মানবতাবিরোধী অপরাধ : মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি খান রোকনুজ্জামান গ্রেপ্তার

আগের সংবাদ

ঝুঁকি প্রবল, প্রস্তুতি কম > বড় ভূমিকম্পের আশঙ্কা > মৃত্যুকূপ হবে রাজধানী > দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা নিয়ে সংশয়

পরের সংবাদ

কাবাডিতে নারীদের হারের দিনে পুরুষদের জয়

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের জাতীয় খেলা কাবাডিতে একসময় এশিয়ান গেমসে নিয়মিত পদক জিতেছে বাংলাদেশ কাবাডি দল। নারী দল ব্রোঞ্জ পদক জিতেছে ২০১০ ও ২০১৪ সালে। প্রথমবার তৃতীয় হয়ে, পরেরবার চতুর্থ। ২০১৮ জাকার্তা এশিয়াডে পারেনি নারী দল কিন্তু এবার পদক জয়ের ভালো সম্ভাবনা ছিল। তিন দলের গ্রুপে পড়ায় সেই পদক নিশ্চিত হতে পারত একটা ম্যাচ জিতেই। নেপালের বিপক্ষে আজ সেই ম্যাচটিতে ৩৭-২৪ এ বড় ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ নারী কাবাডি দল। অপরদিকে জাপানের বিপক্ষে ৫২-১৭ পয়েন্টে বড় জয়ে এশিয়ান গেমস কাবাডি ইভেন্টে দারুণ শুরু করেছে বাংলাদেশের পুরুষ কাবাডি দল।
ভারতে ৪৫ দিন টানা প্রশিক্ষণ, ভারতীয় কোচ এনেও শেষ পর্যন্ত আশানুরূপ কোনো ফল পাওয়া গেল না নারী কাবাডি দলের। মেয়েরা এশিয়াডে তাদের হারানো পদক উদ্ধার করতে পারেনি। ১৯তম এশিয়ান গেমসে নারী কাবাডিতে বাংলাদেশ ছিল ইরান ও নেপালের সঙ্গে ‘বি’ গ্রুপে। ‘এ’ গ্রুপে বাকি চার দল- ভারত, চীনা তাইপে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া। প্রতি গ্রুপের দুটি দল সেমিফাইনালে যাবে। এশিয়ান গেমস কাবাডির নিয়ম অনুযায়ী সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ পদক নিশ্চিত ছিল বাংলাদেশের মেয়েদের। বাংলাদেশ সহজ গ্রুপে পড়ায় খুব ভালো সুযোগ ছিল সেমিতে ওঠার। কিন্তু আজ কাবাডির প্রথমদিনেই হেরে যাওয়ায় বাংলাদেশের সেমিফাইনালে ওঠা সম্ভব নয়ই বলা যায়। কারণ, গ্রুপের আরেক দল ইরানকে হারানো অসম্ভবই। গত এশিয়াডে নারী কাবাডিতে স্বর্ণ জেতা ইরান গ্রুপসেরা হবে বলে ধরে নিচ্ছে সবাই। বাংলাদেশ যেখানে নেপালের সঙ্গেই পেরে ওঠেনি, ইরানের সঙ্গে পেরে ওঠার সম্ভাবনা নেই বললেই চলে।
অপরদিকে জাপানের বিপক্ষে বড় জয়ে এশিয়ান গেমস কাবাডি ইভেন্টে দারুণ শুরু করেছে বাংলাদেশের পুরুষ কাবাডি দল। এশিয়ান গেমসে বাংলাদেশের সবচেয়ে বড় সাফল্য ছেলেদের ক্রিকেটে। ছেলেদের ক্রিকেট দলের স্বর্ণ জয় বাদ দিলে এশিয়ান গেমসে এখনো পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে সফল ডিসিপ্লিন ছেলেদের কাবাডি। সেখানে তাদের ঝুলিতে রয়েছে তিনটি রুপা ও দুটি ব্রোঞ্জ। এবার তেমন বড় লক্ষ্য নিয়ে না গেলেও এশিয়ান গেমসের শুরুটা দুর্দান্ত করেছে বাংলাদেশ পুরুষ কাবাডি দল।
সোমবার সকালে ছিয়াশা গুয়ালি স্পোর্টস সেন্টার কোর্টে জাপানকে ৮টি লোনাসহ ৫২-১৭ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশ পুরুষ কাবাডি দল। প্রথমার্ধে বাংলাদেশ ২৫-০৫ পয়েন্টে এগিয়ে ছিল। সবমিলিয়ে ম্যাচে বাংলাদেশ ২টি বোনাস পয়েন্ট ও লোনায় পেয়েছে ৮ পয়েন্ট। পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে- ভারত, থাইল্যান্ড, চাইনিজ তাইপে ও জাপান।
এই গ্রুপ থেকে সেমিফাইনালে উঠতে হলে তাদের শীর্ষ দুইয়ে থাকতে হবে। গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে আগামীকাল মঙ্গলবার শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর বুধবার লড়বে চাইনিজ তাইপের বিপক্ষে। আর গ্রুপপর্বের শেষ ম্যাচে বৃহস্পতিবার বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়