জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

শতবর্ষে দেব আনন্দ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেব আনন্দ যে কেবলই একজন বলিউডের সুপারস্টার ছিলেন তেমনটা কিন্তু একদমই নয়। তিনি পরিচালক ছিলেন, গল্প লিখতেন, প্রযোজনা করেছেন, এমনকি রাজনীতিতেও নিজের ছাপ রেখেছেন। দেব আনন্দের জন্ম শতবার্ষিকীতে তার বিষয়ে কিছু অজানা বা কম জানা তথ্য জেনে নেয়া যাক। দেব আনন্দের আসল নাম কিন্তু ধরমদেব পিশরীমাল আনন্দ। তিনি ১৯২৩ সালে ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। ১১৪টির বেশি ছবিতে কাজ করেছেন তিনি। একাধিক রোমান্টিক এবং সুপারহিট গান উপহার দিয়েছেন এই অভিনেতা। তার বিষয়ে অনেক কথা জানা গেলেও এখনো কিছু বিষয়ে মানুষ, তাঁর ভক্তরা সেই অর্থে জানেন না।

চার্লি চ্যাপলিনের ভক্ত
দেব আনন্দ চার্লি চ্যাপলিনের বিশাল বড় ভক্ত ছিলেন। একবার তিনি এই কালজয়ী কমেডিয়ানের মুখোমুখি হয়েছিলেন, সেখানে গিয়ে তিনি এমন কিছু করেন, যা চার্লি চ্যাপলিনকেও হতবাক করে দেয়। ১৯৫৪ সালে সুইজারল্যান্ডের মন্ট্রিক্সে তাদের দেখা হয়।

সুরাইয়ার সঙ্গে প্রেম
সহকর্মী তথা অভিনেত্রী সুরাইয়ার প্রেমে পড়েন দেব আনন্দ। জিৎ ছবির সেটে তাকে তখনকার দিনে ৩০০০ টাকার একটি হিরের আংটি দিয়ে প্রেম নিবেদন করেন। কিন্তু পরে তাদের সেই সম্পর্ক এগোয়নি।

অমিতাভের সঙ্গে কাজ করেননি
দেব আনন্দ বলিউডের একাধিক তাবড় তাবড় অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন। দিলীপ কুমার, অশোক কুমারসহ একাধিক অভিনেতার সঙ্গে স্ক্রিন ভাগ করেছেন। কিন্তু কখনই অমিতাভের সঙ্গে কাজ করেননি

ইন্দো-ফিলিপিনো ছবির অংশ
বলিউডে দাপিয়ে কাজ তো করেছেন দেব আনন্দ। কিন্তু জানেন কি তিনি একটি ইন্দো-ফিলিপিনো ছবির অংশ ছিলেন। হ্যাঁ সেই ছবিতে অভিনয় করেন তিনি। সেখানে তার সঙ্গে জিনাত আমান, রড পেরি, প্রেম নাথ প্রমুখ ছিলেন।

প্রাক্তন জীবন
অভিনয় জগতে আসার আগে দেব আনন্দ একটি অ্যাকাউন্টেন্সি ফার্মে ক্লার্ক হিসেবে কাজ করতেন। সেখানে তিনি মাত্র ৮৬ টাকা বেতন পেতেন। এরপর তিনি মিলিটারি সেন্সর অফিসার হিসেবেও কাজ করেন অভিনেতা। সেখানে তার মাইনে ছিল ১৬০ টাকা। এরপর ১৯৪৬ সালে তাকে প্রথমবার সিনেমায় দেখা যায়।

দেব আনন্দ কালো পোশাক পরতেন না
দেব আনন্দকে একটা ঘটনার পর থেকে কালো পোশাক পরতে মানা করে দেয়া হয়। কারণ এক মহিলা তাকে কালো পোশাকে দেখে নিজের প্রাণ দিয়ে দেন। টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী মহিলারা নাকি তাকে কালো পোশাকে দেখলে বহুতল থেকে ঝাঁপ দিতেন।

দেব আনন্দ এবং রাজনীতি
১৯৭৭ সালে দেব আনন্দ একটি দল তৈরি করেন ইন্দিরা গান্ধীর বিরুদ্ধে। তিনি একটি রাজনৈতিক পার্টি গঠন করেন, নাম দেন ভারতের জাতীয় পার্টি, কিন্তু পরবর্তী কালে সেটা বাতিল করে দেয়া হয়।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়