জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

শ্রীলঙ্কাকে হারিয়ে টাইগারদের স্বস্তির জয়

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপে ভরাডুবির পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হারের কষ্ট নিয়ে বিশ্বকাপ খেলতে ভারত যায় বাংলাদেশ ক্রিকেট দল। তবে এর মধ্যে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা না পাওয়া নিয়ে তোলপাড় বাংলাদেশের ক্রিকেটাঙ্গন। সবমিলিয়ে মানসিকভাবে ফুরফুরে থাকার কোনো কারণ ছিল না। তবে, গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে এসব থোরাই কেয়ার করেছে টাইগাররা। টস জিতে ব্যাট করতে নামা লঙ্কানদের ২৬৩ রানেই অলআউট করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিমের ব্যাটে চড়ে দারুণ শুরু পায় বাংলাদেশ। শেষ পর্যন্ত অপরাজিত মেহেদি হাসান মিরাজের ৬৪ বলে ৬৭ রান ও মুশফিকুর রহিমের ৪৩ বলে ৩৫ রানের সুবাদে ৪৮ বল বাকি থাকতেই ৭ উইকেটে জয় নিশ্চিত করে টাইগাররা।
গুয়াহাটিতে শ্রীলঙ্কার দেয়া ২৬৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবধানী ব্যাটিং করেন লিটন-তানজিদ তামিম। এরপর দুজনই হাত খুলে ব্যাট করা শুরু করেন। ১৪তম ওভারের পেসার মাথেশা পাথিরানাকে টানা দুটি চার মেরে ৩৯ বলে নিজের অর্ধশতক পূর্ণ করেন লিটন দাস। সঙ্গী তানজিদ তামিমও ফিফটি হাঁকাতে বেশি সময় নেননি। দুই ওভার পরেই মাধুশাঙ্কার বলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন দেশের জার্সিতে নিজের প্রথম অর্ধশতক। এ রান নিতে তিনি খরচ করেন ৫৩টি বল। গতমাসের শেষ দিকে এশিয়া কাপের গ্রুপপর্বের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষেই অভিষেক হয় বাম হাতি এ ওপেনারের। তবে, দলীয় ১৩১ রানের মাথায় দুসান হেমন্তের বলে পাথিরানার হাতে ক্যাচ দিয়ে সাজ ঘরের ফিরেন লিটন। ১০টি চারে ৫৬ বলে ৬১ রানের ইনিংস খেলেন তিনি। লিটন ফিরে যাওয়ার পর তিনে নামা মেহেদী হাসান মিরাজের সঙ্গে জুটি গড়ে তুলেন তরুণ ব্যাটার তামিম। তবে, ২৮তম ওভারের দেশের জার্সিতে নিজের প্রথম সেঞ্চুরির স্বপ্ন দেখতে থাকা এ ব্যাটারকে আউট করে স্বপ্ন ভেঙে দেন লঙ্কান পেসার কুমারা। আসালাঙ্কার হাতে ধরা পড়ার আগে ১০ চার ও ২ ছক্কায় ৮৮ বলে ৮৪ রানের ঝলমলে ইনিংস খেলেন তানজিদ হাসান তামিম। এরপর ব্যাট করতে নেমে তাওহীদ হৃদয় থিতু হতে পারেননি। ভেল্লালাগের বলে আউট হয়ে ০ রানেই সাজঘরে ফিরেন তিনি। এরপর মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের বন্দরে নোঙর করে টাইগাররা। মিরাজ হাঁকান ক্যারিয়ারের তৃতীয় ফিফটি।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরুর পরও টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্য বড় করতে পারেনি লঙ্কানরা। অফ স্পিনার শেখ মেহাদী ৩৪ রান খরচায় নেন ৩ উইকেট। ৩২ রানে একটি শিকার করেন অধিনায়ক মিরাজ।

লঙ্কানদের হয়ে পাথুম নিশাঙ্কা সর্বোচ্চ ৬৮ এবং ধনাঞ্জয়া ডি সিলভা ৫৫ রান করেন।
চোটের কারণে এদিন সাকিব আল হাসান না থাকায় দলের নেতৃত্ব দেন মেহেদী হাসান মিরাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়