মানবতাবিরোধী অপরাধ : মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি খান রোকনুজ্জামান গ্রেপ্তার

আগের সংবাদ

ঝুঁকি প্রবল, প্রস্তুতি কম > বড় ভূমিকম্পের আশঙ্কা > মৃত্যুকূপ হবে রাজধানী > দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা নিয়ে সংশয়

পরের সংবাদ

আতলেটিকোর বড় জয়

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় গতকাল সিভিটাস মেট্রোপলিটানোতে কাদিজের বিপক্ষে দুই গোলে পিছিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে আতলেতিকো মাদ্রিদ। এদিকে কলম্বিয়ান তারকা লুইস সুয়ারেজের পাঁচ মিনিটেই হ্যাটট্রিকের পরও গ্রানাদার সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে আলমেরিয়া। এছাড়া ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল বেতিস। এদিকে সিরিআতে রোমার জার্সিতে দারুণ ছন্দে রয়েছেন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলো লুকাকু। গতকাল ফ্রসিনোনের বিপক্ষে ২-০ ব্যবধানে জেতা ম্যাচটিতে প্রথম গোলটি আসে সাবেক ইন্টার মিলান তারকার পা থেকে। দুটি গোলই আসে রোমার আর্জেন্টাইন তারকা পাওলো দিবালার এসিস্টে।
দুই সপ্তাহ আগেই মাদ্রিদ ডার্বিতে দাপুটে জয় পাওয়া অ্যাতলেটিকো ম্যাচের ১২মিনিটে কাদিজের ফুটবলার লুকাস পিরেজের গোলে পিছিয়ে পড়ে। এরপর ম্যাচের ২৭ মিনিটে আবারো গোল করে কাদিজ। এবারের স্কোর শিটে নাম লেখান রজার মাত্রি। ঘরের মাঠে ৩০ মিনিটের মধ্যেই দুই গোলে পিছিয়ে পড়া মাদ্রিদ গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে। তবে প্রথমার্ধের শেষ হওয়ার আগেই এক গোল শোধ করে স্বাগতিকরা। ম্যাচের ৩২ মিনিটে আর্জেন্টাইন তারকা আনহেল কোরেয়ার গোল দলকে কিছুটা স্বস্তি এনে দেয়।
এরপরই ম্যাচটা নিজেদের দখলে নেয় অ্যাতলেটিকো। দ্বিতীয়ার্ধে তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি কাদিজ। বিরতির পর ম্যাচের ৪৬ মিনিটেই সমতায় ফেরে অ্যাতলেটিকো। দলের আর্জেন্টাইন ডিফেন্ডার মোলিনা দলকে সমতায় ফেরান। এরপর ৬৬ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন কোরেয়া। তাতে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় সিমিওনের দল। এরপরো বেশকিছু সুযোগ পেয়েছিল অ্যাতলেটিকো। তবে গোল করতে ব্যর্থ হন গ্রিজম্যান-ডি পলরা। শেষ পর্যন্ত ৩-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যাতলেটিকো। এই জয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠে এলো অ্যাতলেটিকো। লা লিগার অন্য ম্যাচে গ্রানাদার বিপক্ষে পাঁচ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক পূর্ণ করেন লুইস সুয়ারেজ। সাবেক ক্লাব গ্রানাডার বিপক্ষে ম্যাচের ৪১ মিনিটে প্রথম গোলটি করেন সুয়ারেজ। ৩ মিনিট পর আবারো বল জালে জড়ান এই কলম্বিয়ান ফরোয়ার্ড। ২-০ তে এগিয়ে থাকার রেশ কাটতে না কাটতেই ১ মিনিটের ব্যবধানে নিজের ও দলীয় তৃতীয় গোলটি করেন সুয়ারেজ। সেই সঙ্গে ৫ মিনিট ২৫ সেকেন্ডের ব্যবধানে লা লিগার দ্বিতীয় দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড গড়েন তিনি। তার তিনটি গোলের অ্যাসিস্ট করেছেন বেলজিয়ান তারকা রামাজানি। সুয়ারেজের দুর্দান্ত নৈপুণ্যের পরও জিততে পারেনি আলমেরিয়া।
বিরতি থেকে ফিরে এসে খেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। ম্যাচের ৬৬ ও ৭০ মিনিটে দুটি গোল করেন জারগোজা ও সানচেজ। তখনো ম্যাচের রোমাঞ্চ বাকি ছিল। কারণ ৮৬ মিনিটে গ্রানাডার আলবেনিয়ান ফরোয়ার্ড মির্তো উজুনি তৃতীয় গোলটি ৩-৩ সমতা আনেন। সুয়ারেজের পেশাদারি ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক এটি। তবে লা লিগায় সবচেয়ে কম সময়ে হ্যাটট্রিক করার রেকর্ড আতলেটিকো মাদ্রিদের সাবেক স্ট্রাইকার কেভিন গ্যামারিওর দখলে। ২০১৭ সালে ৪ মিনিট ৪৫ সেকেন্ডে এই কীর্তি গড়েন তিনি। এদিকে দিনের অন্য ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানে সহজ জয় পায় বেতিস। দলের হয়ে গোল তিনটি করেন আসানো দিয়াও, মার্ক রোকা ও আবদেসসামাদ। আলাভেসকে ২-০ ব্যবধানে হারিয়েছে ওসাসুনা। ২১ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে রিয়াল মাদ্রিদ। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে বার্সেলোনা। তালিকায় তিনে রয়েছে জিরোনা।
এদিকে ইতালিয়ান সিরিআতে রোমেলো লুকাকুর কল্যাণে জয় পেয়েছে এএস রোমা। চেলসি ও ইন্টার মিলানে ব্যর্থ মৌসুম কাটানোর পর এবারই রোমের ক্লাবটিতে যোগ দেন বেলজিয়ামের গোল্ডেন জেনারেশনের অন্যতম সদস্য লুকাকু। গতকাল স্টাডিও অলিম্পিকোতে ম্যাচের ২১ মিনিটে প্রথম গোলের দেখা পায় রোমা। পাওলো দিবালার বাড়ানো পাসে বা পায়ের জোড়ালো শট ঠেকানোর সামর্থ্য ছিল না প্রতিপক্ষ গোলরক্ষকের। এক গোলের লিডে বিরতিতে গিয়ে ম্যাচের ৮৩ মিনিটে আবারো পাওলো দিবালার ক্রসে ডান পায়ে ঠাণ্ডা মাথায় বল জালে জড়ান লরেঞ্জো পেলেগ্রিনি। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে হোসে মরিনহোর শীর্ষরা। লিগে এটা তাদের দ্বিতীয় জয়। রোমা জিতলেও গতকাল আটলান্টার সঙ্গে গোল শূন্য ড্র করেছে জুভেন্টাস। এছাড়া উদিনেস ও জেনোয়ার ম্যাচটিও শেষ হয় ২-২ গোলের সমতায়।
সাত ম্যাচে সমান ছয়টি জয় ও একটি করে হারা দুই মিলানের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে ইন্টার একে, এসি মিলান রয়েছে তালিকার দুইয়ে। এদিকে প্রিমিয়ার লিগে লিভারপুলের বিপক্ষে টটেনহামের ২-১ গোলের জয়ের ম্যাচে স্পারদের জয় ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রেফারিং বিতর্ক। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। লুইস দিয়াজের একটি নিশ্চিত গোল বাতিল ঘোষণা করার মানবিক ভুল স্বীকার করার পর তা খতিয়ে দেখার প্রতিশ্রæতি দিয়ে রেফারিদের সংগঠন পিজিএমওএল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়