আগামীকাল স্যাম্বো-কুরাশ প্রতিযোগিতার পর্দা উঠছে

আগের সংবাদ

মাহবুব : হার না মানা সম্প্রদায়ের মানুষ

পরের সংবাদ

বর্ষসেরা শব্দ ‘এআই’

প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কলিনস ডিকশনারি কৃত্রিম বুদ্ধিমত্তার সংক্ষিপ্ত রূপ ‘এআই’কে ওয়ার্ড অব দ্য ইয়ার বা বর্ষসেরা শব্দ নির্বাচিত করেছে। কোটি কোটি শব্দ বিচার করে এই সিদ্ধান্তে এসে পৌঁছেছে কলিনস ডিকশনারি কর্তৃপক্ষ। ডিকশনারির প্রকাশক জানিয়েছেন, পরবর্তী প্রযুক্তিগত বিপ্লবের কথা মাথায় রেখে কৃত্রিম মেধা বা ‘এআই’কেই ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ হিসেবে বেছে নেওয়া হয়েছে। ২০২৩ সালে মানুষ ‘এআই’ নিয়ে সর্বাধিক আলোচনা করেছে।
‘এআই’-এর ফলে অনেক কিছুই বদলে যাচ্ছে বা যাবে।
প্রথমে কলিনস কর্পাসে থাকা দুই হাজার কোটি শব্দ খতিয়ে দেখা হয়। এই শব্দগুলো বিশ্বজুড়ে বিভিন্ন ওয়েবসাইট, খবরের কাগজ, পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এ ছাড়া টিভি ও রেডিওতে ব্যবহৃত শব্দকেও নেওয়া হয়।
সংস্থার ম্যানেজিং ডিরেক্টর অ্যালেক্স বিক্রফট জানিয়েছেন, ‘আমরা জানি যে, ‘এআই’ এখন সবচেয়ে চর্চিত ও গুরুত্বপূর্ণ শব্দ হয়ে দাঁড়িয়েছে। খুব দ্রুত তা আমাদের জীবনের সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে। যেভাবে ই-মেইল, লাইভ স্ট্রিমিংয়ের মতো শব্দগুলো আমাদের প্রতিদিনের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে।’
তবে শুধু এআই নয়, তালিকায় আরো বেশ কিছু শব্দ ছিল- যা নিয়ে আলোচনা হয়েছে।
অনেক আলোচনার পর কিছু শব্দ নিয়ে একটা তালিকা তৈরি করা হয়েছিল। সেই তালিকায় ‘বাজবল’ শব্দটিও ছিল। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ক্রিকেট খেলার সময় বাজবল প্রবলভাবে আলোচনায় আসে। এককথায় বাজবল মানে অত্যন্ত আক্রমণাত্মক ক্রিকেটের রীতি। বিশেষ করে ব্যাটিং ও ফিল্ডিংয়ের সময় এই নীতি নিয়ে খেলেছিল ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়