৩০০ আসনেই প্রার্থী দেবে জাতীয় পার্টি : গাইবান্ধায় জি এম কাদের

আগের সংবাদ

শারদীয় দুর্গোৎসব : শুভ চেতনা সঞ্চারিত হোক সবার মনে

পরের সংবাদ

মহাসড়কে নিষেধাজ্ঞা সত্ত্বেও টোকেনে চলছে অটোরিকশা : ওসমানীনগর

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল হাদী, ওসমানীনগর (সিলেট) থেকে : মহাসড়কে অটোরিকশা ও ব্যাটারি চালিত ইজিবাইক (টমটম) চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও ঢাকা-সিলেট মহাসড়কে তা মানা হচ্ছে না। ওসমানীনগর উপজেলার শেরপুর থেকে নাজির বাজার পর্যন্ত দেদারছে চলছে এসব যানবাহন।
জানা গেছে, মহাসড়কের পাশেই রয়েছে অটোরিকশার স্ট্যান্ড। এসব যানবাহন মহাসড়কের ফুটপাত দখল রাখে।
উপজেলার গোয়ালাবাজার, তাজপুর, দয়ামির, উনিশ মাইল এবং সাদিপুরে মহাসড়কের আশপাশে রয়েছে একাধিক সিএনজি চালিত অটোরিকশার স্ট্যান্ড। তাদের রয়েছে আলাদা আলাদা ইউনিয়ন বা সমিতি। এসব সমিতিতে রেজিস্ট্রেশনকৃত এবং রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা মালিকদের কাছ থেকে নেয়া হয় ভিন্ন ভিন্ন হারে টাকা।
এছাড়াও থানা পুলিশকেও দিতে হয় মাসোহারা।
মহাসড়কে চলাচলের জন্য ‘সাংকেতিক চিহ্ন’ হিসেবে মিলে স্টিকার নয়তো টোকেন। এসব সাংকেতিক চিহ্ন বা স্টিকার লাগানো থাকলে অবাধে চলাচল করতে পারে সিএনজি। আলাপকালে একাধিক অটোরিকশা চালক জানান, সাংকেতিক চিহ্ন ব্যবহার না করলে মহাসড়কে গাড়ি চালানো সম্ভব নয়। আবার কারো কারো পকেটে থাকে টোকেন। এসবের জন্য মাসপ্রতি টাকা গুনতে হয়।
একাধিক সূত্রে জানা যায়, মহাসড়কে চলাচলকৃত সিএনজি এবং টমটমগুলোর মালিকানায় রয়েছেন অনেক প্রভাবশালী ব্যাক্তি। মাঝেমধ্যে অভিযানের নামে আইওয়াশ করা হলেও প্রভাবশালী সিন্ডিকেটের ঈশারায় চলে এসব যান।
এ ব্যাপারে শেরপুর হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্র্জ পরিমল দেব বলেন, মহাসড়কে অটোরিকশা ও টমটম চলাচল বন্ধে হাইওয়ে পুলিশ প্রতিনিয়ত কাজ করছে। অবৈধভাবে মহাসড়কে চলাচলের জন্য মামলা দেয়া হয় কিন্তু মামলার পর আবার চলে আসে। টোকেনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এসব ব্যাপারে শেরপুর হাইওয়ে পুলিশ অবগত নয়। মহাসড়কে ব্যাটারি চালিত ইজিবাইক (টমটম) চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে তাই এগুলো জব্দ করা হয়। শুধু প্রশাসন নয়, এসব বন্ধে সবার সহযোগিতারও প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়