মানবতাবিরোধী অপরাধ : মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি খান রোকনুজ্জামান গ্রেপ্তার

আগের সংবাদ

ঝুঁকি প্রবল, প্রস্তুতি কম > বড় ভূমিকম্পের আশঙ্কা > মৃত্যুকূপ হবে রাজধানী > দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা নিয়ে সংশয়

পরের সংবাদ

এশিয়াডে বাংলাদেশের হতাশার দিন

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হাংজু এশিয়ান গেমসে গতকাল বাংলাদেশের জন্য ছিল একটি হতাশার দিন। পুরুষ হকিতে ভারতের কাছে ১২-০ গোলে বিদ্ধস্ত হওয়া, ভারোত্তলোনে মাবিয়া আক্তার সীমান্তের বিদায়, আর্চারির নয়টি ইভেন্টে বাদ পড়া, কাবাডিতে নেপালের বিপক্ষে মেয়েদের হার সবমিলে এশিয়ান গেমসের এ দিনটি ভুলে যেতে চাইবে বাংলাদেশের অ্যাটলেটরা। তবে, খুশির খবরও রয়েছে! আর্চারির রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে ভিয়েতনামকে হারিয়ে কোয়ার্টারে রোমান সানারা।
এশিয়ান গেমস আর্চারিতে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে বাংলাদেশ দল। ফুইয়ুং ইনহু স্পোর্টস সেন্টারে ৫-৪ সেট পয়েন্টে ভিয়েতনামকে হারিয়েছে তারা। বাংলাদেশ দলের হয়ে এ ম্যাচে অংশ নেন সাগর ইসলাম, রোমান সানা ও হাকিম আহমেদ রুবেল। ৬ অক্টোবর শেষ আটের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ থাইল্যান্ড। হাংজু এশিয়ান গেমসে আর্চারির দশটি ইভেন্টে অংশ নেয়া বাংলাদেশ গতকাল বাকি নয়টি ইভেন্টেই বিদায় নিয়েছে। এদিন দুপুর ও বিকেলে হওয়া ব্যক্তিগত চার ইভেন্টেও বাদ পড়েছে। কম্পাউন্ড পুরুষ ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশের দুই আর্চার দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হন। সোহেল ও আশিকুজ্জামানের লড়াইয়ে সোহেল এক পয়েন্টের ব্যবধানে জেতেন। ১৪৬-১৪৫ পয়েন্টে জেতা সোহেল প্রি কোয়ার্টারে তাজিকিস্তানের আন্দেরির বিপক্ষে ১৪০-১৪৪ পয়েন্টে হেরে যান। কম্পাউন্ড নারী ব্যক্তিগত ইভেন্টে পুষ্পিতা জামান দ্বিতীয় রাউন্ডও পার হতে পারেননি। ইন্দোনেশিয়ার শাহরার কাছে ১৪৫-১৪৩ পয়েন্টে হারেন তিনি। তবে, আরেক দেশি আর্চার বন্যা এক ধাপ পেরিয়ে প্রি কোয়ার্টার থেকে বিদায় নেন। কাজাখ আর্চারকে দ্বিতীয় রাউন্ডে হারালেও প্রি কোয়ার্টারে কোরিয়ান আর্চারের কাছে ১৪০-১৪৩ পয়েন্টে হেরে আসর শেষ হয়ে যায় বন্যার। রিকার্ভে ব্যক্তিগত এককে প্রি কোয়ার্টারে বাদ পড়েন আব্দুল হাকিম রুবেল। তিনি ভারতীয় শুটার ধীরাজের বিপক্ষে ৫-৫ সেট পয়েন্টে ড্র করেন। এরপর শুট অফে রুবেল হেরে যান ভারতীয় আর্চারের কাছেই। এই ইভেন্টে আরেক বাংলাদেশি আর্চার সাগর দ্বিতীয় রাউন্ডের বাধা পেরোতে পারেননি। রিকার্ভ ব্যক্তিগত নারী এককে দিয়া সিদ্দিকী কোয়ার্টারে উঠতে ব্যর্থ হন। প্রি কোয়ার্টারে কোরিয়ান আরচ্যারের বিপক্ষে ০-৬ সেট পয়েন্টে হেরে যান। শিমু আক্তার ভারতের আরচ্যার কৌরের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডে সরাসরি সেটে (০-৬) বিদায় নেন। এদিকে, এশিয়ান গেমস হকিতে কঠিন গ্রুপে পড়া বাংলাদেধের দুঃসময় অব্যহত। এবার ভারত, পাকিস্তান ও জাপান, উজবেকিস্তান ও সিঙ্গাপুরের সঙ্গে খেলতে হচ্ছে বাংলাদেশকে। গেমসের প্রথম ম্যাচে জাপানের কাছে ৭-২ গোলে হেরে আসর শুরু করে বাংলাদেশ পুরুষ হকি দল। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে পরাজয় ছিল ৫-২ গোলে। এরপর অপেক্ষাকৃত দুর্বল সিঙ্গাপুরকে ৭-৩ ও উজবেকিস্তানকে ৪-২ গোলে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। গতকাল গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ভারতের কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। এদিন বাংলাদেশ হেরেছে ১২-০ গোলে। সোমবার ভারতের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ও চতুর্থ মিনিটে গোল দিয়ে ২-০ তে লিড নেয় ভারত। এরপর ১৮, ২৩, ২৪ ও ২৮ মিনিটে গোল করে ৬-০ তে এগিয়ে বিরতিতে যায় ভারত।
দ্বিতীয়ার্ধে করে আরো ৬ গোল। ভারতের হয়ে মানদ্বীপ সিং ও হারমানপ্রীত সিং হ্যাটট্রিক করেন। এছাড়া অভিষেক, গুরজান্ত সিং, নীলকান্ত শর্মা, অমিত রহিদাস ও ললিত কুমার একটি করে গোল করেন। ৬ অক্টোবর ওমানের বিপক্ষে সপ্তম হওয়ার লড়াইয়ে নামবে বাংলাদেশের ছেলেরা। এদিকে, ভারোত্তোলনে বিদায় নিয়েছেন বাংলাদেশের মাবিয়া আক্তার সীমান্ত। জিয়াংশু জিমন্যাশিয়াম স্পোর্টস সেন্টারে অনুষ্ঠিত মেয়েদের ৬৪ কেজি ওজনশ্রেণিতে বি-গ্রুপে পাঁচ জনের মধ্যে চতুর্থ হয়েছেন তিনি। সবমিলিয়ে তিনি তুলেছেন ১৭৫ কেজি। স্ন্যাচে সর্বোচ্চ ৭৭ ও ক্লিন অ্যান্ড জার্কে ৯৮ কেজি ওজন তোলেন। তার গ্রুপে সর্বোচ্চ ২১৫ কেজি তোলেন ইন্দোনেশিয়ার সাবিথা রামদানি। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুর্বল শরীর নিয়েই ভার তুললেন মাবিয়া আক্তার সীমান্ত নিজের সেরাটা দিতে পারেননি। সেরাটা দিতে না পারায় হতাশ সীমান্ত বলেন, ‘এশিয়ান গেমসে আমি নিজের সেরাটা দিতে পারিনি। পলটনের ছোট্ট জিমন্যাশিয়ামে অনুশীলন করতে গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় শরীর দুর্বল হয়ে পড়েছিল। তাই অধিক ভার তুলতে পারিনি।’
এবারের হাংজু এশিয়ান গেমস আসরের পদক তালিকায় আয়োজক চীনের ধারে কাছেও নেই কেউ। গতকাল পর্যন্ত ১৪৩টি স্বর্ণ, ৮০টি রোপ্য, ৩৯টি বোঞ্জ নিয়ে মোট ২৬২টি পদক নিয়ে একক আধিপত্য চালায় চীনের অ্যাটলেটরা। দ্বিতীয় স্থানে থাকা জাপানের অর্জন ৩২টি স্বর্ণ, ৪৩টি রৌপ্য ও ৪৫টি ব্রোঞ্জসহ মোট ১২০টি পদক। তিনে থাকা দক্ষিণ কোরিয়া জিতেছে ৩১টি স্বর্ণ, ৩৯টি রৌপ্য ও ৬৩টি ব্রোঞ্জ। চারে উঠে আসা ভারত জিতেছে ১৩টি স্বর্ণ, ২২টি রৌপ্য ও ২৩টি ব্রোঞ্জ। এছাড়া সেরা পাঁচে রয়েছে চাইনিজ তাইপে। ১২টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জ নিয়ে তাদের মোট ৩৯টি পদক রয়েছে। বাংলাদেশের একমাত্র অর্জন নারীদের ক্রিকেটে ব্রোঞ্জ পদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়