডারেশন অব জিউইশ কমিউনিটির প্রেসিডেন্ট রাব্বি আলেক্সান্দার বোরোডা বলেন, ইসরায়েলবিরোধী মনোভাব রাশিয়ার ইহুদিদের ওপর আগ্রাসনে রুপ নিয়েছে। আজারবাইজানের প্রধান রাব্বী শেনর সিগাল বলেন, ইহুদি বিদ্বেষের মূলে রয়েছে মধ্যপ্রাচ্য সংকট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়