দক্ষিণখানে ছুরিকাঘাতে শিশুকে হত্যা

আগের সংবাদ

কেউ ভোলে না, কেউ ভোলে > বাস্তবায়নে এগিয়ে আ.লীগ > কথা রাখেনি বিএনপি > ছায়া সরকার হতে পারেনি জাপা

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাটার গার্লিক রুই

রেসিপি ও ছবি: সেলিনা শিল্পী

উপকরণ: বড় রুই মাছের টুকরা ৫/৬ টি, লেবুর রস ২ চা চামচ, গোল মরিচ গুঁড়া হাপ চা চামচ, সয়াসস ১ চা চামচ, অলিভ ওয়েল ৪ /৫টেবিল চামচ, বাটার ১টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, চিলি সস ১ টেবিল চামচ, কনফ্লাওয়ার ১টেবিল চামচ, চিনি হাপ চা চামচ, ধনিয়া পাতা কুচি, লবন পরিমানমত।

প্রস্তুত প্রণালি: মাছের টুকরাগুলো ধুয়ে পানি ঝড়িয়ে নেয়ার পর এতে লবন, লেবুর রস, সয়াসস, গোল মরিচ ও সামান্য রসুন বাটা মিশিয়ে ম্যারিনেট করে রেস্টে রেখে দেই ২০ মিনিট। কড়াইতে অলিভ ওয়েল দিয়ে গরম হলে মাছের টুকরাগুলো ছেড়ে দেই এবং মাঝারি আঁচে ঢাকনা দিয়ে হালকা বাদামি রঙ আসা পর্যন্ত ভেজে নেই। ভাজা মাছগুলো তুলে নিয়ে ঐ অলিভ ওয়েলেই বাটার দেই। এবার বাটার গলে আসার পর রসুন কুচি দিতে হবে। এরপর এক কাপ পানির সাথে কর্নফ্লাওয়ার, চিলি সস, লেবুর রস, চিনি, ধনিয়া পাতা কুচি মিশিয়ে কড়াইতে ঢেলে দিয়ে কিছুক্ষন নাড়ুন। বলক আসার পর তাতে মাছের টুকরা সব ঢেলে মিডিয়াম আঁচে মিনিট কয়েক রান্না করি এবং গ্রেভি হয়ে আসার পর নামিয়ে নেই।

কষান ইলিশ পোলাও

রেসিপি ও ছবি: ফারজানা ওয়াহিদা

উপকরণ: পোলাও এর চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ৮ টুকরা, মরিচের গুড়া ১/২ চামচ, টকদই ১ কাপ, লবণ স্বাদমত, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩/৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, পানি ৪ কাপ, কাঁচামরিচ, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।
প্রস্তুত প্রণালি : দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরাগুলা নিন। এবার মাছের টুকরাগুলোতে মরিচের গুড়া, লবন ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন।
মাছ মশলা থেকে তুলে নিন। অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়–ন। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমত লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাও এর ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়