জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

নিষিদ্ধ ঝুঁকিতে বার্সেলোনা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১:৪২ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রেফারিকে ঘুষ দেয়ার অভিযোগে নিষিদ্ধ হতে পারে স্পেনের কাতালুনিয়া ভিত্তিক জায়ান্ট ক্লাব বার্সেলোনা। চলতি বছরের মার্চে রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধান হোসে মারিয়া এনরিকস নেগরেইরাকে ঘুষ দেয়ার অভিযোগে ওঠে ক্লাবটির বিপক্ষে। এ অভিযোগটি প্রমাণিত হওয়ার দাবি করেছে স্প্যানিস সংবাদমাধ্যমগুলো। এ দাবি সত্য প্রমাণিত হলে ক্লাব পর্যায়ে বিশ্বের সবচেয়ে জাকজমক আসর চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ হতে পারে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।
১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনা কর্তৃক অর্থ প্রদানের বিষয়টি জানতে পারে স্প্যানিস প্রসিকিউটর অফিস। এরপরই নড়েচড়ে বসে তারা। গত বৃহস্পতিবার স্প্যানিশ আদালতের নির্দেশে দেশটির ফুটবল রেফারি কমিটির হেডকোয়ার্টারে অভিযান চালানো হয়েছে বলে জানান স্থানীয় এক পুলিশ কর্মকর্তা। তবে এ অভিযানে গ্রেপ্তার হননি কেউই। এদিকে, অফিসিয়াল কোনো ঘোষণা না এলেও স্প্যানিশ বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি বার্সেলোনার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হয়েছে। তবে, শুরু থেকেই নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছে বার্সেলোনা। ক্লাবটির দাবি, ফুটবলবিষয়ক টেকনিক্যাল সহায়তা পেতেই নেগ্রেইরার কোম্পানিকে অর্থ প্রাদান করেছে তারা। একটি পক্ষ বার্সেলোনার ক্ষতি করতে এমন অভিযোগ করছে বলেও সাফ জানিয়ে দেন বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। এবার নেগেরেইরা কাণ্ডে নিজেদের আবারো নির্দোষ দাবি করেছেন সাবেক বার্সা খেলোয়াড় ও ক্লাবটির কোচ জাভি হার্নান্দেজ। জাভি বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে বার্সেলোনার হয়ে খেলেছি। আমার কখনো মনে হয়নি ম্যাচে রেফারিরা আমাদের বাড়তি সুবিধা দিচ্ছে। আমি প্রথম থেকেই বলে আসছি এখনো বলছি তদন্তের রায় আমাদের পক্ষে যাবে।’ আনুষ্ঠানিকভাবে অভিযোগটি প্রমাণিত হলে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ হতে পারে কাতালান ক্লাবটি। এছাড়া তাদের দীর্ঘ মেয়াদে নিষেধাজ্ঞাও দিতে পারে উয়েফা। এর আগে স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো অভিযোগ করে, ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো ওই কোম্পানিকে প্রদান করে বার্সেলোনা। কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয় এবং নেগরেইরা ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদ করে প্রসিকিউটর অফিস। সেই জিজ্ঞাসাবাদের পরই অভিযোগ দায়ের করে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়