জাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

আগের সংবাদ

বাজারের পারদ চড়ছেই : নির্ধারিত দামের ধারেকাছেও নেই তিন পণ্য, আমদানির ডিম দেশে আসেনি এখনো

পরের সংবাদ

দেবীগঞ্জে বিষমুক্ত সবজি চাষে সফল রিদয় কুমার

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি : দেবীগঞ্জে বিষমুক্ত সবজি উৎপাদন করে সুনাম অর্জন করেছেন রিদয় কুমার রায়। তিনি সারা বছরই নানা ধরনের সবজি চাষ, ধান চাষ নিয়ে ব্যস্ত সময় কাটান। বর্তমানে কয়েক রকম সবজি ক্ষেত নিয়ে ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে তার ক্ষেত থেকে উৎপাদিত চিচিংগা আশানুরূপ ফলন হয়েছে এবং এ খাত থেকে তিনি আর্থিকভাবে লাভবান হয়েছেন।
রিদয় কুমার রায় জানান, এবার তিনি এক বিঘা জমিতে লাউ এবং এক বিঘা জমিতে চিচিংগা চাষ করেছেন। এসব জমিতে ফলনও হয়েছে প্রচুর। এ পর্যন্ত তিনি দেড় লাখ টাকার লাউ ও চিচিংগা বিক্রি করেছেন। আরো পঞ্চাশ হাজার টাকার চিচিংগা বিক্রি করার আশা করছেন। রিদয় চলতি বছর আদা, হলুদ, করলা, চিচিংগা, শসা, টমেটো, লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি উৎপাদন করেছেন। বিগত প্রায় ১০ বছর ধরে তিনি আগাম সবজি চাষ করছেন। উপজেলার সুন্দরদিঘী ইউনিয়নের শিবের হাট এলাকার বাসিন্দা রিদয়ের সাফল্য দেখে উপজেলার অন্য কৃষকরাও সবজি চাষের দিকে ঝুঁকছেন।
উপসহকারী কৃষি কর্মকর্তা শেফালী বেগম বলেন, রিদয় কুমার একজন আদর্শ কৃষক। তিনি সবসময় কৃষি অফিসের পরামর্শে আবাদ করেন।
উপজেলা কৃষি কর্মকর্তা নাইম মোর্শেদ বলেন, রিদয় কুমার কৃষি অফিসের পরামর্শ নিয়ে বিষমুক্ত আদা, হলুদ, করলা, চিচিংগা, শসা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি আবাদ করছেন।
এসব সবজির চাহিদা বাজারে বেশি থাকায় ভালো মূল্য পাওয়া যায়। রিদয় কুমারের দেখাদেখি ওই এলাকার আরো অনেক চাষি আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন। রিদয় কুমার জমিতে ফসল ফলিয়ে নিজের ভাগ্য বদলেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়