জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

হায়দরাবাদে রানের বন্যা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপে অংশ নিতে ৭ বছর পর ভারতের মাটিতে পা রেখেছে পাকিস্তান ক্রিকেট দল। ভারতের মাটিতে পা রাখার পরই কড়া নিরাপত্তার চাদরে মুড়িয়ে ফেলা হয় পাকিস্তান ক্রিকেট দলকে। সর্বশেষ ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান।
হায়দরাবাদের বিমানবন্দরে পা রাখার পর পাকিস্তান ক্রিকেট দলকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। রাজনৈতিক বৈরিতার কারণে ২০১২ থেকে দ্বিপক্ষীয় সিরিজ খেলছে না দুদল। আইসিসির ইভেন্টেই কেবলমাত্র খেলতে দেখা যায় চির প্রতিদ্ব›িদ্ব দুদল ভারত-পাকিস্তানকে। হায়দরাবাদে মোট চারটি ম্যাচ খেলবে পাকিস্তান। এর মধ্যে দুটি অনুশীলন ম্যাচ রয়েছে। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে খেলছে তারা। এরপর আগামী ৩ অক্টোবর এই মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে পাকিস্তান। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওপেনিং জুটিতে ইমাম-উল-হক ও আব্দুল্লাহ শফিক বড় পার্টনারশিপ গড়তে না পারলেও মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩৪৫ রান সংগ্রহ করে পাকিস্তান। ইমাম-উল-হক দলীয় ৬ রানের মাথায় এবং আব্দুল্লাহ শফিক ৪৬ রানে আউট হলে তৃতীয় উইকেটে বাবর আজমকে নিয়ে ১১৬ রানের পার্টনারশিপ গড়ে তোলেন মোহাম্মদ রিজওয়ান। ৮৪ বলে ৮০ রান করে আউট হন বাবর আজম। ৯৪ বলে ১০৩ রান করে অবসরে যান রিজওয়ান। পরবর্তীতে শাকিলের ৭৫ এবং আগা সালমানের ৩৩ রানের সুবাদে রান পাহাড়ে আরোহন করে পাকিস্তান। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিউজিল্যান্ড ২৫ ওভারে ১৬০ রানে এক উইকেট হারায়। ৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তান। ১৪ অক্টোবর আহমেদাবাদ স্টেডিয়ামে চিরপ্রতি›দ্ব›িদ্ব ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। ১০ দলকে নিয়ে ৪৬ দিনে ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ৫ অক্টোবর থেকে শুরু হওয়া বিশ্বকাপে। ১৯ নভেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্বকাপ।
ওয়ানডে বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর জন্য ভারতে গরুর মাংসের সরবরাহ নেই। তাহলে ভারতে বিশ্বকাপ চলাকালে পাকিস্তান দলের খাদ্যতালিকায় কী থাকছে? পুরো বিশ্বকাপে বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানরা কী খাবেন, সেটা জানা যায়নি। হায়দরাবাদে পাকিস্তান দল দুই সপ্তাহ থাকবে, সেখানে দলটির খেলোয়াড়েরা কী খাবেন, সেটা জানা গেছে। এবারের বিশ্বকাপে প্রতিটি দল কমপক্ষে ৯টি করে ম্যাচ খেলবে। যে কারণে অংশগ্রহণকারী দলগুলো অন্তত দেড় মাস ভারতে অবস্থান করবে।
‘ক্রিকেট পাকিস্তান’ এর খবরে বলা হয়, পাকিস্তানের খেলোয়াড়দের প্রোটিন চাহিদা পূরণে হায়দরাবাদে তাদের খাদ্যতালিকায় রাখা হচ্ছে মুরগি, খাসির মাংস ও মাছ। ভেড়ার গ্রিল, খাসির ঝোল, মাছের গ্রিল ছাড়াও বাটার চিকেন থাকছে বাবর, শাহিন শাহ আফ্রিদিদের মেন্যুতে।
কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের জন্য স্টেডিয়ামের ক্যাটারিং সার্ভিসে নিজেদের চাহিদা জানিয়ে দিয়েছে পাকিস্তান দল। কার্বোহাইড্রেটের জন্য পাকিস্তান দলের খেলোয়াড়েরা খাবেন সেদ্ধ বাসমতি চালের ভাত, স্পাগেত্তি ও সবজি পোলাও। এই তালিকার বাইরেও কারো যদি কিছু খেতে ইচ্ছা করে, সেটা বললে তৎক্ষণাৎ সরবরাহ করা হবে।
এছাড়া হায়দরাবাদের বিখ্যাত বিরিয়ানি স্বাদ তো বাবর-রিজওয়ানরা নেবেনই।
বিশ্বকাপ খেলতে ভারতে পা রাখার পরই দারুণ এক সংবাদ পেয়েছে পাকিস্তান ক্রিকেট দল। কেন্দ্রীয় চুক্তি নিয়ে বেশ লম্বা সময় ধরেই বোর্ডের সঙ্গে দ্ব›দ্ব চলছিল তাদের।
অবশেষে সেই সমস্যার সমাধান হয়েছে। নতুন চুক্তিতে ২০০ শতাংশ পারিশ্রমিক বেড়েছে বাবর আজম, শাহিন আফ্রিদি ও মোহাম্মদ রিজওয়ানের। এছাড়া অন্যান্য ক্যাটাগরির ক্রিকেটারদেরও পারিশ্রমিক বেড়েছে উল্লেখযোগ্য পরিমাণে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়