জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

ভুলোমনা রোহিত

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জিতে ফুরফুরে মেজাজে ছিল রোহিম শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। তবে, তৃতীয় ওয়ানডের আগের দিন সংবাদ সম্মেলন ও নেট সেশনে নিজের আইফোন খুইয়ে বসেছেন। ফোন হারানোয় ক্ষোভ হয়তো তৃতীয় ওয়ানডেতে অজি বোলারদের ওপর ঝাড়েন রোহিত। এদিন ৫৭ বলে ৮১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক।
ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচটি হয়েছে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে, যা স্থানীয়ভাবে খান্ডেরি স্টেডিয়াম নামেও পরিচিত। রোহিতের ফোন হারোনোর বিষয়ে স্থানীয় সংবাদমাধ্যম গুজরাট সমাচার জানায়, অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডের আগের দিন নেট সেশন শেষে রোহিত টের পান, তার মোবাইল ফোন নেই। এ নিয়ে খোঁজাখুঁজি চললেও পাওয়া যায়নি আইফোনটি। তবে, ফোন হারানোয় স্থানীয় পুলিশের কাছে কোনো অভিযোগও করা হয়নি।
সামাজিক যোগাযোগমাধ্যমে রোহিতের ফোন হারানোর বিষয়ে ভক্তরা নানা মন্তব্য করছেন। বেশির ভাগ ভক্তের মতে রোহিতের ফোন চুরি হওয়ার চেয়ে হারিয়ে ফেলার সম্ভাবনাই বেশি। কারণ, ভুলোমনা হিসেবে রোহিতের বিস্তর খ্যাতি। এর আগে ২০১৭ সালে বিরাট কোহলি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ভারতীয় দলের সবচেয়ে ভুলোমনা খেলোয়াড় রোহিত। ছোটখাটো জিনিসের পাশাপাশি দৈনন্দিন ব্যবহৃত জিনিসপাতি তিনি যেখানে সেখানে ফেলে আসেন। ‘ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ন’ শিরোনামের ওই অনুষ্ঠানে কোহলি বলেছিলেন, ‘রোহিত অনেক কিছুই ভুলে যায়। আমি ওর মতো ভুলোমনা কাউকে দেখিনি। আইপ্যাড, ওয়ালেটসহ দৈনন্দিন কাজে লাগে, এমন অনেক কিছুই ভুলে যায়। এমনকি এক-দুইবার পাসপোর্ট নিতেও ভুলে যায় সে।’ এবারের এশিয়া কাপের শেষেও এমন ঘটনা ঘটান রোহিত। শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে এশিয়া কাপ জেতার পর খুশি মনে দেশে ফিরছিল ভারতীয় দল। বিমানে ওঠার আগে দল যখন টিম হোটেল ছেড়ে গাড়িতে ওঠে, তখন হঠাৎই আবিষ্কৃত হয় যে রোহিত পাসপোর্ট আনেননি। এর আগে চলতি বছর নিউজিল্যান্ডের বিপক্ষে রায়পুরে ওয়ানডেতে ভুলে যাওয়ার কাণ্ড ঘটান রোহিত। টসে জেতার পর ভারতের সিদ্ধান্ত কী জানতে চাইলে রোহিত বলেন, ‘টিম মিটিংয়ে ব্যাটিং না বোলিংয়ের সিদ্ধান্ত হয়েছে সেটি ভুলে গেছি।’ আইপিএলেও আছে এমন ভুলে যাওয়ার ঘটনা ঘটিয়েছেন রোহিত। চলতি বছর মুম্বাই ইন্ডিয়ানসের একটি ম্যাচের পর ওয়াংখেড়ের দর্শকেরা রোহিতের সঙ্গে সেলফি চেয়েছিলেন। এক দর্শকের কাছ থেকে ফোন নিয়ে সেলফি তোলার পর সেটি নিয়ে হাঁটা ধরেন রোহিত। পরে ওই দর্শক বলার পর রোহিতের খেয়াল হয়।
এদিকে, স¤প্রতি ইউটিউবে বিমল কুমার নামের এক সাংবাদিকের সঙ্গে সাক্ষাৎকারে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ ছক্কা মারা ব্যাটার রোহিত শর্মা বড় ছক্কা মারার পুরস্কার চেয়েছেন। এ ভিডিওতে ক্রিকেটকে আরেকটু চমকপ্রদ করতে যদি একটি নিয়ম যোগ করা যেত, তাহলে কোনটি করতেন? এমন এক প্রশ্নের জবাবে রোহিত বলেন, ‘আমরা যে ছক্কা মারি ৭০-৮০ মিটারের মতো, ৯০ মিটার মারলে ৮ রান দেয়া উচিত। ১০০ মিটার মারলে ১০ রান দেয়া উচিত। বড় ছক্কা মারার পুরস্কার তো দিতে হবে! রোহিতের মতে, ‘ব্যাটার বড় ছক্কা মারুক কিংবা শুধু বাউন্ডারির একটু ওপাশে নিয়ে বল ফেলুক, ওই ছয় রানই দেয়া হয়। তাহলে ক্রিস গেইল ও আমার মধ্যে পার্থক্য কী হলো? গেইল বড় ছক্কা মারে, পোলার্ডও আছে। আর আমরা এদিক-সেদিক করে মেরে দেই শুধু। এটা আমার কাছে একটু অবিচার বলেই মনে হয়।’
এদিকে ‘হিটম্যান’ খ্যাত রোহিত শর্মা সবচেয়ে কম ম্যাচ খেলে ৫৫০টি আন্তর্জাতিক ছক্কা হাকানোর রেকর্ড গড়েন। বুধবার অস্ট্রেলিয়ার বিপক্ষে রাজকোটে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৬টি ছক্কার সাহায্যে ৮১ রানের ইনিংস খেলেন। এদিন আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫০টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন রোহিত। তিনি ভেঙে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ‘সাবেক’ তারকা ক্রিকেটার ক্রিস গেইলের নজির। সব থেকে কম ম্যাচ খেলে এই মাইলফলক পার করলেন রোহিত। তবে সব থেকে বেশি ছক্কা হাঁকানোর মালিক এখনো গেইলই। ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫৩টি ছক্কা হাঁকিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে বিভিন্ন ফরম্যাট মিলিয়ে ছয় হাঁকানোর তালিকায় শীর্ষে রয়েছেন ক্যারিবিয়ান তারকা। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা মোট ৫৫১টি ছক্কা হাঁকিয়েছেন। তিনি রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। তবে সাড়ে পাঁচশ ছক্কা রোহিত মাত্র ৪৭১ ইনিংসে হাঁকিয়েছেন। সেখানে গেইল সাড়ে পাঁচশ ছক্কা হাঁকানোর মাইলস্টোন স্পর্শ করতে নিয়েছেন ৫৪৮ ইনিংস। সেই দিক থেকে গেইলকে টপকে গিয়েছেন রোহিত। খুব শিগগিরই হয়তো গেইলের সর্বোচ্চ ছক্কা হাঁকানোর নজিরও ভেঙে দেবেন হিটম্যান। রোহিত এখনো পর্যন্ত ৫২টি টেস্ট, ২৫১টি ওয়ানডে এবং ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে টেস্টে ৭৭টি, এক দিনের ক্রিকেটে ২৯১টি এবং টেস্টে ১৮২টি ছক্কা মেরেছেন ভারত অধিনায়ক। ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ছক্কা মারার তালিকায় রোহিতের পরেই রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ভারতের সাবেক অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৯টি ছক্কা মেরেছিলেন। রোহিতের এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ হয়ে গিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজারের বেশি রান করেছেন তিনি। বিশ্বকাপেও তাকে ব্যাট হাতে জ্বলে উঠতে দেখবেন এমন আশায় বুক পাতছেন সমর্থকেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়